‘টিকা নষ্টের হার এখনও বেশি’, রিভিউ বৈঠকে দ্রুত পদক্ষেপের নির্দেশ প্রধানমন্ত্রীর

টিকাকরণ নিয়ে সাধারণ মানুষের মনে ভীতি কাটাতে কীভাবে প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে এবং রাজ্যগুলিতে মজুত টিকার অবস্থা সম্পর্কেও জানতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

'টিকা নষ্টের হার এখনও বেশি', রিভিউ বৈঠকে দ্রুত পদক্ষেপের নির্দেশ প্রধানমন্ত্রীর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 05, 2021 | 7:07 AM

নয়া দিল্লি: সতর্ক করার পরও এখনও দেশে টিকা নষ্টের হার যথেষ্ট বেশি, রিভিউ বৈঠকের পর এমনটাই মত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের টিকাকরণের হাল-হকিকত জানতে শুক্রবার বিশেষ বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি আধিকারিকদের টিকা নষ্ট না হওয়ার বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দেন।

শুক্রবার টিকাকরণ কর্মসূচি নিয়ে রিভিউ বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, পিযুষ গোয়েল ও তথ্য সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাড়েকর। বৈঠক শেষে কেন্দ্রের তরফে প্রকাশিত সরকারি বিবৃতিতে জানানো হয়, বৈঠক চলাকালীন কেন্দ্রীয় আধিকারিকরা টিকাকরণের বিভিন্ন দিকগুলি প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন। বর্তমানে দেশে কত ভ্যাকসিন মজুত রয়েছে এবং কীভাবে ভ্যাকসিনের উৎপাদন বাড়ানো যায়, সে বিষয়গুলসি নিয়েও আলোচনা হয়।

১৮ উর্ধ্ব, ৪৫ উর্ধ্ব এবং দেশের প্রথম সারির যোদ্ধাদের টিকাকরণ কেমন চলছে, তা জানতে যাবতীয় নথি খুটিয়ে দেখেন প্রধানমন্ত্রী। এরপরই তিনি আধিকারিকদের বলেন, “টিকা নষ্টের হার এখনও অনেকটা বেশিই রয়েছে। এই সংখ্যা কমানোর জন্য দ্রুত পদক্ষেপ করা উচিত।”

টিকাকরণ নিয়ে সাধারণ মানুষের মনে ভীতি কাটাতে কীভাবে প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে, তাও জানানো হয় প্রধানমন্ত্রীকে। রাজ্যগুলিতে মজুত টিকার অবস্থা সম্পর্কেও জানতে চান প্রধানমন্ত্রী। তাঁকে জানানো হয় যে, আগে থেকে রাজ্যগুলিকে মজুত টিকার পরিমাণ সম্পর্কে অবগত করা হচ্ছে, যাতে সাধারণ মানুষ সমস্যায় না পড়েন। একইসঙ্গে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলিকেও উৎপাদন বাড়াতে আর্থিক সাহায্য থেকে শুরু করে কাঁচামালের যোগান দিয়ে সাহায্য করা হচ্ছে বলে জানান বৈঠকে উপস্থিত আধিকারিকরা।

আরও পড়ুন: সেরামকে স্পুটনিক ভি তৈরির ছাড়পত্র কেন্দ্রের, মোট ৩ টি ভ্যাকসিনের বরাত আদারের হাতে