সেরামকে স্পুটনিক ভি তৈরির ছাড়পত্র কেন্দ্রের, মোট ৩ টি ভ্যাকসিনের বরাত আদারের হাতে

স্পুটনিক তৈরির ছাড়পত্র পেয়ে গেলেও অবিলম্বে তা তৈরি করা সম্ভব নয় বলে জানাচ্ছে সেরামের একটি সূত্র।

সেরামকে স্পুটনিক ভি তৈরির ছাড়পত্র কেন্দ্রের, মোট ৩ টি ভ্যাকসিনের বরাত আদারের হাতে
ফাইল ছবি
ঋদ্ধীশ দত্ত

|

Jun 04, 2021 | 9:34 PM

নয়া দিল্লি: রাশিয়ায় নির্মিত বিশ্বের প্রথম করোনার ভ্যাকসিন স্পুটনিক ভি এ বার তৈরি করতে পারবে সেরাম ইন্সটিটিউটও। শুক্রবার কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলার বোর্ডের তরফে পুনের টিকা নির্মাণকারী সংস্থাকে এই ভ্যাকসিন তৈরির ছাড়পত্র দিয়ে দেওয়া হয়েছে। প্রথমে পরীক্ষা, তারপর যাচাই এবং শেষে এই ভ্যাকসিন বানাতে পারবে আদার পুনাওয়ালার সংস্থা। যদিও, স্পুটনিক তৈরির ছাড়পত্র পেয়ে গেলেও অবিলম্বে তা তৈরি করা সম্ভব নয় বলে জানাচ্ছে সেরামের একটি সূত্র।

সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সেরামের মুখপাত্র জানিয়েছেন, “আমরা স্পুটনিক ভি তৈরির করা জন্য প্রাথমিক ছাড়পত্র পেয়ে গিয়েছি। যদিও ভ্যাকসিন তৈরি শুরু হতে আরও কয়েক মাস সময় লাগবে। তার আগে আমরা কোভিশিল্ড এবং কোভোভ্যাক্স তৈরির উপরই মন দিতে চাই।”

প্রসঙ্গত, এই নিয়ে পরপর ৩ টি ভ্যাকসিন তৈরির স্বত্ব পেল একা সেরাম ইন্সটিটিউট। প্রথমে অক্সফোর্ডের ভ্যাকসিন (কোভিশিল্ড), এরপর নোভাভ্যাক্সের ভ্যাকসিন (কোভোভ্যাক্স), আর এ বার রাশিয়ার ভ্যাকসিন (স্পুটনিক ভি)। দেশের ভ্যাকসিন বাজারের প্রায় ৭০ শতাংশ ক্ষমতাই কার্যত কুক্ষিগত হতে চলেছে সেরামের হাতে। এ বাদে শুধুমাত্র দেশীয় সংস্থা হিসেবে কোভ্যাক্সিন তৈরি করছে ভারত বায়োটেক।

আরও পড়ুন: ১২-১৫ বছর বয়সীরা নিশ্চিন্তে নিতে পারেন ফাইজার ভ্যাকসিন, ইউকে-তে মিলল অনুমোদন

ভারতে স্পুটনিক ভি-র সংরক্ষণ এবং প্রয়োগের দায়িত্ব অবশ্য পেয়েছে ডা. রেড্ডিস ল্যাবরেটরি। গত ১৪ মে থেকে হায়দরাবাদে এই ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। কলকাতাতেও আগামী সোমবার থেকে স্পুটনিক ভি দেওয়া শুরু হবে। ২১ দিনের ব্যবধানে দিলে এই ভ্যাকসিনের দু’টি ডোজ়ের কার্যকারিতার হার ৯১.৬ শতাংশ হতে পারে বলে দেখা গিয়েছে ট্রায়ালে।

আরও পড়ুন: ভ্যাকসিন নেওয়ার পরও থাবা বসাচ্ছে অতি-সংক্রামক ‘ডেল্টা’ই, বলছে গবেষণা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla