Corona Cases Lockdown News: তামিলনাড়ুতে বাড়ল লকডাউনের মেয়াদ, দিল্লিতে সচল হচ্ছে কী কী পরিষেবা?

| Edited By: | Updated on: Jun 05, 2021 | 11:28 PM

সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় অসমে ফের কার্ফুর মেয়াদ বাড়ানো হল। আগামী ৬ জুন থেকে ১৬ জুন অবধি দুপুর একটা থেকে ভোর পাঁচটা অবধি জারি থাকবে কার্ফু।

Corona Cases Lockdown News: তামিলনাড়ুতে বাড়ল লকডাউনের মেয়াদ, দিল্লিতে সচল হচ্ছে কী কী পরিষেবা?
ফাইল চিত্র।

দেশে আরও কমল সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ২০ হাজার ৫২৯ জন। সংক্রমণের কারণে একদিনে মৃত্যু হয়েচে ৩ হাজার ৩৮০ জনের। অন্যদিকে দেশে দৈনিক সুস্থতার হারও কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৯৭ হাজার ৮৯৪ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৮৬ লক্ষ ৯৪ হাজার ৮৭৯-এ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৬৭ লক্ষ ৯৫ হাজার ৫৪৯ জন। দেশে করোনা সংক্রমণে এখনও অবধি মোট মৃত্যু ৩ লক্ষ ৪৪ হাজার ৮২ জন। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১৫ লক্ষ ৫৫ হাজার ২৪৮।

দেশে করোনা সংক্রমণ কমলেও এখনও উদ্বেগজনক পরিস্থিতি কয়েকটি রাজ্যে। গত ২৪ ঘণ্টায় কর্নাটকে করোনা আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৬৮ জন। একদিনেই সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে ৩৬৪ জনের। হিমাচল প্রদেশে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা ৭৮৭, মৃত ২৭ জন। অন্যদিকে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় অসমে ফের কার্ফুর মেয়াদ বাড়ানো হল। আগামী ৬ জুন থেকে ১৬ জুন অবধি দুপুর একটা থেকে ভোর পাঁচটা অবধি কার্ফু জারি থাকবে। দুপুর ১২টার মধ্যে বন্ধ করতে হবে সমস্ত দোকান পাট। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 05 Jun 2021 04:38 PM (IST)

    করোনা রোগীকে কোরোনিল দিলে ‘মিক্সোপ্যাথি’ হবে, কড়া বার্তা চিকিৎসক সংগঠনের

    Ramdev

    ছবি- টুইটার

    রামদেবের পিছু ছাড়ছে না বিতর্ক। আর যোগগুরুকে একের পর এক ইস্যুতে বিঁধছে চিকিৎসকদের শীর্ষ সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (IMA)। রামদেব অ্যালোপেথি নিয়ে অবমাননাকর মন্তব্য করার পর থেকেই রামদেবের বিরুদ্ধে একের পর এক অভিযোগে সরব হয়েছে আইএমএ। রামদেবকে মন্তব্য প্রত্যাহার করার আর্জি জানিয়েছেন স্বয়ং স্বাস্থ্যমন্ত্রী। মামলা গড়িয়েছে হাইকোর্ট পর্যন্তও। সংঘাত জারি রেখেই এ বার উত্তরাখণ্ডে করোনা রোগীদের কিটে পতঞ্জলীর কোরোনিল দেওয়ার তীব্র বিরোধিতা জানাল আইএমএ।

    বিস্তারিত পড়ুন: করোনা রোগীকে কোরোনিল দিলে ‘মিক্সোপ্যাথি’ হবে, কড়া বার্তা চিকিৎসক সংগঠনের

  • 05 Jun 2021 02:55 PM (IST)

    তৃতীয় ঢেউ রুখতে আগে থেকেই ছক কষলেন দিল্লির মুখ্য়মন্ত্রী, কী কী রয়েছে পরিকল্পনায়?

    দ্বিতীয় ঢেউ সামলে তৃতীয় ঢেউ রোখার চেষ্টায় দিল্লি, কী পদক্ষেপ কেজরীর?

