Road Accident: পথ দুর্ঘটনায় আহতদের হাসপাতালে নিয়ে গেলে মিলবে পুরষ্কার, নয়া প্রকল্প সরকারের

Accident, পুরষ্কার সাধারণ মানুষকে দুর্ঘটনার সময় এগিয়ে আসতে অনুপ্রাণিত করবে। এবং এর ফলে অনেকেরই প্রাণ বাঁচানো সম্ভব হবে

Road Accident: পথ দুর্ঘটনায় আহতদের হাসপাতালে নিয়ে গেলে মিলবে পুরষ্কার, নয়া প্রকল্প সরকারের
অলংকরণ অভিজিৎ বিশ্বাস। ছবি - প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 6:43 PM

নয়া দিল্লি: পথে ঘাটে দুর্ঘটনা (Road accident) হামেশায় ঘটে চলেছে। অনেকেই দুর্ঘটনায় প্রাণ হারান। পুলিশি হয়রানির ভয়ে দুর্ঘটনায় আহতদের যথা সময়ে হাসপাতালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অনীহা দেখা যায়। চিকিৎসকরা বলে থাকেন অনেক ক্ষেত্রে দুর্ঘটনায় গুরুতর আহতদের গোল্ডেন আওয়ারে (Golden Hour) হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হলে, প্রাণ বাঁচানো তুলনামূলকভাবে সহজ হয়।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক (Union ministry of road transport and highways ) সূত্রে খবর, আগামী ১৫ অক্টোবর, ২০২১ থেকে ৩১ মার্চ, ২০২৬ অবধি এক নতুন প্রকল্প চালু করতে চলেছে সরকার। সোমবার কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, “পথ দুর্ঘটনায় গুরুতর আহত কোনও ব্যক্তিকে কেউ যদি যথা সময়ের মধ্যে হাসপাতাল বা ট্রমা কেয়ার সেন্টারে (Trauma Care Center) নিয়ে যায় এবং তাঁর প্রাণ বাঁচাতে সক্ষম হয় তবে তাঁকে পুরস্কৃত করা হবে। যিনি প্রাণ বাঁচানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন তাঁকে ৫ হাজার টাকার পুরষ্কার মূল্য দেওয়া হবে। এবং নগদ পুরষ্কারের সঙ্গে শংসাপত্রও মিলবে।” চিকিৎসা পরিভাষায়, দুর্ঘটনার পরের এক ঘণ্টাকে গোল্ডেন আওয়ার বলা হয়। এই সময়ের মধ্যে আহত ব্যক্তিকে যদি প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া যায় তবে তাঁর প্রাণে বাঁচার সম্ভবনা অনেকটাই বেড়ে যায়।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের মতে “আমরা অনুভব করছি দুর্ঘটনার সময় জরুরি ভিত্তিতে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য সাধারণ জনগণকে উৎসাহিত করা প্রয়োজন। সেই কারণেই নগদ পুরষ্কার মূল্য (Cash prize) ও শংসাপত্র (certificate) ধার্য করা হয়েছে। এই পুরষ্কার সাধারণ মানুষকে দুর্ঘটনার সময় এগিয়ে আসতে অনুপ্রাণিত করবে। এবং এর ফলে অনেকেরই প্রাণ বাঁচানো সম্ভব হবে।”

মন্ত্রকের গাইডলাইন অনুযায়ী, দুর্ঘটনায় প্রাণ বাঁচানোর জন্য একজন ব্যক্তিকে সর্বোচ্চ পাঁচবার পুরষ্কৃত করা হবে। আরও জানা গিয়ে জাতীয়স্তরেও একটি পুরষ্কারের বন্দোবস্ত করা হয়েছে। সারা বছর যাঁরা পুরষ্কার পাবেন, তাদের মধ্যে থেকে ১০ জনকে বেছে নেওয়া হবে এবং তাদের ১ লক্ষ টাকার দিয়ে পুরস্কৃত করা হবে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে প্রাথমিকভাবে রাজ্য (States) ও কেন্দ্রশাসিত অঞ্চল (Union Territories) গুলিকে এই পুরষ্কার দেওয়ার জন্য ৫ লক্ষ টাকা করে অর্থ সাহায্য করা হবে।

সরকারি গাইডলাইনে বলা হয়েছে কেউ যদি দুর্ঘটনার বিষয়ে পুলিশকে খবর দেয় তবে, চিকিৎসকের থেকে যাচাই করে নেওয়ার পর পুলিশের পক্ষ থেকেও সংশ্লিষ্ট ব্যক্তিকে শংসাপত্র দেওয়া হবে। গত মাসে রাজস্থান সরকারের (Govt of Rajasthan) পক্ষ থেকে একই ধরনের একটি পুরষ্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুন Mamata Banerjee Oath Taking : কাটল জটিলতা, বৃহস্পতিতে দুপুর ২ টোয় মমতাকে শপথবাক্য পাঠ করাবেন ধনকড়