Mohan Bhagwat: হিন্দু ঘরের অল্পবয়সি ছেলে-মেয়েদের কীভাবে ধর্মান্তরিত হওয়া থেকে আটকানো যাবে? দাওয়াই দিলেন সংঘ প্রধান

RSS in Uttarakhand: "আমরা কি আমাদের সন্তানদের লালন - পালন করি না? আমাদের বাড়িতে নিজেদের ছেলে - মেয়েদের এই মূল্যবোধগুলি দেওয়া দরকার।" বললেন মোহন ভাগবত।

Mohan Bhagwat: হিন্দু ঘরের অল্পবয়সি ছেলে-মেয়েদের কীভাবে ধর্মান্তরিত হওয়া থেকে আটকানো যাবে? দাওয়াই দিলেন সংঘ প্রধান
মোহন ভাগবত (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 4:25 PM

নয়া দিল্লি: অল্প বয়সি হিন্দু ছেলে – মেয়েদের ধর্মান্তরিত (conversion of Hindus) হওয়া কখনও কাম্য নয়। এমনটাই মনে করছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রধান মোহন ভাগবত (RSS Chief Mohan Bhagwat)। হিন্দু তরুণ, তরুণীদের নিজেদের ধর্ম ও ঐতিহ্য সম্পর্ক গর্ববোধ করা উচিত বলে মনে করছেন ভাগবত।

আরএসএসের (RSS) এক কর্মসূচিতে উত্তরাখণ্ডে (Uttarakhand) গিয়েছেন সংঘ প্রধান। উত্তরাখণ্ডের হলদওয়ানিতে এক অনুষ্ঠানে আরএসএস কর্মী ও তাঁদের পরিবারের উদ্দেশে বার্তা দিচ্ছিলেন তিনি। সেই সময়েই ভাগবতকে বলতে শোনা যায়, “কীভাবে ধর্মান্তরিত হচ্ছেন? হিন্দু মেয়েরা এবং ছেলেরা কীভাবে অতি সামান্য ব্যক্তিগত স্বার্থের কথা ভেবে অথবা বিয়ের জন্য অন্য কোনও ধর্মকে আপন করে নিচ্ছেন? যাঁরা এটি করছেন, তাঁরা ভুল করছেন।”

মোহন ভাগবত আরও বলেন, “আমরা কি আমাদের সন্তানদের লালন – পালন করি না? আমাদের বাড়িতে নিজেদের ছেলে – মেয়েদের এই মূল্যবোধগুলি দেওয়া দরকার। আমাদের নিজেদের জন্য, আমাদের ধর্মের জন্য নিজেদের ছেলে – মেয়েদের মধ্যে এই মূল্যবোধ গড়ে তুলতে হবে। যাতে আমাদের পুজো, আমাদের ঐতিহ্যের প্রতি তাঁরা গর্ববোধ করেন।”

বাড়ির ছেলে – মেয়েরা যদি কোনও প্রশ্ন করে, তাহলে বিভ্রান্ত না হয়ে সেই প্রশ্নের উত্তর দেওয়ার বার্তা দেন তিনি আরএসএস কর্মীদের। ভাগবত বলেন, “যদি তাঁরা ( বাড়ির ছেলে-মেয়েরা) কোনও প্রশ্ন বা কোনও জিজ্ঞাসা নিয়ে আসেন, তাহলে সেই প্রশ্নের উত্তর দিন। বিভ্রান্ত হবেন না। আমাদের সন্তানদের প্রস্তুত করতে হবে এবং এর জন্য আমাদের নিজেদেরও শিখতে হবে।”

এর পাশাপাশি চিরাচরিত পারিবারিক মূল্যবোধ ও ঐতিহ্যকে রক্ষার কথাও বলেন সংঘ প্রধান। দেশের সংস্কৃতির সঙ্গে নিজেদের একাত্ম করতে বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলি ঘুরে দেখার জন্য বলেন তিনি আরএসএস কর্মীদের। একইসঙ্গে বাড়িতে তৈরি খাবার খাওয়া এবং দেশীয় পোশাক পরার দিকে জোর দিতে আহ্বান জানান ভাগবত।

তাঁর কথায়, ভারতীয় সংস্কৃতির শিকড়ের সঙ্গে জুড়ে থাকার জন্য ছয়টি মন্ত্র রয়েছে। ভাষা, খাবার, ভক্তিমূলক গান, ভ্রমণ, পোশাক এবং বাড়ি। এই ছয়টির মাধ্যমেই আমরা দেশীয় সংস্কৃতির সঙ্গে একাত্ম হতে পারি বলে মনে করছেন তিনি।

দেশীয় পোষাক ও রীতিনীতি অনুসরণের জন্য সংঘের কর্মীদের আহ্বান করার পাশাপাশি, মোহন ভাগবত দেশ থেকে অস্পৃশ্যতা দূর করার দিকে আরও জোর দেওয়ার কথা বলেন। আরএসএস প্রধান বলেন, “জাতের ভিত্তিতে ভেদাভেদ করবেন না। কোনও অস্পৃশ্যতা থাকা উচিত নয়। আমাদের সমাজে কারও নাম শুনে, তার ধর্ম ভেবে নেওয়ার একটা অভ্যাস রয়েছে। মানুষে মানুষে এই ভেদাভেদ মন থেকে সম্পূর্ণরূপে মুছে ফেলা উচিত।”

আরও পড়ুন : Durga Puja 2021: রূপান্তরকামীদের ‘গরিমা গৃহে’ দেবী এলেন ‘অর্ধনারীশ্বর’ রূপে

আরও পড়ুন : COVID 19: দেশের মাত্র ৬ শতাংশ মানুষই শারীরিক দূরত্ববিধি মানতে দেখছেন, ‘প্যান্ডেল হপিং’ করুন সাবধানে…