    দ্বিতীয় ঢেউয়ে বেসামাল হয়েছিল দিল্লি (Delhi)। রোজ প্রাণ হারিয়েছেন শ’য়ে শ’য়ে মানুষ। কড়া লকডাউন করে কোনওরকমে দৈনিক আক্রান্তর সংখ্যা কমেছে দিল্লিতে। আক্রান্তের সংখ্যা কমলেও এখনও কমেনি মৃত্যু। তার মধ্যেই তৃতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়াই শুরু করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। আনলক নির্দেশিকার সঙ্গে এ দিন তৃতীয় ঢেউর বিরুদ্ধে পদক্ষেপের কথাও জানান তিনি।

    বিস্তারিত পড়ুন: দ্বিতীয় ঢেউ সামলে তৃতীয় ঢেউ রোখার চেষ্টায় দিল্লি, কী পদক্ষেপ কেজরীর?

  • 05 Jun 2021 02:53 PM (IST)

    মহারাষ্ট্রের পথেই হাঁটছে দিল্লি, রাজ্যে শুরু হচ্ছে আনলক পর্ব

    তালা খুলছে রাজধানীতেও, প্রথম ধাপের ‘আনলকে’ খোলা থাকবে কী কী?

    গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী কেজরীবাল (Arvind Kejriwal) জানিয়েছিলেন ধাপে ধাপে আনলক পর্ব (Unlock Process) শুরু হবে দিল্লি(Delhi)-তে। এ দিন সেই প্রতিশ্রুতি পূরণ করেই আনলক পরিকল্পনার ঘোষণা করলেন তিনি। জোড়-বিজোড় নীতিতে বিশ্বাসী অরবিন্দ কেজরীবাল বাজার খোলার ক্ষেত্রেও একই নীতি প্রয়োগ করলেন।

    বিস্তারিত পড়ুন: তালা খুলছে রাজধানীতেও, প্রথম ধাপের ‘আনলকে’ খোলা থাকবে কী কী?

  • 05 Jun 2021 02:50 PM (IST)

    তামিলনাড়ুতে বাড়ল লকডাউনের মেয়াদ

    ১৪ জুন পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়ল তামিলনাড়ুতে

    দেশে চোখ রাঙাচ্ছে করোনা। সম্প্রতি করোনার গ্রাফ সামান্য নামলেও এখনই চিন্তামুক্ত হওয়া যাচ্ছে না। সংক্রমণ রুখতে একাধিক জায়গায় বেড়েছে লকডাউনের (Lockdown) মেয়াদ। লকডাউনের সুফলও মিলেছে। কোনও কোনও রাজ্য লকডাউনের মেয়াদ বাড়ার ফলে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। এবার তামিলনাড়ুতে (Tamil Nadu) বাড়ানো হল লকডাউনের সময়সীমা। এই মর্মে লকডাউনের মেয়াদ বাড়ার কথা ঘোষণা করে তামিলনাড়ু সরকার। এক বিবৃতিতে জানানো হয়েছে, এক সপ্তাহের জন্য লকডাউনের সময়সীমা বাড়ল তামিলনাড়ুতে। আগামী ১৪ জুন পর্যন্ত জারি থাকবে লকডাউন।

    বিস্তারিত পড়ুন: ১৪ জুন পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়ল তামিলনাড়ুতে

  • 05 Jun 2021 01:01 PM (IST)

    ভ্যাকসিন পাসপোর্টে সায় নেই, জি-৭ বৈঠকে বিরোধিতার সুর স্বাস্থ্যমন্ত্রীর

    Harsh Vardhan completes his tenure as WHO's Exec Board Chair

    ছবি - পিটিআই

    বিদেশ ভ্রমণে লাগবে ভ্যাকসিন পাসপোর্ট (Vaccine Passport)। অর্থাৎ ভ্যাকসিন না নিয়ে থাকলে যাওয়া যাবে না বিদেশে। এই নিয়মের বিরোধিতায় সুর চড়াল ভারত। জি-৭ বৈঠকে দেশের হয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানান, ভ্যাকসিন পাসপোর্ট একটি বৈষম্যমূলক সিদ্ধান্ত। কারণ, একাধিক উন্নয়নশীল দেশে টিকাকরণের হার অত্যন্ত কম।

    বিস্তারিত পড়ুন: ভ্যাকসিন পাসপোর্টে সায় নেই, জি-৭ বৈঠকে বিরোধিতার সুর স্বাস্থ্যমন্ত্রীর

  • 05 Jun 2021 12:58 PM (IST)

