ভ্যাকসিন পাসপোর্টে সায় নেই, জি-৭ বৈঠকে বিরোধিতার সুর স্বাস্থ্যমন্ত্রীর

ভারত ছাড়া জি-৭ বৈঠকে ছিল কানাডা, জার্মানি, ফ্রান্স, ইতালি, জাপান, ব্রিটেন ও আমেরিকা।

ভ্যাকসিন পাসপোর্টে সায় নেই, জি-৭ বৈঠকে বিরোধিতার সুর স্বাস্থ্যমন্ত্রীর
ছবি - পিটিআই
সুমন মহাপাত্র

|

Jun 06, 2021 | 10:47 AM

নয়া দিল্লি: বিদেশ ভ্রমণে লাগবে ভ্যাকসিন পাসপোর্ট (Vaccine Passport)। অর্থাৎ ভ্যাকসিন না নিয়ে থাকলে যাওয়া যাবে না বিদেশে। এই নিয়মের বিরোধিতায় সুর চড়াল ভারত। জি-৭ বৈঠকে দেশের হয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানান, ভ্যাকসিন পাসপোর্ট একটি বৈষম্যমূলক সিদ্ধান্ত। কারণ, একাধিক উন্নয়নশীল দেশে টিকাকরণের হার অত্যন্ত কম।

জি-৭ বৈঠকে এ বার অতিথি হিসেবে ডাক পেয়েছে ভারত। সেখানে হর্ষ বর্ধন ভ্যাকসিনের কার্যকরিতা, বণ্টন নিয়ে একাধিক প্রশ্ন খাড়া করেন। যার মাধ্যমে তিনি সরাসরি বিরোধিতা করেন ভ্যাকসিন পাসপোর্ট নীতির। ভারত বিশ্বের অন্যতম একটি উন্নয়নশীল দেশ। যেখানে টিকা পেয়েছেন মাত্র কয়েক শতাংশ বেশি কয়েকজন।

ভারত ছাড়া জি-৭ বৈঠকে ছিল কানাডা, জার্মানি, ফ্রান্স, ইতালি, জাপান, ব্রিটেন ও আমেরিকা। সেখানে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী পরবর্তী মহামারি রোখার প্রস্তুতি সম্পর্কে কথা বললেও টিকাকরণে দ্রুততা বৃদ্ধি নিয়ে কোনও বাক্যব্যয় করেননি। তবে এর আগে যেসব কথা দিয়েছেন তা ‘দ্রুত পালনের’ আশ্বাস দিয়েছেন ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানক।

তুলনামূলক গরিব দেশে টিকা পৌঁছে দিতে জি-৭ দেশগুলি কোভ্যাক্স কর্মসূচি নিয়েছে। সেই মতো একাধিক দেশে পৌঁছেছে করোনা টিকাও। ভারত বিশ্বের বৃহত্তম টিকা নির্মাতা হয়েও দেশবাসীকে করোনা টিকা দিতে ব্যর্থ। এ দেশে স্রেফ করোনা টিকা পেয়েছেন ২২ কোটি ৭৮ লক্ষ মানুষ। দৈনিক টিকা পাচ্ছেন ৩৫ থেকে ৩৬ লক্ষ মানুষ। তবে কেন্দ্র আশ্বাস দিয়েছে জুলাইয়ের শেষে দৈনিক ১ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে নামবে তারা।

আরও পড়ুন: দেশে করোনা সঙ্কটের জন্য দায়ী কেন্দ্রের ‘সিজোফ্রেনিয়া’: অমর্ত্য সেন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla