‘রাতারাতি টিকা উৎপাদন বৃদ্ধি সম্ভব নয়’, বিরোধীদের চুপ করাতে উৎপাদনের খুটিনাটি জানাল কেন্দ্র

গতকালই কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের জন্য মোদী সরকারকেই দায়ী করেন। টিকাকরণ নিয়েও কেন্দ্রের নির্দিষ্ট কোনও পরিকল্পনা নেই বলে অভিযোগ করেন।

'রাতারাতি টিকা উৎপাদন বৃদ্ধি সম্ভব নয়', বিরোধীদের চুপ করাতে উৎপাদনের খুটিনাটি জানাল কেন্দ্র
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: May 29, 2021 | 9:15 AM

নয়া দিল্লি: দেশে টিকা সংকট (COVID-19 Vaccine Crisis) দেখা দিতেই বিরোধীরা টিকা উৎপাদন কেন বাড়ানো হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তুলেছিল। শুক্রবার তার জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক(Union Health Ministry)-র তরফে জানানো হল, রাতারাতি টিকা উৎপাদন বাড়ানো সম্ভব নয়। উৎপাদন বাড়ানো হলেও তা সঙ্গে সঙ্গে সকলের চাহিদা পূরণ করতে পারবে না।

শুক্রবার কেন্দ্রের তরফে বলা হয়, “ভ্যাকসিন এমন একটি জৈবিক পণ্য, যা চিকিৎসা ক্ষেত্রে ব্যবহার করা হয়। গুণমান পরীক্ষা করে, সমস্ত দিক পর্যালোচনা করে ভ্যাকসিন উৎপাদনে সময় লাগে। উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রেও নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলতে হয়, যাতে উৎপাদিত ভ্যাকসিনটি প্রয়োগের জন্য সম্পূর্ণ সুরক্ষিত হয়। রাতারাতি টিকা উৎপাদন বাড়িয়ে দেওয়া যায় না।”

গতকালই কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের জন্য মোদী সরকারকেই দায়ী করেন। তিনি বলেন, “মোদী সরকারের করোনা সংক্রমণ সম্পর্কে কোনও ধারণাই নেই। সেই কারণেই দেশে ফের একবার সংক্রমণের ঢেউ আছড়ে পড়েছে। টিকাকরণ নিয়েও কেন্দ্রের নির্দিষ্ট কোনও পরিকল্পনা নেই। এই গতিতে টিকাকরণ চললে আরও তিনবছর লেগে যাবে দেশের সকল নাগরিককে করোনা টিকা দিতে।”

এর জবাবে গতকালই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাড়েকর (Prakash Javadekar) জানান, আগামী ডিসেম্বরের মধ্যেই দেশের সমস্ত মানুষকে করোনা টিকা দেওয়া হবে। রাহুলজির যদি এতই চিন্তা থাকে, তবে উনি কংগ্রেস শাসিত রাজ্যগুলির দিকে মন দিন। ওই সব রাজ্যে টিকাকরণ সঠিক প্রক্রিয়ায় হচ্ছে না।”

অন্যদিকে, চার কোটি কোভ্যাক্সিনের ডোজ়ের হিসাব না মেলার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়, রিপোর্টটি সঠিক নয়। ভারত বায়োটেকের ভ্যাকসিন সরবরাহের বিস্তারিত তথ্য দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানায়, হায়দরাবাদের ওই ওষুধ প্রস্তুতকারক  সংস্থা গত ২৮ মে অবধি কেন্দ্রকে মোট ২ কোটি ৭৬ লক্ষ ৬৬ হাজার ৮৬০ ডোজ় কোভ্যাক্সিন পাঠিয়েছে। গত এপ্রিলে ওই সংস্থার মাসিক টিকা উৎপাদনের পরিমাণ ছিল এক কোটি। সেটিই আগামী জুলাই-অগস্ট মাসে সাত কোটিতে বেড়ে দাঁড়াবে। সেপ্টেম্বরের মধ্যে প্রতি মাসে ১০ কোটি টিকা উৎপাদন করা যাবে।

আরও পড়ুন: ‘ভারতের সাহায্য কখনও ভুলব না’, জয়শঙ্করের ধন্যবাদের প্রত্যুত্তরে পাশে থাকার প্রতিশ্রুতি মার্কিন স্টেট সেক্রেটারির