Corona Third Wave: করোনার তৃতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়াইয়ে এই ভিটামিন সবচেয়ে গুরুত্বপূর্ণ!

আপনার সুস্বাস্থ্যই আপনাকে আসন্ন প্যান্ডেমিকের তৃতীয় ঢেউ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। সুস্থতা আর সচেতনতাই আপনাকে জটিল ব্যাধির হাত থাকে দূরে রাখবে।

Corona Third Wave: করোনার তৃতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়াইয়ে এই ভিটামিন সবচেয়ে গুরুত্বপূর্ণ!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 9:27 AM

আমরা এখনও প্যান্ডেমিকের মধ্যেই আছি। করোনা ভাইরাসের সঙ্গে আমরা এখনও লড়াই করছি। এর পাশাপাশি সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের খবরের সঙ্গেই আমাদের শারীরিকভাবে সচেতন থাকার দিকে আরও বেশি খেয়াল রাখতে হবে। প্যান্ডেমিকের শুরু থেকেই বিশেষজ্ঞ এবং গবেষকরা বলেছিলেন যে কোভিডের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। আর তার জন্য আমাদের বেশি পরিমাণে ভিটামিন খেতে হবে। একটি নতুন আন্তর্জাতিক গবেষণায় বলা হয়েছে যে, কোভিড সংক্রমণের আগে শরীরে ভাল পরিমাণে ভিটামিন ডি উপস্থিত থাকলে তা গুরুতর রোগ বা মৃত্যু রোধ করতে পারে।

আয়ারল্যান্ডের ট্রিনিটি কলেজ, স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয় এবং চীনের ঝেজিয়াং বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে একটি দল তৈরি করা হয়েছিল। তাঁরা প্রথমবার ভিটামিন ডি-এর দু’রকম প্রেডিকশনের মধ্যে তুলনা করে। জেনেটিকাল প্রেডিকশন এবং আল্ট্রাভায়োলেট বি (ইউভিবি) বিকিরণের প্রেডিকশন।

দুটি ভেরিয়েবলের তুলনা করার সময়, গবেষকরা দেখেছেন যে জেনেটিকাল প্রেডিকশনের তুলনায় ইউভি বি প্রেডিকশনে, আমাদের শরীরের বিভিন্ন স্তরে প্রয়োজনীয় ভিটামিন ডি-এর ঘনত্ব তিনগুণ বেশি শক্তিশালী ছিল।

Vitamin D

ভিটামিন ডি-এর গুরুত্ব

জার্নাল সায়েন্টিফিক রিপোর্টস-এ প্রকাশিত গবেষণাপত্রটি পরামর্শ দেয় যে ভিটামিন ডি গুরুতর কোভিড রোগ এবং মৃত্যুর বিরুদ্ধে সুরক্ষা প্রদান করতে পারে।

ট্রিনিটির স্কুল অফ মেডিসিনের এপিডেমিওলজির সহযোগী অধ্যাপক লিনা জাগাগা বলেছেন, “আমাদের গবেষণায় লকডাউন চলাকালীন হাড় এবং পেশী স্বাস্থ্যের রক্ষণাবেক্ষণ করেছিল। এই গবেষণার ফলাফল ভিটামিন ডি সাপ্লিমেন্টের সুপারিশ সমর্থন করে না। বরং কোভিড থেকে সুরক্ষার ক্ষেত্রে এর সম্ভাব্য উপকারিতা রয়েছে বলে মনে করে। ভিটামিন ডি সাপ্লিমেন্টেশনের সঠিকভাবে পরিকল্পিত পদ্ধতিতে নেওয়া উচিত। পরিকল্পিতভাবে নিলে ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিরাপদ। এগুলি কারণ ছাড়া নেওয়া একেবারেই ঠিক নয়।”

অধিকন্তু, কোভিড সংক্রমণের পূর্বে একজন ব্যক্তির বাসস্থানের আশেপাশে ইউভি বি বিকিরণকে হাসপাতালে ভর্তির এবং মৃত্যুর কারণ হিসেবে খুব জোরালোভাবে ব্যাখ্যা করা হয়েছে। পূর্ববর্তী গবেষণায় ভিটামিন ডি-এর অভাবকে ভাইরাল এবং ব্যাকটেরিয়াল সংক্রমণের সঙ্গে যুক্ত করা হয়েছে। একইভাবে, বেশ কয়েকটি পর্যবেক্ষণমূলক গবেষণায় ভিটামিন ডি-এর অভাব এবং কোভিডের কারণের মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক পাওয়া গেছে। একটি গবেষণায় দেখা গেছে যে কম ভিটামিন ডি লেভেলযুক্ত ব্যক্তিদের কোভিডে মারা যাওয়ার সম্ভাবনা কমপক্ষে ২০ শতাংশ বেশি।

তাই, আর দেরি না করে ভিটামিন ডি জাতীয় পুষ্টি গ্রহণে বিশেষ সচেতন থাকুন। আপনার সুস্বাস্থ্যই আপনাকে আসন্ন প্যান্ডেমিকের তৃতীয় ঢেউ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। সুস্থতা আর সচেতনতাই আপনাকে জটিল ব্যাধির হাত থাকে দূরে রাখবে।

আরও পড়ুন: করোনা থেকে সুস্থ হওয়ার পর গলব্লাডারের সমস্যা! করোনার ভেল্কিতে বাড়ছে উদ্বেগ

আরও পড়ুন: আপনার অতিরিক্ত ওজনের কারণ হতে পারে ‘হরমোনাল বেলি’, কীভাবে কমাবেন জেনে নিন…