Omicron Variant Live Update: সংক্রমিতের সংখ্যা টলিয়ে দিতে পারে স্বাস্থ্য পরিকাঠামো, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

| Edited By: | Updated on: Jan 09, 2022 | 1:42 AM

Omicron Variant Live Update: দেশে ইতিমধ্যেই ৮৭ জন ওমিক্রনে সংক্রমিত হয়েছেন। বিশ্বেও দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে এই সংক্রমণ।

Omicron Variant Live Update: সংক্রমিতের সংখ্যা টলিয়ে দিতে পারে স্বাস্থ্য পরিকাঠামো, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
গ্রাফিক্স- টিভি নাইন বাংলা

বি.১.১.৫২৯ বা করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টকে ‘কনসার্ন অব ভ্যারিয়েন্ট’ তালিকায় অন্তর্ভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কমপক্ষে ৩০ থেকে ৫০ বার অভিযোজন হওয়ায় এই ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই বিশ্বের ৭০ টিরও বেশি দেশে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়েছে। আজ দিল্লিতে নতুন করে ১০ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলায় দেশে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ৯৭-এ বেড়ে দাঁড়িয়েছিল। শেষ পাওয়া খবর অনুযায়ী ভারতে ওমিক্রন সংক্রমণ ১০০-র গণ্ডি পার করেছে। দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১০১। করোনা ও ওমিক্রন সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 08 Jan 2022 09:21 PM (IST)

    ১-১৫ ফেব্রুয়ারির মধ্যে দেশে করোনা গ্রাফ শীর্ষে পৌঁছাবে, পূর্বাভাস আইআইটি মাদ্রাজের

    সাধারণত আর-নট ভ্যালু থেকে কোনও দেশের করোনা সংক্রমণের (Spread of COVID 19) পরিস্থিতি বোঝা যায়। চলতি সপ্তাহে ভারতের আর-নট ভ্যালুর (R-naught Value) সূচক ছিল ৪, যা থেকে ইঙ্গিত মেলে, খুব দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে আইআইটি মাদ্রাজের (IIT Madras) একটি বিশ্লেষণে পূর্বাভাস মিলছে, ফেব্রুয়ারির ১ তারিখ থেকে ১৫ তারিখের মধ্যে আক্রান্তের সংখ্যা শীর্ষে পৌঁছে যাবে।

    আরও পড়ুন : IIT Madras study on COVID 19: ১-১৫ ফেব্রুয়ারির মধ্যে দেশে করোনা গ্রাফ শীর্ষে পৌঁছাবে, পূর্বাভাস আইআইটি মাদ্রাজের

  • 17 Dec 2021 10:56 PM (IST)

    সংক্রমিতের সংখ্যা টলিয়ে দিতে পারে স্বাস্থ্য পরিকাঠামো, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    নতুন ভ্যারিয়েন্টের উপর ভ্যাকসিনের প্রভাব সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক ডিরেক্টর পুণম ক্ষেত্রপাল সিং বলেন, প্রাথমিক তথ্য থেকে বোঝা যায় যে ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা কমতে পারে। তাঁর কথায়, “ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা সম্পূর্ণরূপে মূল্যায়ন করার জন্য যথেষ্ট প্রমাণ পেতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। আমাদের ওমিক্রনকে হালকা ভাবে নিলে চলবে না। ওমিক্রনে কম গুরুতর রোগ হলেও, সংক্রমিতের সংখ্যা আবারও স্বাস্থ্য ব্যবস্থাকে টলিয়ে দিতে পারে।”

  • 17 Dec 2021 08:16 PM (IST)

    কেরলে ওমিক্রনে আক্রান্ত আরও ২

    আবার হানা ওমিক্রনের। জানা গিয়েছে, কেরলে আরও দুজনের শরীরে করোনার নয়া ওমিক্রন ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। জানা গিয়েছে, এর্নাকুলমের ওই দুই বাসিন্দা আরব আমিরশাহি থেকে দেশে ফিরেছিলেন। সব মিলিয়ে কেরলে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৭।

  • 17 Dec 2021 08:08 PM (IST)

    দেশের ১৯ টি জেলা নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র

    ওমিক্রন আতঙ্কের মাঝেই দেশের ১৯ টি জেলার করোনা সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। ওই ১৯ টি জেলাতে রোজই বাড়ছে করোনা সংক্রমণ। আজ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে মাস্ক পড়া, সামাজিক দূরত্ব বজায় রাখার মত কোভিডবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। এর সঙ্গে অকারণে সাধারণ মানুষকে ভ্রমণ না করতে বলেছে কেন্দ্রীয় সরকার। আরও এক ভয়ঙ্কত তথ্য দিয়েছে কেন্দ্র। তারা জানিয়েছে, এখন থেকে সতর্ক না হলে পরিস্থিতি ব্রিটেনের মত হতে পারে। সেই অবস্থা হলে দেশে রোজ ১৪ লক্ষ মানুষ এই মারণ ভাইরাসে আক্রান্ত হবেন।

  • 17 Dec 2021 08:02 PM (IST)

    দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন, সতর্ক থাকার পরামর্শ কেন্দ্রের

    ইতিমধেই দেশের ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১০০ পেরিয়ে গিয়েছে। দেশে করোনার এই নয়া ভ্যারিয়েন্ট ঘিরে ইতিমধ্যেই আতঙ্ক দেখা দিয়েছে। এই অবস্থায় ওমিক্রন নিয়ে সতর্কবার্তা কেন্দ্রের। কেন্দ্র জানিয়েছে ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে, এই অবস্থায় সকলকে সতর্ক থাকতে হবে।

  • 17 Dec 2021 04:48 PM (IST)

    ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ১০১

    ভারতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১০১। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এখনও অবধি ১১ টি রাজ্যে করোনা আক্রান্ত রোগীর খোঁজ মিলেছে। স্বাস্থ্য দফতরের যুগ্ম সচিব লভ আগরওয়াল অপ্রয়োজনে ভ্রমণ ও জমায়েতে না যাওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি জানিয়েছেন, এখনও অবধি ৯১ টি দেশে ওমিক্রনের সংক্রমণ ধরা পড়েছে।

  • 17 Dec 2021 02:40 PM (IST)

    আমেরিকার ৩৮টি প্রদেশে ছড়িয়েছে ওমিক্রন

    নিউইয়র্কে একদিনেই দ্বিগুণ হচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা। অন্যদিকে দেশের ৩৮টি প্রদেশে ইতিমধ্যেই ওমিক্রন সংক্রমণ পৌঁছেছে বলে জানা গিয়েছে। তবে আক্রান্তের সংখ্য়া বাড়লেও, এখনও মাস্ক পরা বা টিকা নেওয়া ঘিরে দ্বিধা কাটেনি আমেরিকাবাসীর।

  • 17 Dec 2021 02:36 PM (IST)

    সুস্থ হয়ে বাড়ি ফিরল গুজরাটের ৩ ওমিক্রন আক্রান্ত

    সুস্থ হয়ে উঠল গুজরাটের তিন ওমিক্রন রোগী। জিম্বাবোয়ে ফেরত ৭২ বছর বয়সী এক বৃদ্ধ ও তাঁর স্ত্রী-শ্যালক সম্প্রতিই ওমিক্রনে আক্রান্ত হয়েছিলেন। আজ রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, ওই তিনজনের করোনা রিপোর্ট নেগেটিভ আসায় তাদের বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে আপাতত ৭ দিন তাদের একান্তবাসে থাকতে হবে।

  • 17 Dec 2021 12:31 PM (IST)

    দেশে দৈনিক মৃত্যু বাড়লেও ৭ হাজারের আশেপাশেই রয়েছে সংক্রমণ!

    বিশ্বে ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে ওমিক্রন সংক্রমণ। বাদ পড়েনি ভারতও (India)। তবে এই ওমিক্রন আতঙ্কের মধ্যেও কিছুটা স্বস্তি রয়েছে দেশের করোনা গ্রাফে (Corona)। ৭ হাজারের আশেপাশেই রয়েছে করোনা।

    গোটা দেশের সার্বিক করোনাগ্রাফে সামান্য পরির্বতন লক্ষ্য করা গিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৪৪৭ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ৭ হাজার ৯৭৪ জন। যা গতকালের তুলনায় সামান্য কম হয়েছে। একদিনে করোনার বলি হয়েছেন ৩৯১ জন।

    বিস্তারিত পড়ুন: Corona Virus: দেশে দৈনিক মৃত্যু বাড়লেও ৭ হাজারের আশেপাশেই রয়েছে সংক্রমণ!

  • 17 Dec 2021 12:10 PM (IST)

    দিল্লিতে এক ধাক্কায় বাড়ল ওমিক্রন আক্রান্তের সংখ্যা

    এক ধাক্কায় অনেকটাই বাড়ল দেশে ওমিক্রন সংক্রমণ। এ দিন সকালেই দিল্লি স্বাস্থ্য়মন্ত্রকের তরফে জানানো হয়, রাজ্যে নতুন করে ১০ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে। এই নিয়ে দিল্লিতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২০-তে।

  • 17 Dec 2021 10:16 AM (IST)

    এই শীতকাল গুরুতর অসুস্থতা ও মৃত্যুই ডেকে আনবে, বললেন বাইডেন

    বৃহস্পতিবার দেশবাসীর সামনে ওমিক্রন পরিস্থিতির বাস্তব চিত্র তুলে ধরে বাইডেন বলেন, “যত সময় পার হবে, আরও দ্রুত দেশজুড়ে ছড়িয়ে পড়বে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট, ওমিক্রন। আসল সুরক্ষা একমাত্র টিকা থেকেই পাওয়া যেতে পারে। যদি এখনও করোনা টিকা না নেন, তবে এই শীতকাল গুরুতর অসুস্থতা ও মৃত্যুই ডেকে আনবে।”

  • 17 Dec 2021 10:16 AM (IST)

    ওমিক্রনের সাধারণ উপসর্গ খুঁজে পেলেন গবেষকরা

    দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ পাওয়া গিয়েছিল ওমিক্রন ভ্য়ারিয়েন্টের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, অতি সংক্রামক এই ভ্যারিয়েন্ট ইতিমধ্যেই বিশ্বের ৭৭টি দেশে পৌঁছে গিয়েছে। ওমিক্রন সম্পর্কে গবেষণাও শুরু করা হয়েছে। প্রাথমিকভাবে গবেষকরা দেখেছেন, যেকোনও দেশেই ওমিক্রনে আক্রান্তরা উপসর্গহীন বা মৃদু উপসর্গযুক্ত হন। আপাতত এটিকেই ওমিক্রনের সাধারণ উপসর্গ বলে মনে করছেন গবেষকরা।

  • 17 Dec 2021 10:12 AM (IST)

    তেলঙ্গনায় ওমিক্রনে আক্রান্ত আরও ৪

    বৃহস্পতিবার তেলঙ্গনায় আরও চার ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলল। এদের মধ্যে তিনজনই কেনিয়া থেকে এসেছেন বলে জানা গিয়েছে। এই নিয়ে তেলঙ্গনায় মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬-এ।

Published On - Dec 17,2021 9:59 AM

Follow Us: