কাটল আনলকের জট, ৫ দফাতেই মহারাষ্ট্রে উঠবে বিধিনিষেধ, কোন জেলায় খোলা থাকবে কী কী?

মুম্বইয়ে সিনেমার শুটিং শুরুর অনুমতি দেওয়া হয়েছে। এছাড়াও সমস্ত দোকানও খোলা যাবে। শপিং মল, সেলুন, জিম আংশিক খোলা যাবে।

কাটল আনলকের জট, ৫ দফাতেই মহারাষ্ট্রে উঠবে বিধিনিষেধ, কোন জেলায় খোলা থাকবে কী কী?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 05, 2021 | 10:16 AM

মুম্বই: অবশেষে জট কাটল আনলক প্রক্রিয়া নিয়ে। আগামী সোমবার থেকেই মহারাষ্ট্রে পাঁচ ধাপে আনলক প্রক্রিয়া শুরু হবে, এমনটাই জানানো হল রাজ্য সরকারের তরফে। শুক্রবার সকালে লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে মন্ত্রী ও রাজ্য সরকারের ভিন্ন বক্তব্যে সংশয় তৈরি হলেও রাতে একটি নির্দেশিকা জারি করে ধাপে ধাপে আনলক পর্ব শুরু করার ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার বিকেলেই মহারাষ্ট্রের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী বিজয় ওয়াদ্দেতিয়ার জানান, মহারাষ্ট্রেও পজেটিভিটি রেট বা আক্রান্তের হার এবং জেলায় কত শতাংশ অক্সিজেন বেড ভর্তি, তার উপর নির্ভর করে পাঁচ স্তরে আনলক প্রক্রিয়া শুরু করা হবে। প্রথম স্তরে যে সমস্ত জেলাগুলি থাকবে, সেখানে লকডাউন সম্পূর্ণ তুলে নেওয়া হবে। পঞ্চম স্তরে থাকা জেলাগুলিকে রেড জ়োন হিসাবে চিহ্নিত করা হয়েছে। সেখানে সম্পূর্ণ বিধিনিষেধই জারি থাকবে। সেই নির্দেশিকাই জারি রাখল মহারাষ্ট্র সরকার।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, যে জেলাগুলিতে আক্রান্তের হার পাঁচ শতাংশের কম হবে এবং হাসপাতালগুলিতে অক্সিজেনযুক্ত শয্যা ২৫ শতাংশের কম ভর্তি থাকবে, সেখানে বিধিনিষে সম্পূর্ণরূপে প্রত্যাহার করা হবে। প্রথম স্তরে থা্কা ১৮টি জেলায় সমস্ত শপিং মল, রেস্তরাঁ, সিনেমা হল, দোকান খোলা থাকবে।

দ্বিতীয় স্তরে থাকবে সেই সমস্ত জেলা, যেখানে আক্রান্তের হার পাঁচ শতাংশের কম হলেও অক্সিজেন সাপোর্টে থাকা রোগীর সংখ্যা ২৫ থেকে ৪০ শতাংশ, সেখানে কিছু বিধি নিষেধ প্রত্যাহার তুলে নেওয়া হবে। মুম্বই এই দ্বিতীয় স্তরের অন্তর্গত হওয়ায় সেখানে সিনেমার শুটিং শুরুর অনুমতি দেওয়া হয়েছে। এছাড়াও সমস্ত দোকানও খোলা যাবে। শপিং মল, সেলুন, জিম আংশিক খোলা যাবে। বিয়েবাড়ি ও সামাজিক অনুষ্ঠানে ৫০ জনের বেশি অতিথি আমন্ত্রণ করা যাবে না।

অন্যদিকে, অফিসগুলিতেও ১০০ শতাংশ কর্মী নিয়েই কাজ শুরুর নির্দেশ দেওয়া হয়েছে। তবে মুম্বইয়ের “লাইফলাইন” লোকাল ট্রেন এখনই চালু হবে না। বাস পরিষেবা সচল হলেও যাত্রীরা দাঁড়িয়ে যাতায়াত করতে পারবেন না।

যে সমস্ত জেলাগুলিতে আক্রান্তের হার ৫ থেকে ১০ শতাংশ এবং হাসপাতালগুলিতে ৪০ থেকে ৬০ শতাংশ অক্সিজেন শয্যাই ভর্তি, সেই জেলাগুলি তৃতীয় স্তরে এবং ১০ থেকে ২০ শতাংশ আক্রান্তের হার ও ৬০ থেকে ৭৫ শতাংশ অক্সিজেন শয্যা ভর্তি জেলাগুলি চতুর্থ স্তরের অন্তর্গত থাকবে। এই জেলাগুলিতে বিধিনিষেধ সামান্য শিথিল করা হলেও পঞ্চম স্তরে থাকা জেলা গুলি অর্থাৎ যেখানে আক্রান্তের হার ২০ শতাংশ, সেখানে কোনও বিধিনিষেধ প্রত্যাহার করা হবে না। রেড জ়োনের অন্তর্গত থাকবে সেই জেলাগুলি।

আরও পড়ুন: প্রথম ডোজ়ের টিকাকরণে আমেরিকাকেও টপকে গেল ভারত, খুশির খবর দিলেন নীতি আয়োগের সদস্য