মোদীকে ‘না’ করেছিল পাকিস্তান, ইমরানের বেলায় ‘হ্যাঁ’ ভারতের

২০১৯ সালে আমেরিকা (USA) ও সৌদি আরব যাওয়ার জন্য পাকিস্তানের (Pakistan) আকাশপথ ব্যবহার করার অনুমতি চেয়েছিলেন নরেন্দ্র মোদী (Narendra Modi)।

  • TV9 Bangla
  • Published On - 12:02 PM, 23 Feb 2021
মোদীকে 'না' করেছিল পাকিস্তান, ইমরানের বেলায় 'হ্যাঁ' ভারতের
ফাইল চিত্র

নয়া দিল্লি: আমেরিকা (USA) যাওয়ার জন্য ২০১৯ সালে পাকিস্তানের (Pakistan) আকাশপথ ব্যবহারের অনুমতি চেয়েছিলেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। তখন অনুমতি মেলেনি। তবে বছর দুই বাদে যখন ইমরান খান (Imran Khan) ভারতের কাছে একই আবেদন করলেন, সে কথা রাখল ভারত। পাক প্রধানমন্ত্রীকে ভারতের আকাশপথ ব্যবহারের অনুমতি দিলেন নরেন্দ্র মোদী। বিমানে উড়ে শ্রীলঙ্কা যাবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। স্বাভাবিক ভাবেই তাঁকে ব্যবহার করতে হবে ভারতের আকাশ। তাই ভারতের উপর দিয়ে উড়ে যাওয়ার জন্য অনুমতি চেয়েছিলেন পাক প্রধানমন্ত্রী। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, সেই অনুমতি দিয়েছে ভারত। যার ফলে ভারতের আকাশ দিয়েই উড়ে শ্রীলঙ্কা যাবেন ইমরান খান।

২৩ ফেব্রুয়ারি প্রথমবার শ্রীলঙ্কা যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী। এর আগে ২০১৯ সালে আমেরিকা ও সৌদি আরব যাওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করার অনুমতি চেয়েছিলেন নরেন্দ্র মোদী। সেই সময় কাশ্মীরে মানবতা লঙ্ঘনের অভিযোগ করে সেই অনুমতি দেয়নি পাকিস্তান। সাধারণত, কোনও ভিভিআইপি যদি আকাশপথ ব্যবহার করতে চান তাহলে তাঁকে ওই দেশ থেকে অনুমতি নিতে হয়।

তবে ইমরান খান শ্রীলঙ্কা গেলেও পূর্বঘোষিত কর্মসূচিতে বদল এসেছে। সেখানে পার্লামেন্টে বক্তব্য রাখার কথা ছিল পাক প্রধানমন্ত্রীর। কিন্তু শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মহিন্দা অভয়বর্ধন জানিয়েছেন, বিশেষ কারণে পার্লামেন্টে বক্তৃতা বাতিল হয়েছে। শ্রীলঙ্কায় রাজাপক্ষর সরকার জানিয়েছে, করোনা পরিস্থিতির জন্যই বাতিল হয়েছে ইমরানের বক্তব্য। তবে রাজনৈতিক মহলে ঘুরে বেড়াচ্ছে অন্য খবর। পার্লামেন্টে বক্তৃতা রাখলে ইমরান খানের মুখে আসতে পারত কাশ্মীর প্রসঙ্গ। আর তাতে শ্রীলঙ্কা ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কে প্রভাব পড়তে পারে। তাই সবটা বুঝেই সর্বদলীয় বৈঠক করে এই পথে হেঁটেছেন রাজাপক্ষ। এমনটাই মত রাজনৈতিক মহলের একাংশের।

আরও পড়ুন: রাজীব-আর্জির শুনানি পিছল সুপ্রিম কোর্টে, সিবিআইকে অপেক্ষা করতে হবে আরও দু’ সপ্তাহ