বিশ্ব স্বাস্থ্য দিবস: এই দিনের তাৎপর্য কী? লুকিয়ে রয়েছে কোন ইতিহাস

কীভাবে শুরু হয়েছিল এই দিন পালন, এর পিছনে রয়েছে কোন ইতিহাস, সেইসবই জানানোর চেষ্টা করলাম আমরা।

  • TV9 Bangla
  • Published On - 12:53 PM, 7 Apr 2021
বিশ্ব স্বাস্থ্য দিবস: এই দিনের তাৎপর্য কী? লুকিয়ে রয়েছে কোন ইতিহাস
১৯৫০ সালে প্রথম বিশ্বজুড়ে স্বাস্থ্যদিবস পালন করা হয়েছিল।

আজ বিশ্ব স্বাস্থ্য দিবস। প্রতিবছর ৭ এপ্রিল বিশ্বজুড়ে পালিত হয়ে ‘স্বাস্থ্য দিবস’। আজ সকাল থেকে হয়তো অনেকেই সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যমে ‘ওয়ার্ল্ড হেলথ ডে’- র শুভেচ্ছা বার্তা পেয়েছেন। চলুন এই দিনের বিশেষত্ব একটু জেনে নেওয়া যাক। কীভাবে শুরু হয়েছিল এই দিন পালন, এর পিছনে রয়েছে কোন ইতিহাস, সেইসবই জানানোর চেষ্টা করলাম আমরা।

বিশ্ব স্বাস্থ্য দিবস- ইতিহাস এবং তাৎপর্য- 

১৯৫০ সালে প্রথম বিশ্বজুড়ে স্বাস্থ্যদিবস পালন করা হয়েছিল। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) ১৯৪৮ সালে প্রথম ‘হেলথ অ্যাসেম্বল’ আয়োজন করেছিল। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় যে, প্রতি বছর ৭ এপ্রিল ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’ হিসেবে পালন করা হবে। স্বাস্থ্যই যে আসল সম্পদ এবং আমজনতার যে স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া উচিত, সেটা সকলকে বোঝানোর জন্যই একটি নির্দিষ্ট দিনের কথা ভেবেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ১৯৪৮ সালে সিদ্ধান্ত নেওয়া হলেও দু’বছর পর ১৯৫০ সালে তা কার্যকর করা হয়।

ইউনিভার্সাল হেলথ কভারেজ (UHC)- তে সমর্থন রয়েছে বিভিন্ন দেশের। এই সংগঠনের কাজে অনুঘটক হিসেবে কাজ করেছে WHO। এর উদ্দেশ্য হল সবাইকে এই আশ্বাস দেওয়া যে প্রত্যেকেই সমান গুণমানের স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা পাবেন। এক্ষেত্রে রোগীকে কোনও আর্থিক সমস্যার সম্মুখীন হতে হবে না।

এবছরের থিম- 

২০২১ সালে বিশ্ব স্বাস্থ্যের ব্যাপারে বিশেষ গুরুত্ব দিতে চলেছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন। এবছর তাদের থিম “Building a Fairer and Healthier World for Everyone”। অর্থাৎ সকলের জন্য আরও ভাল এবং স্বাস্থ্যকর পৃথিবী তৈরি করা। এমনিতেই গত একবছরেরও বেশি সময় ধরে, করোনার দাপটে বিশ্বের প্রায় প্রতিটি দেশেই স্বাস্থ্যের অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। এই পরিস্থিতিতে সকলেই যেন স্বাস্থ্যের প্রতি বিশেষ গুরত্ব দেন, সেই ব্যাপারেই সকলকে বার্তা দিতে চাইছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।