    দেশে করোনা সঙ্কটের জন্য দায়ী কেন্দ্রের ‘সিজোফ্রেনিয়া’: অমর্ত্য সেন

    Amartya Sen

    ফাইল চিত্র

    কাজ করার বদলে কৃতিত্ব চাইছে দেশের কেন্দ্রীয় সরকার। যা ‘সিজোফ্রেনিয়া’ হয়ে উঠেছে। তাই সারা দেশ বিপত্তিতে। করোনা সঙ্কট নিয়ে এমনই মত নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের (Amartya Sen)। উল্লেখ্য, ‘সিজোফ্রেনিয়া’ হল একটি মানসিক রোগ, যেখানে ভ্রান্ত ধারণাকে অবলম্বন করতে বাঁচতে চায় মানুষ। কেন্দ্রের নীতিকে কটাক্ষ করতে গিয়ে রূপক হিসেবে ‘সিজোফ্রেনিয়া’কে ব্যবহার করেছেন অমর্ত্য সেন। এমনটাই মত বিশেষজ্ঞদের।

    বিস্তারিত পড়ুন: দেশে করোনা সঙ্কটের জন্য দায়ী কেন্দ্রের ‘সিজোফ্রেনিয়া’: অমর্ত্য সেন

  • 05 Jun 2021 10:54 AM (IST)

    ৫ দফাতেই মহারাষ্ট্রের আনলক, মুম্বইয়ে চালু হচ্ছে সিনেমার শুটিং

    কাটল আনলকের জট, ৫ দফাতেই মহারাষ্ট্রে উঠবে বিধিনিষেধ, কোন জেলায় খোলা থাকবে কী কী?

    অবশেষে জট কাটল আনলক প্রক্রিয়া নিয়ে। আগামী সোমবার থেকেই মহারাষ্ট্রে পাঁচ ধাপে আনলক প্রক্রিয়া শুরু হবে, এমনটাই জানানো হল রাজ্য সরকারের তরফে। শুক্রবার সকালে লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে মন্ত্রী ও রাজ্য সরকারের ভিন্ন বক্তব্যে সংশয় তৈরি হলেও রাতে একটি নির্দেশিকা জারি করে ধাপে ধাপে আনলক পর্ব শুরু করার ঘোষণা করা হয়।

    বিস্তারিত পড়ুন: কাটল আনলকের জট, ৫ দফাতেই মহারাষ্ট্রে উঠবে বিধিনিষেধ, কোন জেলায় খোলা থাকবে কী কী?

  • 05 Jun 2021 10:52 AM (IST)

    লকডাউনের নিয়ম শিথিল গুজরাটে, সোমবার থেকে খোলা থাকবে কী কী?

    সংক্রমণ কমতেই শিথিল লকডাউনের নিয়ম, অফিসে ১০০ শতাংশ কর্মী উপস্থিতির নির্দেশ রুপাণী সরকারের

    রাজ্যে সংক্রমণের হার কমতেই সমস্ত সরকারি ও বেসরকারি অফিসে ১০০ শতাংশ কর্মী নিয়েই কাজ শুরুর নির্দেশ দিল গুজরাট সরকার। শুক্রবার রাজ্য সরকারের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, “আগামী ৭ জুন থেকে ১০০ শতাংশ কর্মী নিয়েই সরকারি ও বেসরকারি অফিসগুলিতে কাজ শুরু হবে।”

    বিস্তারিত পড়ুন: সংক্রমণ কমতেই শিথিল লকডাউনের নিয়ম, অফিসে ১০০ শতাংশ কর্মী উপস্থিতির নির্দেশ রুপাণী সরকারের

  • 05 Jun 2021 10:50 AM (IST)

    করোনা পরবর্তী শারীরিক জটিলতা নিয়ে রোগীর ভিড় দিল্লির হাসপাতালগুলিতে

    করোনামুক্তির সপ্তাহ পরও শ্বাসকষ্ট, জ্বর, রাজধানীতে উদ্বেগ বাড়াচ্ছে করোনা পরবর্তী শারীরিক জটিলতা

    রাজধানীর পিছুই ছাড়ছে না করোনা। সংক্রমণ কমলেও ব্ল্যাঙ্ক ফাঙ্গাসের পাশাপাশি করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের মধ্যে শারীরিক জটিলতা ক্রমশ বেড়েই চলেছে। দিল্লির চিকিৎসকদের মতে, নানান শারীরিক জটিলতা নিয়ে হাজির হওয়া করোনাজয়ীদের সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে।

    বিস্তারিত পড়ুন: করোনামুক্তির সপ্তাহ পরও শ্বাসকষ্ট, জ্বর, রাজধানীতে উদ্বেগ বাড়াচ্ছে করোনা পরবর্তী শারীরিক জটিলতা

  • 05 Jun 2021 10:44 AM (IST)

    করোনা হেলমেট পরে সচেতনতার বার্তা রেড ক্রস সোসাইটির

    জম্মুতে করোনা সচেতনতা বাড়াতে এগিয়ে এল রেড ক্রস সোসাইটি। ওই সংস্থার চার স্বেচ্ছাসেবক করোনাভাইরাসের মতো দেখতে হেলমেট পড়ে জেলায় জেলায় সচেতনতার বার্তা প্রচার করেন।

  • 05 Jun 2021 10:38 AM (IST)

    করোনার নতুন প্রজাতি রুখতে তুলনামূলকভাবে কম কার্যকর ফাইজ়ার টিকা, দাবি গবেষণায়

    নতুন প্রজাতি রুখতে টিকাকরণের ব্যবধান কমানো প্রয়োজন, চাঞ্চল্যকর দাবি ল্যানসেট গবেষণায়

    টিকা প্রস্তুতকারক সংস্থা ফাইজ়ার ভারতে প্রথম খোঁজ মেলা ডেল্টা প্রজাতি রুখতে কার্যকর বলে দাবি করলেও গবেষণায় সম্পূর্ণ বিপরীত তথ্যই সামনে এল। ল্যানসেট জার্নালের একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে, ফাইজ়ারের ভ্যাকসিন করোনাভাইরাসের আসল স্ট্রেনের তুলনায় অভিযোজিত ডেল্টা ভ্যারিয়েন্ট রুখতে তুলনামূলকভাবে কম কার্যকর।

    বিস্তারিত পড়ুন: নতুন প্রজাতি রুখতে টিকাকরণের ব্যবধান কমানো প্রয়োজন, চাঞ্চল্যকর দাবি ল্যানসেট গবেষণায়

  • 05 Jun 2021 10:36 AM (IST)

    টিকাকরণের গতি খতিয়ে দেখলেন প্রধানমন্ত্রী

    ‘টিকা নষ্টের হার এখনও বেশি’, রিভিউ বৈঠকে দ্রুত পদক্ষেপের নির্দেশ প্রধানমন্ত্রীর

    সতর্ক করার পরও এখনও দেশে টিকা নষ্টের হার যথেষ্ট বেশি, রিভিউ বৈঠকের পর এমনটাই মত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের টিকাকরণের হাল-হকিকত জানতে শুক্রবার বিশেষ বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি আধিকারিকদের টিকা নষ্ট না হওয়ার বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দেন।

    বিস্তারিত পড়ুন: ‘টিকা নষ্টের হার এখনও বেশি’, রিভিউ বৈঠকে দ্রুত পদক্ষেপের নির্দেশ প্রধানমন্ত্রীর

  • 05 Jun 2021 08:03 AM (IST)

    কর্নাটকে একদিনেই মৃত ৩৬৪

    বাকি রাজ্যে সংক্রমণ কমলেও নিস্তার পাচ্ছে না কর্নাটক। রাজ্য স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কর্নাটকে করোনা আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৬৮ জন। সংক্রমণের জেরে মৃত্যু হয়েছে ৩৬৪ জন। অন্যদিকে একদিনে সুস্থ হয়ে উঠেছেন ২২ হাজার ৩১৬ জন। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ২ লক্ষ ৮০ হাজার ১৮৬।

  • 05 Jun 2021 07:59 AM (IST)

    অসমে বাড়ল কার্ফুর মেয়াদ

    করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে অসমে কার্ফুর মেয়াদ বাড়ানো হল। আগামী ১৬ জুন অবধি দুপুর একটা থেকে ভোর পাঁচটা অবধি কার্ফু জারি থাকবে। সমস্ত দোকান ও প্রতিষ্ঠান দুপুর ১২টার মধ্যে বন্ধ করতে হবে। ১৫ জুন অবধি সমস্ত সরকারি ও বেসরকারি অফিসগুলি বন্ধ থাকবে।

Published On - Jun 05,2021 4:38 PM

Follow Us: