দেশে করোনা সঙ্কটের জন্য দায়ী কেন্দ্রের ‘স্কিৎজোফ্রেনিয়া’: অমর্ত্য সেন

কেন্দ্রের নীতিকে কটাক্ষ করতে গিয়ে রূপক হিসেবে 'সিজোফ্রেনিয়া'কে ব্যবহার করেছেন অমর্ত্য সেন।

দেশে করোনা সঙ্কটের জন্য দায়ী কেন্দ্রের 'স্কিৎজোফ্রেনিয়া': অমর্ত্য সেন
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 05, 2021 | 4:08 PM

মুম্বই: কাজ করার বদলে কৃতিত্ব চাইছে দেশের কেন্দ্রীয় সরকার। যা ‘স্কিৎজোফ্রেনিয়া’ হয়ে উঠেছে। তাই সারা দেশ বিপত্তিতে। করোনা সঙ্কট নিয়ে এমনই মত নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের (Amartya Sen)। উল্লেখ্য, ‘স্কিৎজোফ্রেনিয়া’ হল একটি মানসিক রোগ, যেখানে ভ্রান্ত ধারণাকে অবলম্বন করতে বাঁচতে চায় মানুষ। কেন্দ্রের নীতিকে কটাক্ষ করতে গিয়ে রূপক হিসেবে ‘সিজোফ্রেনিয়া’কে ব্যবহার করেছেন অমর্ত্য সেন। এমনটাই মত বিশেষজ্ঞদের।

দেশে করোনা সঙ্কট মারণ আকার নিয়েছে। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে ভেসেছে গোটা ভারত। এখন দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা নিম্নমুখী। কিন্তু জোর কদমে টিকাকরণ করতে পারছে না কেন্দ্র। শ্লথ হয়েছে গতি। এই পরিস্থিতির জন্য কার্যত নরেন্দ্র মোদীর সরকারকেই বিঁধলেন অমর্ত্য সেন।

শুক্রবার রাষ্ট্র সেবা দলের একটি অনুষ্ঠানে তিনি জানান, দেশ করোনা লড়াইয়ে ভাল অবস্থানে ছিল। কারণ ভারত ওষুধ নির্মাণে সমৃদ্ধ ও এখানে প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক বেশি। সরকারি সিদ্ধান্তে বিভ্রান্তি থাকার জন্য দেশে করোনা সঙ্কট দেখা দিয়েছে বলে দাবি অমর্ত্য সেনের। তিনি বলেন, “সরকার অতিমারি রোখার থেকে বেশি যা করেছে তার ক্রেডিট নিতে ব্যস্ত।”

নোবেলজয়ীর কথায় উঠে আসে দেশের তলানিতে থাকা অর্থনীতি ও চরম বেকারত্বের কথা। দেশ মহামারির আঘাত সামলাতে পারেনি। ফলস্বরূপ ভেঙে পড়েছে অর্থনীতি, সামাজিক পরিকাঠামো। তাই দেশের স্বাস্থ্য ও শিক্ষা পরিকাঠামোয় বৃহত্তর পরিবর্তনের পরামর্শ দেন তিনি। পাশাপাশি সামাজিক নীতি ও অর্থনীতিতেও পরিবর্তন প্রয়োজন বলেও জানান।

আরও পড়ুন: ফের ধাক্কা, কলকাতায় বাড়ল পেট্রোল ডিজেলের দাম

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla