‘ভারতের সাহায্য কখনও ভুলব না’, জয়শঙ্করের ধন্যবাদের প্রত্যুত্তরে পাশে থাকার প্রতিশ্রুতি মার্কিন স্টেট সেক্রেটারির

মার্কিন প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেন (Joe Biden) দায়িত্ব গ্রহণ করার পর এই প্রথম বিদেশমন্ত্রী আমেরিকা সফরে গেলেন। সেখানে তিনি করোনা যুদ্ধ থেকে শুরু করে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করেন।

'ভারতের সাহায্য কখনও ভুলব না', জয়শঙ্করের ধন্যবাদের প্রত্যুত্তরে পাশে থাকার প্রতিশ্রুতি মার্কিন স্টেট সেক্রেটারির
বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকিন।

ওয়াশিংটন: করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারত যখন বিপর্যস্ত, তখন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল বাইডেন প্রশাসন। শুক্রবার মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকিন(Antony Blinken)-র সঙ্গে বৈঠকে বিপদের সময়ে পাশে থাকার জন্য ধন্যবাদ জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। প্রত্যুত্তরে ব্লিনকিনও জানালেন, ভারত যে তাদের পাশে দাঁড়িয়েছিল, সে কথাও তারা ভুলবেন না।

মার্কিন প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেন (Joe Biden) দায়িত্ব গ্রহণ করার পর এই প্রথম বিদেশমন্ত্রী আমেরিকা সফরে গেলেন। সেখানে তাঁরা করোনা যুদ্ধ থেকে শুরু করে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করেন।

আনুষ্ঠানিত বিবৃতিতে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, “আমাদের মধ্যে আলোচনার অনেক বিষয় ছিল। বিগত কয়েক বছরে আমাদের সম্পর্ক আরও মজবুত হয়ে উঠেছে এবং আগামিদিনেও তা আরও শক্তিশালী হয়ে উঠবে বলেই আমার বিশ্বাস। এর জন্য আমি ভারত ও আমেরিকা-দুই দেশের প্রশাসনকেই ধন্যবাদ জানাই। আমাদের কঠিন সময়ে পাশে থাকার জন্য আমোরিকাকে বিশেষ ধন্যবাদ জানাচ্ছি।”

অন্যদিকে, মার্কিন স্টেট সেক্রেটারি ব্লিনকিনও বলেন, “করোনা সংক্রমণের শুরুর দিকে আমাদের দেশের পাশে দাড়িয়েছিল ভারত। সেই কথা আমরা কখনও ভুলব না। এখন আমরা যাতে ভারতের পাশে দাঁড়াতে পারি, সেই বিষয়টিই নিশ্চিত করতে চাই।” তিনি জানান, ভারত ও আমেরিকা একযোগে বর্তমান সময়ের নানা প্রতিবন্ধকতার বিরুদ্দে লড়াই করছে। করোনা সংক্রমণের বিরুদ্ধেও দুই দেশ একইসঙ্গে লড়াই চালাচ্ছে। ভারত ও আমেরিকার মধ্যে এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ও শক্তিশালী এবং আগামিদিনে তা আরও শক্তিশালী হয়ে উঠবে বলে মনে করেন মার্কিন স্টেট সেক্রেটারি।

স্টেট সেক্রেটারি ছাড়াও শুক্রবার বিদেশমন্ত্রী মার্কিন প্রতিরক্ষা বিভাগের সেক্রেটারি লয়েড অস্টিনের সঙ্গেও দেখা করেন এবং আগামিদিনে প্রতিরক্ষা ক্ষেত্রে কীভাবে দুই দেশের সম্পর্ককে মজবুত করা যায়, সেই বিষয়ে আলোচনা করেন। ভূমধ্যসাগরীয় অঞ্চলে চিনের ক্রমাগত ক্ষমতা প্রদর্শন নিয়েও দুই দেশের মধ্যে আলোচনা হয় বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Corona Cases Lockdown News Live: লক্ষ্য়মাত্রা ডিসেম্বর, ১৩৩ দিনেই দেশে টিকাপ্রাপ্ত ২০ কোটি ৮৬ লক্ষ মানুষ!

Click on your DTH Provider to Add TV9 Bangla