Central Pulses Distribution: সুখবর! ডাল নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য বড় ঘোষণা মোদী সরকারের

Narendra Modi: কেন্দ্রের মজুত করা শস্য থেকে বাড়তি ছাড়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ডাল প্রদান করা হবে বলেই জানা গিয়েছে।

Central Pulses Distribution: সুখবর! ডাল নিয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য বড় ঘোষণা মোদী সরকারের
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 4:22 PM

নয়া দিল্লি: মধ্যবিত্ত অধিকাংশ দেশবাসীর প্রত্যেকদিনের খাবারের পুষ্টির চাহিদা পূরণ করতে ডালের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। এবার ডাল নিয়ে সুখবর দিল কেন্দ্রীয় সরকার (Central Government)। বুধবার কেন্দ্রীয় সরকারের অর্থনীতি বিষয়ক ক্যাবিনেট কমিটি (The Cabinet Committee on Economic Affairs), প্রাইস সাপোর্ট স্কিম ও প্রাইস স্টেবিলাইজেশন ফান্ডের মাধ্যমে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে কমদামে বিভিন্ন ডাল জাতীয় শস্য প্রদানে অনুমোদন দিয়েছে। কেন্দ্রের মজুত করা শস্য থেকে বাড়তি ছাড়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ডাল প্রদান করা হবে বলেই জানা গিয়েছে। এই ক্যাবিনেট কমিটির মাথায় রয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এই কমিটি তুর, উরদ ও মুসর ডাল সংগ্রহের সীমা ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে।

বিবৃতি জারি করে কমিটি জানিয়েছে, “এই প্রকল্পের মাধ্যমে ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১৫ লক্ষ মেট্রিক টন ডাল নির্ধারিত মূল্যের তুলনয়া ৮ টাকা কেজি প্রতি ছাড়ে দেওয়া হবে। মিড ডে মিল, রেশন ব্যবস্থা, অথবা শিশুদের সুষম খাদ্য পরিবেশনের মতো বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক প্রকল্পে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কেন্দ্রীয় সরকারের তরফে পাওয়া এই ডাল ব্যবহার করতে পারবে বলেই জানা গিয়েছে।” ১২ মাসের মধ্যে ১৫ লক্ষ মেট্রিক টন ডাল শেষ হওয়া অবধি এককালীন এই সুযোগ দেওয়া হবে। এই প্রকল্পের জন্য ১২০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র।

বিবৃতিতে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এই প্রকল্পের ফলে কৃষকরা এই জাতীয় ডাল উৎপাদনে আরও বেশি আগ্রহী হবেন এবং যথাযথ মূল্য পেতেও তাদের সহায়তা হবে। কেন্দ্রীয় সরকারের দাবি বিগত তিন বছরে দেশের ডালের দুর্দান্ত বৃদ্ধি দেখা গিয়েছে। বিবৃতি থেকে জানা গিয়েছে, বর্তমানে সরকারের কাছে প্রায় ৩০ লক্ষ ৫৫ হাজার মেট্রিক টন ডাল রয়েছে এবং আসন্ন রবি মরসুমেও উৎপাদন ভাল হবে বলেই মনে করা হচ্ছে। এমনকী ২০২২-২৩ অর্থবর্ষে ডালের ন্যূনতম সহায়ক মূল্যও বৃদ্ধি পেয়েছে।