AAP Government In Punjab : দিল্লির পর পঞ্জাব, অগ্নি পরীক্ষার জন্য প্রস্তুত মান সরকার

AAP Government In Punjab : পঞ্জাবে বিধায়ক ভাঙিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছিল বিজেপির বিরুদ্ধে। এই আবহে আস্থা ভোট দিতে প্রস্তুত মান সরকার।

AAP Government In Punjab : দিল্লির পর পঞ্জাব, অগ্নি পরীক্ষার জন্য প্রস্তুত মান সরকার
ফাইল ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 3:31 PM

চণ্ডীগঢ় : দিল্লির পর এবার পঞ্জাব। সূত্রের খবর, পঞ্জাবের আপ সরকার বিধানসভায় আস্থা ভোটের ডাক দিতে পারেন। সব আপ বিধায়ক যে ভগবন্ত মানের সঙ্গেই রয়েছেন তা প্রমাণ করতেই এই সিদ্ধান্ত মান সরকারের। সম্প্রতি বিজেপির বিরুদ্ধে পঞ্জাবের সরকার ফেলে দেওয়ার অভিযোগ করেছে আপ। এমনকি ২৫ কোটি টাকা গিয়ে বিধায়ক কেনার চেষ্টার অভিযোগ করেছিলেন আপ প্রধান অরবিন্দ কেজরীবাল। এই আবহে অনিশ্চিয়তা দূর করতে অগ্নিপরীক্ষা দিতে প্রস্তুত পঞ্জাবের মান সরকার। পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবান্ত মান জানিয়েছেন, ২২ সেপ্টেম্বর আস্থা ভোটে আপ সরকার নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করবে।

সম্প্রতি একাধিক রাজ্যে রাজনৈতিক পালাবদলের হাওয়া দেখা গিয়েছে। মহারাষ্ট্র, বিহারে সম্প্রতি সরকার বদল হয়েছে। এক জায়গায় ক্ষমতায় এসেছে বিজেপি। অন্য জায়গায় বিজেপি হারিয়েছে পদ। এদিকে সম্প্রতি গোয়াতেও ৮ জন কংগ্রেস বিধায়ক হাত ছেড়ে পদ্মশিবিরে নাম লিখিয়েছেন। সেদিনই ফের একবার বিধায়ক ভাঙিয়ে নেওয়ার জন্য বিজেপির দিকে আঙুল তোলেন অরবিন্দ কেজরীবাল। তবে এবার দিল্লির জন্য নয়। পঞ্জাবে সরকার অস্থিতিশীল করে দেওয়ার অভিযোগ করেন কেজরীবাল। আর তাঁর নিশানায় সরাসরি বিজেপি। তিনি সরাসরি বলেন, ‘পঞ্জাবে বিজেপি আমাদের ১০ জন বিধায়ককে দলে টানার চেষ্টা করেছে। তাঁরা বিধায়কদের কিনে নিচ্ছেন এবং সরকার ভেঙে দিচ্ছেন।’ এদিকে পঞ্জাব সরকারের মন্ত্রী হরপাল চিমা ১০ জন বিধায়কের নাম প্রকাশ্যে এনে সরাসরি বিজেপির বিরুদ্ধে অভিযোগ করেছিলেন। তিনি বলেছিলেন, ‘বিজেপি দল পরিবর্তন করতে প্রতি বিধায়ককে ২৫ কোটি টাকা অফার করছে। অপারেশন লোটাস কর্নাটকে সফল হতে পারে। কিন্তু দিল্লির বিধায়করা দৃঢ় থেকে বিজেপির অভিযানকে ব্যর্থ করেছিলেন।’

তিনি আরও অভিযোগ করেন, ‘অপারেশন লোটাসের নামে বিজেপি কোটি কোটি টাকা ব্যয় করে দেশ জুড়ে বিধায়কদের ছিনিয়ে নিয়েছে। এটা ভুল। তবে বিজেপি দিল্লিতে আমাদের বিধায়কদের ভাঙতে পারেনি।’ প্রসঙ্গত, সম্প্রতি দিল্লি বিধানসভাতেও আস্থা ভোটে নিজেদের সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছেন কেজরীবাল। দিল্লির নয়া আবগারি নীতি নিয়ে মণীশ সিসোদিয়ার বাড়িতে সিবিআই অভিযানের পর থেকেই দিল্লির আপ সরকার বিজেপির বিরুদ্ধে সরকার ফেলে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগ করে। এই মর্মে বিজেপি কোটি টাকা দিয়ে একাধিক বিধায়ককে কিনে নিতে চায় বলেও অভিযোগ করেন। যদিও বিজেপির সেই উদ্দেশ্য সফল হয়নি বলে দাবি করেন কেজরীবাল। তবে বিজেপির তরফে টাকার বিনিময়ে বিধায়ক কিনে নেওয়ার অভিযোগ অস্বীকার করা হয়েছে। এই আবহে এবার পঞ্জাবে নিজেদের সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে প্রস্তুত আপ সরকার।