Hypertension: ব্রেকফাস্টে রোজ একগ্লাস কমলালেবুর রস খেলে উধাও হবে উচ্চ-রক্তচাপের সমস্যা!

উচ্চ-রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে ব্রেকফাস্টে দরকার একটু ট্যুইস্ট। স্প্রিংগারলিংক জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, কমলালেবুর রস এক কাপেই উচ্চ রক্তচাপ কমে গিয়েছে।

Hypertension: ব্রেকফাস্টে রোজ একগ্লাস কমলালেবুর রস খেলে উধাও হবে উচ্চ-রক্তচাপের সমস্যা!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 4:45 PM

ধমনীর দেওয়ালে রক্তের চাপের শক্তি যখন অতিরিক্ত হয়ে যায়, তখন তাকে উচ্চ রক্তচাপ বোঝায়। এই অবস্থা যে কোনও মানুষের পক্ষে শুধু ক্ষতিকরই নয়, হৃদরোগের দীর্ঘমেয়াদী বা দীর্ঘস্থায়ী রোগের কারণ হতে পারে। যেমন করোনারি ধমনী রোগ, পেরিফেরাল ধমনী রোগ বা হার্ট অ্যাটাক এবং কিছু ক্ষেত্রে কার্ডিয়াক অ্যারেস্ট এই উচ্চ-রক্তচাপের কারণ হতে পারে। এটি নীরব ঘাতক হিসেবে পরিচিত। নয়া গবেষণায় জানা গিয়েছে, উচ্চ রক্তচাপ কমাতে ব্রেকফাস্টে দরকার শুধুমাত্র একটি জনপ্রিয় পানীয়।

গ্রীষ্ম বা শীতকাল, যে কোনও ঋতুতে প্রাতঃরাশের টেবিলে চা, কফি বা তাজা ফলের রস থাকে। তবে উচ্চ-রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে ব্রেকফাস্টে দরকার একটু ট্যুইস্ট। স্প্রিংগারলিংক জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, কমলালেবুর রস এক কাপেই উচ্চ রক্তচাপ কমে গিয়েছে। গবেষণায় এও জানা গিয়েছে, প্রাকৃতিক হেস্পেরিডিন সামগ্রী এবং হেস্পেরিডিন-সমৃদ্ধ ফলের রস বিপি-তে কমলার রসের প্রভাব মূল্যায়ন করে। হেস্পেরিডিন সাইট্রাস ফলের একটি উদ্ভিদ-ভিত্তিক যৌগ। বেশ কয়েকটি গবেষণা এটিকে নিম্ন রক্তচাপের সঙ্গে জড়িত।

এই গবেষণার জন্য, রোগীদের ১২ সপ্তাহের জন্য ৫০০মিলিলিটার কমলার রস বা হেস্পেরিডিন-সমৃদ্ধ ফলের রস দেওয়া হয়েছিল। বিশেষজ্ঞরা আবিষ্কার করেছেন যে নিয়মিত চিকিত্সার পরে আরও পরিবর্তনের দেখা গিয়েছে। কম সিস্টোলিক রক্তচাপের একক ডোজ প্রস্তুত করা হয়। ডায়েটে প্রতিদিন কমলালেবুর রস গ্রহণ করার পাশাপাশি আরও কিছু জিনিস মাথায় রাখতে হবে, সেগুলি জেনে রাখা ভাল…

– ধূমপান করা একেবারেই ছেড়ে দিন। -যতটা সম্ভব অ্যালকোহল থেকে দূরে থাকুন। – স্যামন, বিনস, ঢেঁড়স, বাদাম, কুমকোক বীজ, টমেটো, গাজর, পালং শাক খান – নিয়মিত ওয়ার্কআউট করুন।

আরও পড়ুন: Diwali 2021: দীপাবলির দূষণ ও করোনা সংক্রমণ এড়াতে ক্যানসার রোগীরা ভাল থাকবেন কীভাবে?