কোন সময় শরীরচর্চা ক্ষতিকর? আপনারও একই সমস্যা হচ্ছে কি?

কোনও কোনও সময় শরীরচর্চা বন্ধ রাখারও পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কোন কোন সময় শরীরচর্চা ক্ষতিকর, সে বিষয়েই সাধারণ ধারণা দেওয়ার চেষ্টা করলাম আমরা। হয়তো আপনার কাজে লাগতে পারে।

কোন সময় শরীরচর্চা ক্ষতিকর? আপনারও একই সমস্যা হচ্ছে কি?
শরীরচর্চা ঝুঁকির হয়ে যাবে কি না, ভেবে সিদ্ধান্ত নিন।
Follow Us:
| Updated on: Feb 11, 2021 | 8:52 AM

শরীরচর্চা (workout) করে সুস্থ থাকা যায়, এ তো আমরা সকলেই জানি। কিন্তু কোনও কোনও সময় শরীরচর্চা বন্ধ রাখারও পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কোন কোন সময় শরীরচর্চা ক্ষতিকর, সে বিষয়েই সাধারণ ধারণা দেওয়ার চেষ্টা করলাম আমরা। হয়তো আপনার কাজে লাগতে পারে।

১) স্ট্রেস

বর্তমানে যে ধরনের লাইফস্টাইলে আমরা সকলে অভ্যস্ত তাতে স্ট্রেস অর্থাৎ উদ্বেগ থাকাটা স্বাভাবিক। কারও কম, কারও বা বেশি। যদি কোনও দিন আপনার অত্যধিক স্ট্রেস থাকে, তাহলে শরীরচর্চা বাদ দেওয়াই শ্রেয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অনেকের ক্ষেত্রেই শরীরচর্চার ফলে উদ্বেগ কমে। কিন্তু আপনার ক্ষেত্রে তা কার্যকর নাও হতে পারে। এক্ষেত্রে শরীর কী চাইছে, তা বোঝা জরুরি। কারণ শরীরচর্চার সময় হার্টের গতি বৃদ্ধি পাবে। এমনিতেই স্ট্রেসে থাকলে হার্টের গতি বাড়ে। তাই এই সময় শরীরচর্চা ঝুঁকির হয়ে যাবে কি না, ভেবে সিদ্ধান্ত নিন।

২) ঘুমের সমস্যা

সুস্থ থাকতে শরীরচর্চা যেমন জরুরি, তেমনই অন্তত আট ঘণ্টা ঘুম একান্ত প্রয়োজন। যে কোনও কারণেই হোক, রাতে ঘুম না হলে সকালে শরীর ঠিক মতো রেসপন্স করবে না। শরীরচর্চা করতে গিয়ে আরও ক্লান্ত হয়ে পড়বেন। তাই ঘুমের ব্যাঘাত ঘটলে শরীরচর্চা বাদ দিন। বরং সেই দিনটা ঘুম সম্পূর্ণ করে পরের দিন ঝরঝরে শরীরে জিমে যান।

আরও পড়ুন, ৪০ বছর বয়সে কোন ধরনের ব্যয়াম করতে পারবেন?

৩) অসুস্থতা

জ্বর, সর্দি, যে কোনও ধরনের ব্যথা বা পেটের সমস্যায় আক্রান্ত হলে শরীরচর্চা বাদ দেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কারণ জিমে গিয়ে ঘাম ঝরানোর পর শরীর আরও বেশি ডিহাইড্রেট হয়ে যাবে। শরীর আরও দুর্বল হয়ে পড়বে। তাই জিমে যাওয়ার আগে কোনও রকম অসুস্থতা থাকলে পরিকল্পনা বাতিল করুন।

৪) হাই ইনটেনসিটি ওয়ার্কআউট

যদি পর পর দুই দিন হাই ইনটেনসিটি ওয়ার্কআউট অভ্যেস করেন, তাহলে তারপর অন্তত একটা দিন বিশ্রাম নিয়ে ফের পুরনো রুটিনে ফিরে যাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কারণ হাই ইনটেনসিটি ওয়ার্কআউটের ফলে ফিজিক্যাল স্ট্রেস তৈরি হয়। যা মেরামত করার সময় না দিলে ভবিষ্যতে আরও বড় ক্ষতির সম্ভবনা থেকে যায়।

আরও পড়ুন, মর্নিং পার্সন হতে চান? ঠিক কী কী করতে হবে আপনাকে?

৫) চিকিৎসা

আপনি যদি কোনও বড় অসুখ থেকে সবে সুস্থ হন, অথবা কোনও ক্রনিক অসুখের জন্য চিকিৎসার মধ্যে থাকেন, তাহলে আদৌ শরীরচর্চা করতে পারবেন কি না, একবার চিকিৎসকের থেকে জেনে নিন। কারণ আপনার শরীর কোন ধরনের শরীরচর্চা নিতে পারবে, তা জেনে নেওয়া জরুরি।