World Blood Donor Day 2021: অতিমারিতে রক্তের আকাল,করোনা আক্রান্ত হলে রক্তদান কি সম্ভব?

চূড়ান্ত পর্যায়ে রক্তের আকাল এখন বাস্তব। সাধারণের মনে প্রশ্ন জাগতেই পারে, করোনায় আক্রান্তরা কী রক্ত দান করে অন্যের জীবন বাঁচাতে সক্ষম!

World Blood Donor Day 2021: অতিমারিতে রক্তের আকাল,করোনা আক্রান্ত হলে রক্তদান কি সম্ভব?
করোনা আক্রান্ত হলে রক্তদান কি সম্ভব?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2021 | 8:23 PM

করোনা কালে আরও এক বিপদ সৃষ্টি হয়েছে। রোগীস্বার্থে করোনার টিকা নেওয়া হলে ২ মাস রক্তদানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রক থেকে। সম্প্রতি জাতীয় রক্ত সঞ্চালন পর্যদের তরফে এই বিবৃতি দেওয়া হয়েছে। তাহলে কোভিড টিকা যাঁরা নিয়েছেন তাঁরা না দিতে পারলেও, কোভিড আক্রান্তরা কি আদৌও রক্তদান করতে পারবেন। ১৪ জুন বিশ্ব রক্তদান দিবস। সারা বিশ্বই এখন কোভিড লড়াইয়ে সামিল।

কোভিড পরিস্থিতিতে গোটা দেশেই রক্তের ঘাটতি দেখা গিয়েছ। দেশের প্রায় কোটি মানুষ কোভিডেআক্রান্ত। করোনা থেকে সুস্থ হয়ে উঠলেও আক্রান্তরা রক্তদানের ব্যাপারে কতটা সক্ষম, সেই নিয়ে সব স্তরে প্রশ্ন উঠতে শুরু করেছে। বিশ্ব রক্তদান দিবসে এই ধরণের পদক্ষেপ আরও গুরুত্ব পাচ্ছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, কোভিড ১৯ থেকে সুস্থ হয়েছেন যাঁরা তাঁরা রক্তদান করতে পারবেন। কিন্তু তাঁদের ক্ষেত্রে কিছু বিধি মাথায় নিয়ে চলতে হবে।

– যদি দাতার শরীরে কোনও রকম কোভিড উপসর্গ দেখা যায়, পরীক্ষায় কোভিড পজিটিভ পাওয়া যায়, সেক্ষেত্রে কমপক্ষে ২৮দিন পর ফের একবার পরীক্ষা করাতে হবে। নেগেটিভ রিপোর্ট এলেও তাঁকে ওই ২৮ দিনের সময়কালকে পার করতে হবে।

আরও পড়ুন: প্রেগন্যান্সির সময়ে রসুন খাচ্ছেন? এখনই সাবধান হোন

– অনেকসময় কোভিডের উপসর্গ দেখা দিলেও পরীক্ষায় নেগেটিভ আসে, তাঁদের ক্ষেত্রে অন্ত ১৪দিনের একটি সময়সীমা অতিক্রম করতে হয়। সেই সময় পেরিয়ে গেলে ওই ব্যক্তি রক্তদান করতে সক্ষম।

– করোনা থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন এমন দাতাকেও রক্ত দান করতে গেলে এরবার পরীক্ষা করাতে হতে পারে। করোনা আক্রান্তের ২৮দিনপর সেই ব্যক্তি রক্তদান করতে পারবেন।

– এমনও দেখা গিয়েছে, পজিটিভ হওয়া সত্ত্বেও ওই ব্যক্তির শরীরে কোনওরকম উপসর্গ ছিল না, সেই ব্যক্তিকে প্রায় ২৮দিনের আইসোলেশন থাকার পর ফের একবার পরীক্ষা করাতে হতে পারে। টেস্টে রিপোর্ট নেগেটিভ ধরা পড়লে তিনি রক্তদান করতে সক্ষম হবেন।

সাধারণত, ২৮দিন পর শরীরের মধ্যে ভাইরাসের আর লক্ষণ দেখা যায় না । ফলে চিকিত্সকদের মতে, কোভিড আক্রান্ত হলে ২৮দিনের একটি সময়সীমা পর্যন্ত ঘরবন্দি থাকতে হবে। অন্যদিকে ইউকের ব্লাড ট্রান্সফিউশন অ্যান্ড টিস্যু ট্রান্সপ্লান্টেশন সার্ভিসেস প্রফেশনাল অ্যাডভিসরি কমিটির গাইডলাইন অনুযায়ী, ভারতের কোভিড রোগীরা একমাত্র ২৮দিন পার হলে বা পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত রক্তদান করতে পারবেন না।