Obesity: অতিরিক্ত মেদ ঝরাতে মাত্র ৪টি এলাচই যথেষ্ট! কখন কীভাবে খাবেন, জানুন…

আধুনিক জীবনযাপনে খাদ্য়তালিকার প্য়াটার্নের উপরেই লুকিয়ে রয়েছে আপনার সুস্থ থাকার মন্ত্র। উচ্চমাত্রার গ্লাইসেমিক-যুক্ত খাবারের অত্যাধিক ব্যবহারের ফলে স্থূলতা বেড়ে যায়।

Obesity: অতিরিক্ত মেদ ঝরাতে মাত্র ৪টি এলাচই যথেষ্ট! কখন কীভাবে খাবেন, জানুন...
এলাচ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 5:08 PM

ভারতীয় মশলাগুলির মধ্যে এলাচ যে অন্যতম তা সারা বিশ্বই জানে। ভারতীয় রান্নায় ব্যবহৃত প্রতিটি মশলাই যে স্বাস্থ্যের জন্য যথেষ্ট উপকারী, তা বলার অপেক্ষা রাখে না। কারণ সারা বিশ্বে আয়ুর্বেদ চিকিত্‍সার বিশেষ কদর রয়েছে। এই মশলাগুলির একটি দহল এলাচ, যা শরীরের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণের জন্য যথেষ্ট কার্যকরা। আয়ুর্বেদশাস্ত্র অনুযায়ী, এই অপরিহার্য মশলা শরীরে অতিরিক্ত ওজন বৃদ্ধিকে ম্যাজিকের মতো কমিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে আসে।

এলাচে রয়েছে মেলাটোনিন নামে এক প্রকার যৌগ, যেটি বিপাকের গতি বাড়িয়ে তোলে ও ফ্যাট বার্ন প্রক্রিয়াও বৃদ্ধি পায়। তবে কাঁচা চার-পাঁচটা খেয়ে নিলেই হবে না। একরজন্য রয়েছে কয়েকটি নিয়ম। সামনেই পুজো। তাই অনেকেই নিজের পছন্দের পোশাকের সঙ্গে ফিট থাকতে ডায়েট শুরু করেছে। তাঁদের জন্য এই প্রতিবেদন অনেক উপকারে লাগতে পারে। প্রতি রাতে ঘুমানোর আগে গরম জলে চারটি এলাচ চিবিয়ে খেয়ে নিন।

ডায়েটিশিয়ান ড রঞ্জনা সিং জি নিউস হিন্দিকে জানিয়েছেন, অনিয়নিত খাদ্যাভাস ও শারীরিক নিষ্ক্রিয়তার কারণে আমাদের ওজন বৃদ্ধি পায়। চর্বি কমানোর জন্য আমাদের সঠিক খাবার ও ব্যায়ামের দিতে মনোযোগ দিতে হবে। খাবারে মশলা যোগ করার ক্ষেত্রেও খেয়াল রাখতে হবে।

ওবেসিটি বা স্থূলতা সমগ্র বিশ্বকেই প্রভাবিত করছে। বর্তমানে এটি মহামারির আকার ধারণ করেছে। যা কেউই এই বিষয়ে বিশেষ নজর দিতে রাজি নন। আধুনিক জীবনযাপনে খাদ্য়তালিকার প্য়াটার্নের উপরেই লুকিয়ে রয়েছে আপনার সুস্থ থাকার মন্ত্র। উচ্চমাত্রার গ্লাইসেমিক-যুক্ত খাবারের অত্যাধিক ব্যবহারের ফলে স্থূলতা বেড়ে যায়। বিশেষত প্রক্রিয়াজাত ও দ্রুত হজমযোগ্য কার্বোহাইড্রেট জাতীয় খাবার এড়িয়ে যাওয়া উচিত। এই খাবারগুলি হরমোনের উপক দারুণ প্রতিক্রিয়া তৈরি করে। যা বিপাকতন্ত্রকে মৌলিকভাবে পরিবর্তন করে। ফলে তাতে শরীরের বিভিন্ন অংশে মেদ জমতে শুরু করে, ওজন বৃদ্ধি হয়। গবেষণায় এমনটাই উল্লেখ রয়েথে আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে।

ওবেসিটি বা স্থূলতার সমস্যায় ভোগা শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগ বাড়ছে অভিভাবক ও চিকিত্‍সামহলে।

আরও পড়ুন: Coronavirus: করোনা থেকে সুস্থ হওয়ার পর গলব্লাডারের সমস্যা! করোনার ভেল্কিতে বাড়ছে উদ্বেগ