করোনায় বিপর্যস্ত স্বাস্থ্য পরিকাঠামো, আগামী ৩ বছরে ৮০টি হাসপাতাল তৈরির ঘোষণা অন্ধ্র প্রদেশে

মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি (YS Jagan Mohan Reddy) জানান, যে সমস্ত বিনিয়োগকারীরা আগামী তিন বছরে কমপক্ষে ১০০ কোটি টাকা বিনিয়োগ করতে রাজি, তাদের পাঁচ একর করে জমি দেওয়া হবে।

করোনায় বিপর্যস্ত স্বাস্থ্য পরিকাঠামো, আগামী ৩ বছরে ৮০টি হাসপাতাল তৈরির ঘোষণা অন্ধ্র প্রদেশে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 29, 2021 | 9:42 AM

হায়দরাবাদ: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ফের একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে কতটা দুর্বল রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা। তাই পরিস্থিতি সামাল দিতে আগামী তিন বছরের মধ্যে ১৩টি জেলা ও তিনটি পুরসভায় মাল্টি স্পেশালিটি ও সুপার স্পেশালিটি হাসপাতাল তৈরির ঘোষণা করলেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি।

শুক্রবার রাজ্যে করোনা সংক্রমণের জেরে স্বাস্থ্য পরিকাঠামো বিপর্যস্ত হওয়ার বিষয়টি স্বীকার করে নিয়ে মুখ্যমন্ত্রী জানান, রাজামুন্ড্রি, তিরুপতি, বিজয়ওয়াড়া এবং ১৩টি জেলা সদরে একাধিক হাসপাতাল তৈরি করা হবে। প্রতিটি হাসপাতালই মাল্টি স্পেশালিটি বা সুপার স্পেশালিটি হবে। এর জন্য অন্ধ্র প্রদেশ সরকারের তরফে প্রতিটি জায়গায় পাঁচ একর জমি দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী জানান, যে সমস্ত বিনিয়োগকারীরা আগামী তিন বছরে কমপক্ষে ১০০ কোটি টাকা বিনিয়োগ করতে রাজি, তাদেরই এই জমি দেওয়া হবে। আগামী তিন বছরে রাজ্যে মোট ৮০টি হাসপাতাল গড়ার লক্ষ্য রয়েছে রাজ্য সরকারের।

বিভিন্ন রাজ্যে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে চলে এলেও অন্ধ্র প্রদেশে এখনও দৈনিক ১০ হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। শুক্রবার রাজ্যে নতুন করে করোনা সংক্রমিত হন ১৪ হাজার ৪২৯ জন, সংক্রমণের কারণে মৃত্যু হয় ১০৩ জনের। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৮০ হাজার ৩৬২। অন্যদিকে, মিউকরমাইকোসিস বা কৃষ্ণ ছত্রাকের সংক্রমণও বেড়েই চলেছে। শুক্রবারই ২২৯ জন আক্রান্তের খোঁজ মেলে, ফলে রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮০৮-এ।

আরও পড়ুন: ‘রাতারাতি টিকা উৎপাদন বৃদ্ধি সম্ভব নয়’, বিরোধীদের চুপ করাতে উৎপাদনের খুটিনাটি জানাল কেন্দ্র