Coal Scam: হাই কোর্টে স্বস্তি অভিষেক-জায়ার, সশরীরে দিতে হবে না হাজিরা

Rujira Banerjee in Coal Scam: রুজিরাকে সশরীরে কোর্টে হাজিরা দিতে হবে না, তার বদলে আইনজীবী আদালতে উপস্থিত থাকলেই হবে।

Coal Scam: হাই কোর্টে স্বস্তি অভিষেক-জায়ার, সশরীরে দিতে হবে না হাজিরা
দিল্লি গিয়ে হাজিরা দিতে হবে না রুজিরা বন্দ্যোপাধ্যায়কে (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 4:29 PM

নয়া দিল্লি: কয়লা-কাণ্ডে (Coal Scam) অবশেষে স্বস্তি পেলেন অভিষেক বন্দ্যপাধ্যায়ের (Abhishek Banerjee) স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায় (Rujira Banerjee)। আগামিকাল, মঙ্গলবার দিল্লির পাতিয়ালা কোর্টে তাঁকে সশরীরে হাজিরা দিতে বলা হয়েছিল। তার আগেই দিল্লি হাই কোর্টের (Delhi High Court) নির্দেশে স্বস্তি পেলেন অভিষেক-জায়া। হাই কোর্টের নির্দেশ অনুযায়ী রুজিরার আইনজীবীকে উপস্থিত থাকতে হবে সেখানে।

কয়লা দুর্নীতি মামলায় গত ৩০ সেপ্টেম্বর পাতিয়ালা হাউস কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রুজিরা দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করেন। আজ ছিল সেই মামলার শুনানি। আর পাতিয়ালা হাউস কোর্টের শুনানির আগেই স্বস্তি পেলেন রুজিরা।

আগামিকাল অর্থাৎ ১২ অক্টোবর অভিষেক-পত্নী রুজিরাকে সশরীরে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিল পাতিয়ালা হাউস কোর্ট। সেই মামলায় নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন রুজিরা। পাতিয়ালা হাউস কোর্টের নির্দেশকে হাইকোর্টে চ্যালেঞ্জ করে রুজিরার পক্ষ থেকে দাবি করা হয়, তিনি কখনই কোনও নিময়ভঙ্গ করেননি। কেন্দ্রের আর্থিক তছরুপ তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের পক্ষ থেকে যে সমন পাঠানো হয়েছিল তার যথাযোগ্য জবাব তাঁরা যথা সময়ে দিয়েছেন। তিনি কোনও শর্তও ভঙ্গ করেননি বলে দাবি করেন।

দ্বিতীয় যুক্তি হিসেবে দাবি করা হয়েছে, কোনও মহিলাকে যদি তদন্তের জন্য তাঁর এলাকার বাইরে সমন পাঠাতে হয়, তবে তার জন্য একটি প্রাথমিক অনুসন্ধান করা প্রয়োজন। এ ক্ষেত্রে ইডি কোনও প্রাথমিক অনুসন্ধানও করেনি বলে অভিষেক জায়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে। মূলত এই দুই যুক্তিকে সামনে রেখেই পাতিয়ালা হাউসকোর্টের সশরীরে হাজিরার নির্দেশকে হাইকোর্টে চ্যালেঞ্জ করেন রুজিরা।

এর আগে এই মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। প্রথমবার যখন অভিষেক হাজিরা দেন, তখন দীর্ঘক্ষণ করা হয়েছিল ডায়মন্ডহারবারের সাংসদকে। টানা ৯ ঘণ্টা ধরে তাঁকে জিজ্ঞাসাবাদ করেছিলেন ইডির আধিকারিকরা। তারপর ৪৮ ঘণ্টা যেতে না যেতে ফের সমন পাঠানো হয় অভিষেককে। এরপর ফের তৃতীয়বার তৃণমূলের সর্বভারতীয় সভাপতিকে ডেকে পাঠানো হয়।

তবে তলব করা হলেও বারবার হাজিরা এড়িয়ে যান রুজিরা। করোনা পরিস্থিতির কথা বলে দিল্লিতে হাজিরা এড়িয়ে যান তিনি। পরে হাজিরা দেন অভিষেক। দিল্লি হাইকোর্টে আবেদনে অভিষেক এবং রুজিরা বন্দ্যোপাধ্যায়ের দাবি করেন, কয়লা কাণ্ডে যে অভিযোগগুলির ভিত্তিতে অভিষেক এবং রুজিরাকে ইডি তলব করছে, সেগুলি সবই পশ্চিমবঙ্গের মধ্যে ঘটেছে। তা সত্ত্বেও কেন এই বিষয়ে দিল্লিতে অভিযোগ দায়ের করে ডাকা হচ্ছে? তাঁদের দাবি, রাজনৈতিক উদ্দেশ্য নিয়েই সেখানে অভিষেক এবং রুজিরাকে বারবার তলব করা হচ্ছে। তাঁদের বিরুদ্ধে কী অভিযোগ রয়েছে তা অভিষেক বা রুজিরা বন্দ্যোপাধ্যায়কে স্পষ্ট ভাবে জানানো হয়নি বলেও দাবি।

ইডি সূত্রে খবর, প্রথম দিনে জিজ্ঞাসাবাদে তাঁদের কাছে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে। বিশেষ করে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংস্থার সঙ্গে অনুপ মাঝি ওরফে লালা এবং বিনয় মিশ্র কীভাবে যুক্ত, সেই সংক্রান্ত বিষয়ে আরও বিশদে জিজ্ঞাসাবাদ করতে চান আধিকারিকরা। তাই আবারও তলব করা হয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। একই সঙ্গে লন্ডন ও থাইল্যান্ডের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত বিষয়গুলি নিয়েও আরও গভীর তদন্তে প্রবেশ করতে চাইছেন ইডি আধিকারিকরা।

আরও পড়ুন: Durga Puja 2021: রূপান্তরকামীদের ‘গরিমা গৃহে’ দেবী এলেন ‘অর্ধনারীশ্বর’ রূপে