Bad Digestion: মলের সঙ্গে সবজির টুকরো বের হচ্ছে? মারাত্মক রোগের প্রকোপে পড়ার আগে সাবধান হোন এখনই

Home Remedies of bad digestion: যাই খাওয়া হোক না কেন, খাবার খাওয়ার পরই পেট ফোলা, বদহজম, পেট জ্বালা লেগেই থাকে। হজমের সমস্যায় ভোগেন না এমন বাঙালি মেলা দুষ্কর। খালি পেটে এক প্লেট বিরিয়ানি, বিকেলে ফের চপ-সিঙাড়া দিয়ে টিফিন করা, রাতে চিকেন বা ডিমের সুস্বাদু রান্না

Bad Digestion: মলের সঙ্গে সবজির টুকরো  বের হচ্ছে? মারাত্মক রোগের প্রকোপে পড়ার আগে সাবধান হোন এখনই
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 8:30 AM

যাই খাওয়া হোক না কেন, খাবার খাওয়ার পরই পেট ফোলা, বদহজম, পেট জ্বালা লেগেই থাকে। হজমের সমস্যায় ভোগেন না এমন বাঙালি মেলা দুষ্কর। খালি পেটে এক প্লেট বিরিয়ানি, বিকেলে ফের চপ-সিঙাড়া দিয়ে টিফিন করা, রাতে চিকেন বা ডিমের সুস্বাদু রান্না না হলে মুখে রোচে না অনেকেরই। তাই পেটকে শান্ত রাখতে মুঠো মুঠো অ্যান্টাসিড, হজমি, মুখশুদ্ধি চলতেই থাকে। এ রকম ঘন ঘন হজমের সমস্যা তৈরি হলে ক্রনিক বা কঠিন অসুখ বাসা বাঁধতে পারে। তাই সুস্থ ও স্বাভাবিক থাকতে হজমের শক্তি বৃদ্ধি ও উন্নত করার জন্য সঠিক খাবার খাওয়া উচিত।

খাবার হজমে পর যে বর্জ্য পদার্থ শরীর থেকে বের হয়, তা শরীর থেকে মল হিসেবে বেরিয়ে পড়ে। মলের মধ্যে কঠিন পদার্থ ও জলীয় পদার্থ দুটোই থাকে। অনেকসময় সময় মল বের হওয়ার সময় সবজির কয়েক টুকরো গোটা আকারে বের হয়। পাকস্থলী ও অন্ত্রে খাবার হজম হওয়ার পরও মলে কীভাবে খাবারের টুকরো থেকে যায়? গুরুপাত না হওয়া খাবারের টুকরো কি মলে হামেশাই দেখা যায়? যদি এমনটা হতে থাকে, তাহলে বুঝতে হবে আপনার হজমশক্তি দুর্বল হয়ে পড়েছে। পেটের সমস্যার অন্য়তম কারণ হলে অপুষ্টি বা পুষ্টির ঘাটতি। একটি পেটের সমস্যা, যা পুষ্টির ঘাটতি অর্থাৎ অপুষ্টির কারণ হতে পারে। আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, উচ্চ ফাইবার-যুক্ত খাবার মলের মধ্যে খাবারের টুকরো থাকার অন্যতম কারণ। যা হজম না হয়েই মল হিসেবে বের হয় সাধারণত। যেমন ভুট্টা, লেবু, শাক, বাদাম ইত্যাদিতে উচ্চ ফাইবার থাকে। অনেকসময় মলের সঙ্গে সবুজ শাক, ভুট্টার দানা, বাদামের টুকরো বের হয়।

আপনার যদি গ্যাস, পেট ফাঁপা, ডায়রিয়া, মলের তীব্র গন্ধ, ব্যথা ও ক্র্যাম্পিং এর সঙ্গে সঙ্গে বারবার খাবারের টুকরো মলের মধ্যে থাকার সমস্যা হয় তবে তা হজমের দুর্বলতার লক্ষণ। এর অর্থ হজম সঠিক করার জন্য আপনাকে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে। মলের মধ্যে খাবারের টুকরো যাওয়ার সমস্যা বেশি হলে অপুষ্টির লক্ষণ দেখা যায়। কারণ, টুকরো টুকরো হয়ে খাবার বাইরে বের হওয়া মানেই পাকস্থলী ঠিকমতো খাবার হজম করতে পারছে না। তাই শরীরে পুষ্টির চাহিদা মিটছে না। ওয়েবএমডি অনুসারে, এটি ভিটামিন বি ১২ ও আয়রনের ঘাটতি হতে পারে।

হজম উন্নত করার ঘরোয়া উপায়

মসলাযুক্ত বাটার মিল্ক

হজমের ক্ষমতা উন্নত করতে দুপুরের খাবারে মশলাযুক্ত বাটারমিল্ক পান করতে পারেন। এটি প্রস্তুত করতে, ১/৪ চা চামচ মেথি বীজ, ১/২ চা চামচ জিরা , এক চিমটি হিং, ১/২ চা চামচ ঘি দিয়ে অল্প আঁচে রান্না করুন। এইভাবে বাটারমিল্ক তৈরি করে পান করুন নিয়মিত।

সেলারি ও আদা জল

১ চা চামচ সেলারি, ১ ইঞ্চি আদা, ১ লিটার জলে নিয়ে ফুটিয়ে নিন। সারাদিন এই কুসুম কুসুম গরম জল খেলে হজমের ক্ষমতা উন্নত হয়।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)