রাজীব-আর্জির শুনানি পিছল সুপ্রিম কোর্টে, সিবিআইকে অপেক্ষা করতে হবে আরও দু’ সপ্তাহ

কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে (Rajeev Kumar) হেফাজতে নিয়ে জেরা করতে চেয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

  • TV9 Bangla
  • Published On - 11:28 AM, 23 Feb 2021
রাজীব-আর্জির শুনানি পিছল সুপ্রিম কোর্টে, সিবিআইকে অপেক্ষা করতে হবে আরও দু' সপ্তাহ
ফাইল চিত্র।

নয়া দিল্লি: রাজীব কুমার (Rajiv Kumar) মামলার শুনানি পিছল দু’সপ্তাহ। মঙ্গলবার এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সারদাকাণ্ডে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সে মামলার প্রেক্ষিতেই এই নির্দেশ সুপ্রিম কোর্টের।

দু’মাস আগে এই মামলার শুনানি হয়েছিল। মঙ্গলবার ফের তার শুনানির দিন ঠিক হয়। কিন্তু পর্যাপ্ত তথ্য প্রমাণ ও নথি সংক্রান্ত জটিলতার কারণে এই মুহূর্তে এই মামলার শুনানি সম্ভব হয়নি বলেই জানা গিয়েছে। এরপরই শুনানির দিন পিছনোর নির্দেশ দেয় দেশের সর্বোচ্চ আদালত।

রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ নিয়ে ফের সক্রিয় হচ্ছে সিবিআই। প্রথম থেকেই সিবিআই মনে করেছে, পদাধিকার ব্যবহার করে আগা-গোড়া সারদা মামলায় অসহযোগিতা করেছেন রাজীব কুমার। একইসঙ্গে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার তথ্য প্রমাণ লোপাটেরও চেষ্টা করেছেন বলে মনে করছে তদন্তকারীরা। তারা মনে করছে, সারদা-মামলায় ইতি টানতে গেলে রাজীব কুমারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।

আরও পড়ুন: সিবিআই আসার আগে অভিষেকের বাড়িতে মমতা, নিয়ে গেলেন নাতনিকে

সিবিআই সূত্রে খবর, ২০১৩ সালে সারদা মামলার গতিবিধি নজরদারিতে গঠিত সিটের দৈনন্দিন কাজকর্ম দেখাশোনা করতেন রাজীব কুমার। অভিযোগ, সে সময় সারদার বিভিন্ন দফতরে তল্লাশি চালিয়ে বেশ কিছু নথি উদ্ধার করেছিল সিট। কিন্তু রাজীব কুমার তা যথাযথ জায়গায় পৌঁছতে দেননি বলেই সিবিআই জানতে পারে। তদন্তকারীদের দাবি, সারদা কর্তা সুদীপ্ত সেন কোন কোন প্রভাবশালীর সঙ্গে ‘সখ্যতা’ বজায় রেখে চলতেন তার সবটাই জানতেন সিটের সদস্য রাজীব।

সিবিআই মনে করছে, সারদা-মামলার এমন বহু রহস্য রয়েছে যা রাজীবের হাত ধরেই উন্মোচিত হতে পারে। তাই তারা রাজীবকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায়।