Highway in India: দিনে ৭০০ কোটি টাকা করে খরচ করছে কেন্দ্র, তৈরি হচ্ছে চমকে দেওয়ার মতো রাস্তা

Highway in India: চলতি অর্থবর্ষে কেন্দ্রীয় সরকার মোট ২.৬৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে হাইওয়ে তৈরির জন্য। ২০১৮-১৯ সালে যে বরাদ্দ করা হয়েছিল, এটা তার তিন গুণ। ফেব্রুয়ারি মাস পর্যন্ত ১.৩৪ লক্ষ কোটি টাকা খরচও করা হয়ে গিয়েছে।

Highway in India: দিনে ৭০০ কোটি টাকা করে খরচ করছে কেন্দ্র, তৈরি হচ্ছে চমকে দেওয়ার মতো রাস্তা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 30, 2024 | 9:45 AM

নয়া দিল্লি: দেশ জুড়ে তৈরি হচ্ছে একের পর এক রাস্তা। কিলোমিটারের পর কিলোমিটার বাড়ানো হচ্ছে হাইওয়ের দৈর্ঘ্য। প্রতিদিন ঠিক কত কিলোমিটার করে বাড়ছে সেই পথ, সম্প্রতি প্রকাশ্যে এসেছে সেই হিসেব। নিউজ ১৮-এ প্রকাশিত তথ্য অনুযায়ী, জানা যাচ্ছে, প্রতিদিন ২৭ কিলোমিটার করে রাস্তা তৈরি করা হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। অর্থাৎ হাইওয়ে তৈরির জন্য কেন্দ্রীয় সরকারের তরফে প্রতিদিন খরচ করা হচ্ছে ৭০০ কোটি টাকা করে। গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত এই টাকা খরচ করা হয়েছে। তথ্য বলছে, ২০১৯ সালে প্রতিদিন ১৯০ কোটি টাকা করে খরচ করা হত।

গত এক বছরে তৈরি হয়েছে ৯০৮৮ কিলোমিটার রাস্তা। ২০২০-২১ অর্থবর্ষে ১১ হাজার ১৪৩ কিলোমিটার রাস্তা তৈরি হয়েছিল। চলতি অর্থবর্ষের প্রথম তিন মাসে দিনে ২৫ কিলোমিটার করে রাস্তা তৈরি হচ্ছিল। পরে বর্ষাকালে সেটা কমে যায়। অগস্ট থেকে অক্টোবর পর্যন্ত দিনে ২১ কিলোমিটার করে রাস্তা তৈরি করা হচ্ছিল। জানুয়ারি মাসে সেটা আবার বেড়ে ২৫ কিলোমিটার হয়ে যায়।

চলতি অর্থবর্ষে কেন্দ্রীয় সরকার মোট ২.৬৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে হাইওয়ে তৈরির জন্য। ২০১৮-১৯ সালে যে বরাদ্দ করা হয়েছিল, এটা তার তিন গুণ। ফেব্রুয়ারি মাস পর্যন্ত ১.৩৪ লক্ষ কোটি টাকা খরচও করা হয়ে গিয়েছে। ২০১৮-১৯ সালের থেকে যা প্রায় চার গুণ বেশি।