Banana Flower: ঋতুস্রাবের সমস্যা থেকে শুরু করে মুড সুইং, সব সমস্যা সমাধান করে এই ফুল!

শারীরিক থেকে শুরু করে মানসিক, সব ক্ষেত্রেই প্রভাব ফেলে এই মোচা। মোচার মধ্যে রয়েছে ভিটামিন সি, এ, ই, ফাইবার এবং পটাসিয়াম, যা স্বাস্থ্যকর পুষ্টির উৎস। তাহলে চলুন জানা যাক, আপনার স্বাস্থ্যে কী ভূমিকা পালন করে মোচার।

Banana Flower: ঋতুস্রাবের সমস্যা থেকে শুরু করে মুড সুইং, সব সমস্যা সমাধান করে এই ফুল!
মোচার স্বাস্থ্য উপকারিতা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 8:29 AM

প্রত্যেক ভারতীয় বাড়িতেই কখনও বা কখনও মোচা রান্না হয়। বিশেষত পূর্ব ও দক্ষিণের রাজ্য গুলিতে এই মোচার চল বেশি। সুতরাং বাঙালিরাও এই মোচা সম্পর্কে ভালই অবগত। মোচার ঘন্ট হোক বা মোচার চপ এগুলি সাধারণত যে কোনও বাঙালি বাড়িতে রান্না করা হয়ে থাকে। কিন্তু তা কি শুধু স্বাদের জন্য?

কলার ফুলকে মোচা বলা হয়। স্বাদের পাশপাশি এই মোচার রয়েছে একাধিক স্বাস্থ্য উপকারিতা। শারীরিক থেকে শুরু করে মানসিক, সব ক্ষেত্রেই প্রভাব ফেলে এই মোচা। মোচার মধ্যে রয়েছে ভিটামিন সি, এ, ই, ফাইবার এবং পটাসিয়াম, যা স্বাস্থ্যকর পুষ্টির উৎস। তাহলে চলুন জানা যাক, আপনার স্বাস্থ্যে কী ভূমিকা পালন করে মোচার।

মোচা যে কোনও ধরনের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে, কারণ এটি ইথানল ফুলের অধিকারী যা প্যাথোজেনিক ব্যাকটেরিয়া বৃদ্ধি রোধ করতে সহায়তা করে। এটি ক্ষতও নিরাময় করতে পারে। কলার এই ফুলের নির্যাস শরীরে ম্যালেরিয়ার পরজীবীর বৃদ্ধি রোধ করতে সহায়তা করে। ডায়বেটিস এবং রক্তাল্পতার রোগীদের সহায়ক এই মোচা। এটি রক্তে শর্করার মাত্রা হ্রাস করে এবং শরীরে হিমোগ্লোবিন বাড়ায় কারণ এটি ফাইবার এবং আয়রনসমৃদ্ধ যা লোহিত রক্ত কণিকা উৎপাদনে সহায়তা করে।

একই ভাবে মহিলাদের ক্ষেত্রে বিশেষ প্রভাব ফেলে এই মোচা। স্তন্যদানকারী মায়েদের জন্য মাতৃদুগ্ধ সরবরাহ বৃদ্ধি করে। এটি অতিরিক্ত রক্তপাত নিরাময় করতে সাহায্য করে, স্বাস্থ্যকর জরায়ু বজায় রাখে, গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য সীমাবদ্ধ করে এবং স্তন্যপানকে উৎসাহিত করে। এমনকি মোচা প্রজেস্টেরনের মাত্রা বৃদ্ধি করতে সহায়ক, যার ফলে ঋতুস্রাবের সময় অতিরিক্ত রক্তক্ষয়কে প্রতিরোধ করা সম্ভব হয়।

শরীরে মুক্ত র‍্যাডিকেল গঠনের একাধিক কারণ রয়েছে। তবে মোচার মধ্যে রয়েছে ট্যানিন, অ্যাসিড, ফ্ল্যাভোনয়েড এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টের উৎস, যা এই মুক্ত র‍্যাডিকেলকে প্রতিরোধ করতে সহায়তা করে এবং অক্সিডেটিভ ক্ষতি দূর করে। এর ফলে ক্যান্সার এবং হৃদরোগের মত ঝুঁকি কমে যায়। এছাড়াও এটি মুক্ত র‍্যাডিকেলকে প্রতিরোধ করে ত্বকের বার্ধক্যকে প্রতিরোধ করে।

মোচা দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। একটি দ্রবণীয় ফাইবার খাবারকে হজম নালীর মধ্য দিয়ে সহজেই যেতে দেয় কারণ এটি জলে দ্রবীভূত হয় এবং একটি জেল গঠন করে। অদ্রবণীয় ফাইবার বাল্ককে হজম না হওয়া পণ্যগুলিতে সহায়তা করে কারণ এটি জলে দ্রবীভূত হয় না। এটি উভয় উপাদানই স্বাস্থ্যকর হজম এবং খাদ্য শোষণ ক্ষমতাকে বাড়িয়ে তোলে।

মোচার মধ্যে রয়েছে অ্যান্টি ডিপ্রেশন উপাদান, যা অ্যানজাইটি ও ডিপ্রেশন কমাতে এবং মুডকে ভাল করতে সাহায্য করে। অন্যদিকে স্নায়ু জনিত রোগ যেমন অ্যালজাইমার প্রতিরোধ করতে সাহায্য করে মোচা। তাই সুস্থ থাকতে মোচা খাওয়া শুরু করুন।

আরও পড়ুন: অতিরিক্ত মেদ ঝরাতে মাত্র ৪টি এলাচই যথেষ্ট! কখন কীভাবে খাবেন, জানুন…