Omicron variant: ভ্যাকসিনের দুটো ডোজই সম্পন্ন নেই কোনও ভ্রমণ ইতিহাসও, তবু আক্রান্ত ওমিক্রনে! কেন জানেন?

Covid Vaccine: কোভিডের ভ্যাকসিন নেওয়ার পরও প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন। এমনকী যাঁরা বাড়ির বাইরে যাননি তাঁদের শরীরেও মিলছে ওমিক্রন। যে ভাবে সংক্রমণ ছড়াচ্ছে তাতে কপালে ভাঁজ চিকিৎসকদের

Omicron variant: ভ্যাকসিনের দুটো ডোজই সম্পন্ন নেই কোনও ভ্রমণ ইতিহাসও, তবু আক্রান্ত ওমিক্রনে! কেন জানেন?
বাংলায় উর্ধ্বমুখী কোভিড (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 8:15 PM

কোভিডের টিকার দুটো ডোজই নেওয়ার পরও প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন কোভিডে। পুজো-উৎসব মিটতেই ফের মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা। বাড়ছে আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে চোখ রাঙাচ্ছে ওমিক্রন। ডেল্টার থেকেও অন্তত ৭০ গুণ দ্রুত ছড়াচ্ছে এই ভাইরাস। ভারতেও ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। কিন্তু ভ্যাকসিন নেওয়ার পরও প্রচুর মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছেন। এমনকী তাঁদের কোনও ট্রাভেল হিস্ট্রি না থাকলেও দেহে মিলছে ওমিক্রনের ভ্যারিয়েন্ট।

কোভিড সংক্রমণ আটকানোর জন্য যাবতীয় চেষ্টা করছে প্রতিটি দেশ। ওমিক্রন মাথা চাড়া দিতেই বন্ধ করা হয়েছে আর্ন্তদেশীয় উড়ান। এমনকী বন্ধ করা হয়েছে ভ্রমণও। এছাড়াও কোভিডের পরীক্ষাও জোরদার চালানো হচ্ছে। কিন্তু তারপরও প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে আরও উদ্বেগের হল যাঁরা বাইরে কোথাও যাননি তাঁরাও কিন্তু আক্রান্ত হচ্ছেন ওমিক্রনে। সেই সঙ্গে তা ছড়িয়ে পড়ছে দ্রুত। এছাড়াও টিকাকরণের হারও যথেষ্ট ভাল। কিন্তু তারপরও যে ভাবে সংক্রমণ ছড়াচ্ছে তাতে কপালে ভাঁজ পড়েছে চিকিৎসকদের। শুধু তাই নয়, ওমিক্রনের প্রভাব পড়ছে পোষ্যদের উপরেও।

যে কারণে বুস্টার ডোজের প্রয়োজনীয়তা খুব বেশি প্রয়োজন হয়ে পড়েছে। কারণ কোভিড ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়ার পরও লোকেরা ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন। সেই সঙ্গে কমছে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

ওমিক্রনে আক্রান্ত হওয়ার পরও এখনও যে খুব বেশি তীব্র লক্ষণ দেখা দিয়েছে তা নয়। শ্বাসযন্ত্রের উপর কোনও প্রভাবও তেমন ভাবে পড়েনি। তবুও চিকিৎসকেরা একটি বিষয় নিয়েই ভয় পাচ্ছেন শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডি এবং টি-সেল তৈরি হচ্ছে কিনা, যা এই ভাইরাস প্রতিরোধে সক্ষম। সেই সঙ্গে ভ্যাকসিন কতটা কার্যকরী সেই বিষয়েও তাঁরা ভাবছেন। যাঁরা এর আগে কোভিডের দুটো ডোজ নিয়েছেন তাঁদের শরীরে কমেছে অ্যান্টিবডি, এই প্রমাণ তাঁরা পেয়েছেন।

বিভিন্ন দেশেই শুরু হয়েছে বুস্টার ডোজ দেওয়া। বছরে একটি করে যাতে কোভিড টিকার ডোজ দেওয়া যায় সেই বিষয়েও চলছে আলোচনা। কিন্তু এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি।  তবে ওমিক্রনের প্রভাবে যে রোগ প্রতিরোধ ক্ষমতা কমেছে তা প্রমাণিত। এছাড়াও ওমিক্রন কোভিডের ডেল্টার থেকেও ছড়াচ্ছে দ্রুত গতিতে। থাকছে শারীরিক দুর্বলতা। যে কারণে যাবতীয় নিষেধাজ্ঞা মেনে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। বুস্টার ডোজ ভারতে দেওয়া হবে কিনা তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। কিন্তু মাস্ক পরা, ভিড় এড়িয়ে চলা, স্যানিটাইজারের ব্যবহার, বার বার হাত ধোওয়া এসব কিন্তু চালিয়ে যেতেই হবে।

আরও পড়ুন: Omicron Update: সাধারণ ফ্লু নয়, ওমিক্রনে আক্রান্ত কি না বুঝবেন যে লক্ষণে…

আরও পড়ুন: Breakthrough Infections: টিকা নেওয়ার পরও যাঁরা পড়তে পারেন কোভিড সংক্রমণের কবলে…