বাসি তেলেই ভাজাভুজি খাচ্ছেন? এখনই সাবধান না হলে বড় বিপদ

বিভিন্ন গবেষণা বলছে, রান্নার তেল বারংবার করে গরম করে তা থেকে এমন ধরনের টক্সিক উপাদান নির্গত হয় যা শরীরে জন্ম দেয় স্থায়ী বেশ কিছু প্রাণঘাতী রোগের।

বাসি তেলেই ভাজাভুজি খাচ্ছেন? এখনই সাবধান না হলে বড় বিপদ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 3:28 AM

তিন দিনের বাসি চপভাজা খেয়ে শরীর খারাপ? অ্যাসিডিটি থেকে শুরু করে পেট খারাপ কমেতেই চাইছে না… এ হল ট্রেলার। অপেক্কাহ করছে আরও বড় বিপদ। একই তেলে বারবার করে ভাজাভুজি খেলে শরীরের বারোটা বেজে যাবে অল্প বয়সেই। হতে পারে মারাত্মক সব রোগ। জানাচ্ছেন, চিকিৎসকরা।

বিভিন্ন গবেষণা বলছে, রান্নার তেল বারংবার করে গরম করে তা থেকে এমন ধরনের টক্সিক উপাদান নির্গত হয় যা শরীরে জন্ম দেয় স্থায়ী বেশ কিছু প্রাণঘাতী রোগের। ফুড সেফটি অ্যান্ড ষ্ট্যাণ্ডার্ড অথোরিটি অব ইন্ডিয়ার তরফে বাসি তেল আবার গরম করে খেতে বারণ করা হয়েছে। খুব বেশি হলে দু’বার তেল গরম করে ব্যবহার করা যেতে পারে। এর বেশি একেবারেই নয়। তা থেকে যে পরিমাণ ট্রান্স ফ্যাট নির্গত হয় তা আপনার শরীরকে অসুস্থ করে দিতে পারে।

FSSAI- গাইডলাইনে বলা হয়েছে, “বেঁচে যাওয়া তেলের ব্যবহার যতটা সম্ভব কম করুন।”মিত্র এসকে ফুড টেস্টিংয়ের চিকিৎসক ডাক্তার সৌম্যদীপ মুখোপাধ্যায় এক প্রতিবেদন জানিয়েছেন, একবার ব্যবহারের পর দ্বিতীয় বার ব্যবহারেই শরীরে ঠিক কী কী ক্ষতি হতে পারে? তাঁর কথায়, “ক্ষতির পরিমাণ কতটা হবে তা নির্ভর করে কী ধরনের খাবার ভাজা হচ্ছে, কী ধরনের তেল সেটি, কী তাপমাত্রায় ভাজা হচ্ছে… ইত্যাদি…”।

কী কী ক্ষতি হতে পারে তার একটি তালিকাও দিয়েছেন তিনি–

দুর্গন্ধযুক্ত বিষাক্ত পদার্থ নির্গত হয়

উচ্চ তাপমাত্রায় উত্তপ্ত তেল বিষাক্ত ধোঁয়া নির্গত করে। প্রতিবার তেল উত্তপ্ত হলে এর ফ্যাট মলিকিউল গুলো ভেঙে যায়। এর ফলে তা থেকে বাজে গন্ধ বের হতে থাকে। এর ফলে শুধু রান্নাতেই নয় বাতাসেও অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টি হয়। যা শরীরের পাশাপাশি পরিবেশেরও ক্ষতি করে।

হৃদরোগের ঝুঁকি বাড়ায়

উচ্চ তাপমাত্রায়, তেলের কিছু ফ্যাট ট্রান্স ফ্যাটে পরিবর্তিত হয়। ট্রান্স ফ্যাট শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। হার্টের নানা সমস্যা ও হৃদরোগের ঝুঁকি বাড়ায় এই ট্রান্স ফ্যাট। এমনিতেই তেলে ট্রান্স ফ্যাট থাকে। যখন তা বারংবার ব্যবহার করা হয় তখন ট্রান্স ফ্যাটের পরিমাণ অনেকাংশে বৃদ্ধি পায়।

উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়িয়ে দেয়

খাবারের মধ্যে থাকা আর্দ্রতা, বায়ুমণ্ডলীয় অক্সিজেন, উচ্চ তাপমাত্রা হাইড্রোলাইসিস, জারণ এবং পলিমারাইজেশনের মতো প্রতিক্রিয়া তৈরি করে। এখানেই শেষ নয় ওই প্রতিক্রিয়ার ফলে তেলের রাসায়নিক গঠন পরিবর্তন হয়ে মনোগ্লিসারাইড, ডাইগ্লিসারাইড এবং ট্রাইগ্লিসারাইড তৈরি হয়। এগুলি পোলার যৌগের অধীনে গোষ্ঠীভুক্ত করা হয়েছে যা রান্নার তেলের অবনতি পরিমাপের জন্য একটি নির্ভরযোগ্য মানদণ্ড। বারবার ভাজার ফলে এই যৌগগুলি বিষাক্ত হয়ে উচ্চ রক্তচাপ, হাইপারটেনশনের কারণ হতে পারে।

তাহলে শরীর ভাল রাখতে এখনই খাওয়ার পাতে আনুন বদল, নয়ত বিপদ আটকানো মুশকিল হয়ে যাবে...