Rafale Deal: রাফাল চুক্তি নিয়ে বিস্ফোরক ফরাসি মিডিয়া, ‘কোর্টে বল’ আসতেই কংগ্রেসকে নিশানা বিজেপির

BJP: মঙ্গলবারই রাফাল নিয়ে কংগ্রেসকে সরাসরি আক্রমণ করেন বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র।

Rafale Deal: রাফাল চুক্তি নিয়ে বিস্ফোরক ফরাসি মিডিয়া, 'কোর্টে বল' আসতেই কংগ্রেসকে নিশানা বিজেপির
রাফাল যুদ্ধবিমান। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 1:32 PM

নয়া দিল্লি: ফের আলোচনার কেন্দ্রবিন্দুতে রাফাল যুদ্ধবিমান (Rafale)। সোমবারই ফরাসি পোর্টাল মিডিয়া পার্টের একটি রিপোর্ট সামনে আসে। যেখানে দাবি করা হয়, যুদ্ধবিমান নির্মাতা সংস্থা দাসো ভারতে ৩৬টি রাফাল যুদ্ধবিমান বিক্রির জন্য একজন মধ্যস্থতাকারীকে কমপক্ষে ৬৫ কোটি টাকা দিয়েছে। একই সঙ্গে বলা হয়, এই টাকা ২০১৩ সালের আগে দেওয়া হয়। এরপরই রাফাল বিতর্কে নতুন মোড়! বিজেপির নিশানায় এবার কংগ্রেস।

মঙ্গলবারই রাফাল নিয়ে কংগ্রেসকে সরাসরি আক্রমণ করেন বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র। ২০১৩ সালে যেহেতু দিল্লির মসনদে কংগ্রেস সরকার ছিল। সেই তত্ত্বকেই সামনে ঠেলে এদিন নিশানা সাধেন সম্বিত।

সম্বিত পাত্র বলেন, “২০০৭ সাল থেকে ২০১২ সালের মধ্যে এই বিশাল কেলেঙ্কারি ঘটেছিল। ফরাসি মিডিয়া বিস্তারিত তুলে ধরেছে কী ভাবে এই রাফাল দুর্নীতি হয়েছিল।” ইতালি থেকে রাহুল গান্ধীর জবাবও দাবি করেন তিনি।

সরাসরি সম্বিত পাত্র প্রশ্ন রাখেন, “কেন আপনি এবং আপনার দল এত বছর ধরে রাফাল নিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করলেন? এখন তো সামনে এসেই গিয়েছে আপনাদের সরকারের সময়ই রাফাল নিয়ে এই কমিশন খাওয়া হয়েছে। যিনি মধ্যস্থতাকারী তাঁর নামও তো সামনে এসেছে।”

একই সঙ্গে সম্বিতের বক্তব্য, “আইএনসি (ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস)-এর আসল অর্থ হল আই নিড কমিশন। আমরা দেখেছি ২০১৯ সালের ভোটের আগে বিরোধীরা বিশেষ করে কংগ্রেস কী ভাবে মিথ্যা দাবি তুলে পালে হাওয়া তোলার চেষ্টা করছিল। ওরা মনে করেছিল এতে ওদের কিছু রাজনৈতিক লাভ হবে।”

প্রসঙ্গত, ফরাসি সংবাদ মাধ্যম মিডিয়া পার্ট তাদের সম্প্রতি প্রকাশিত রিপোর্টে দাবি করেছে, যুদ্ধবিমান নির্মাতা সংস্থা দাসো ভারতে ৩৬টি রাফাল যুদ্ধবিমান বিক্রির জন্য একজন মধ্যস্থতাকারীকে কমপক্ষে ৬৫ কোটি টাকা দিয়েছে। তাদের প্রকাশিত প্রতিবেদনে একটি ‘ভুয়ো চালান’ও প্রকাশ করা হয়েছে। যেটিতে দাবি করা হয়েছে, মধ্যস্থতাকারী হিসাবে জনৈক সুষেণ গুপ্তাকে কমিশন দিয়েছিল দাসো।

ঘটনার সূত্রপাত বেশ কিছুদিন আগে। ফরাসি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছিল, চুক্তিতে মধ্যস্থকারী একটি সংস্থাকে বড় অঙ্কের টাকা ‘উপহার’ দিয়েছে রাফাল নির্মাণ সংস্থা দাসো। যদিও দাসো দাবি করেছিল, ১.১ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৯ কোটি টাকা) ভারতীয় একটি সংস্থাকে তারা দিয়েছে রাফালের রেপ্লিকা নির্মাণের জন্য। এই বিতর্ক প্রথম উস্কে দিয়েছিল ফরাসি দুর্নীতি দমন শাখা। দাসোর অডিটে এই বেনিয়ম ধরা পড়েছিল বলে দাবি করেছিল ফরাসি সংবাদ মাধ্যম। তাদের দাবি অনুযায়ী, দাসোর কাছ থেকে ‘উপহার’ হিসেবে বড় অঙ্কের টাকা পেয়েছিল অগস্টাওয়েস্টল্যান্ড চপার স্ক্যামের সঙ্গে যুক্ত সুষেণ গুপ্তার সংস্থা।

সে সময় অবশ্য কত সালে মধ্যস্থতাকারী এই টাকা পান তা নিয়ে কোনও উল্লেখ ছিল না। ফলে কংগ্রেস তখন নিজের কোর্টে বল নিয়ে খেলেছিল। প্রধানমন্ত্রীর কাছে বিবৃতিও দাবি করা হয়েছিল কংগ্রেসের তরফে। কিন্তু সদ্য প্রকাশিত রিপোর্টকে হাতিয়ার করে এবার পাল্টা ময়দানে নামল বিজেপি।

আরও পড়ুন: Delhi Encounter: দিল্লি এইমসের সামনে গুলির লড়াই, আহত এক দুষ্কৃতী, উদ্ধার অস্ত্র