সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট, উচ্চ মাধ্যমিক ফল ঘোষণায় রাজ্যগুলিকে কড়া নির্দেশ

সুপ্রিম কোর্টে বিচারপতি এএম খানবালিকর ও দীনেশ মাহেশ্বরির বেঞ্চ জানিয়েছে, সিবিএসইর মতোই রাজ্যগুলিকে টাইমলাইনে বাঁধতে চাইছে শীর্ষ আদালত।

সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট, উচ্চ মাধ্যমিক ফল ঘোষণায় রাজ্যগুলিকে কড়া নির্দেশ
সূত্রের খবর, ৪০ তলার মধ্যে ইতিমধ্যেই ৩২ তলা পর্যন্ত কাজ হয়ে গিয়েছিল, এবং প্রায় ৬৩৩ জন ফ্ল্যাট বুকও করে ফেলেছিলেন। এদের মধ্যে ২৪৮ জন টাকা ফেরত নিয়েছেন, ১৩৩ জন অন্য বহুতলে ফ্ল্যাট নিয়েছেন। কিন্তু ২৫২ জন এখনও অপেক্ষা করছিলেন আদালতের পক্ষ থেকে কোনও ইতিবাচক সিদ্ধান্ত আসার।
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 12:35 PM

নয়া দিল্লি: করোনা আবহে বাতিল হয়েছে কেন্দ্রীয় বোর্ডের দ্বাদশ ও দশম শ্রেণির পরীক্ষা। রাজ্যেও বাতিল হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক। ইন্টারনাল অ্যাসেসমেন্ট ও বিগত বছরের রেজাল্ট দিয়ে রাজ্যে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হবে। এ বার সেই ফল প্রকাশের দিন বেঁধে দিল শীর্ষ আদালত (Supreme Court)। সুপ্রিম কোর্ট জানিয়েছে, আগামী ১০ দিনের মধ্যে ইন্টারনাল অ্যাসেসমেন্ট সেরে ফেলতে হবে। আর ফল ঘোষণা করতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে।

রাজ্যে ৫০-৫০ অনুপাতে মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন হবে। অর্থাৎ, মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নবম শ্রেণির মার্কশিট এবং দশম শ্রেণির ইন্টারনাল পরীক্ষার ফল, এই দুই পরীক্ষার ফলাফলকে গুরুত্ব দিয়ে মূল্যায়ন করা হবে। নবম শ্রেণির পরীক্ষার ফল থেকে ৫০ এবং দশম শ্রেণির ইন্টারনাল অ্যাসেসমেন্ট থেকে ৫০ নম্বর নিয়ে মূল্যায়ন করা হবে বলে জানিয়েছে পর্ষদ।

আর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে ২০১৯ সালের মাধ্যমিকে যে চার বিষয়ে সবচেয়ে বেশি নম্বর তাতে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের উপর ৪০ শতাংশ এবং ২০২০-র একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় (থিওরি) প্রাপ্ত নম্বরের উপর ৬০ শতাংশ। এই ফর্মুলায় তাঁদের মূল্যায়ন হবে। তাঁরাও এই মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হলে লিখিত পরীক্ষা দিতে পারবেন। কিন্তু সে ক্ষেত্রে লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত হিসাবে বিবেচিত হবে। তখন আর মূল্যায়নের নম্বর কার্যকর হবে না।

সুপ্রিম কোর্টে বিচারপতি এএম খানবালিকর ও দীনেশ মাহেশ্বরির বেঞ্চ জানিয়েছে, সিবিএসইর মতোই রাজ্যগুলিকে টাইমলাইনে বাঁধতে চাইছে শীর্ষ আদালত। আইনজীবী অনুভব সাহাই শ্রীবাস্তবের দায়ের করা জনস্বার্থ মামলায় বেঞ্চের পর্যবেক্ষণ, একটি ইউনিফর্ম স্কিমের মাধ্যমে সারা দেশকে বেঁধে ফেলা সম্ভব নয়। কারণ প্রত্যেক বোর্ডের কার্যপদ্ধতি ভিন্ন। তবে একটি নির্দিষ্ট সময়সীমা দিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: চিরাগকে সংবিধানের পাঠ, নীতীশকে নিশানা, পটনা পলিটিকসে তেজস্বীর টুইস্ট