Political Yatra: অধিক যাত্রায় ‘যাত্রাভঙ্গ’ হবে না তো? বিহারে কংগ্রেসের পাশাপাশি এবার রাস্তায় নামছেন নীতীশ-পিকেরা-ও

Bihar: নীতীশ কুমারের নেতৃত্বে ‘সমাধান যাত্রা’, মল্লিকার্জুন খাড়্গের নেতৃত্বে কংগ্রেসের ‘হাত সে হাত জোড়ো যাত্রা’ এবং রাজনৈতিক কৌশলবিদ প্রশান্ত কিশোরের ‘জন সুরজ যাত্রা’। এই তিন যাত্রা ঘিরে সরগরম বিহার।

Political Yatra: অধিক যাত্রায় ‘যাত্রাভঙ্গ’ হবে না তো? বিহারে কংগ্রেসের পাশাপাশি এবার রাস্তায় নামছেন নীতীশ-পিকেরা-ও
নীতীশ, খাড়্গে, প্রশান্ত
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2023 | 3:18 PM

পাটনা: রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ চলছে গোটা দেশজুড়ে। আগামী কয়েক দিন পর সেই যাত্রা পৌঁছবে বিহারে। যদিও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার আগেই জানিয়েছিলেন তাঁর দল জনতা দল ইউনাইটেড (জেডিইউ) যোগ দেবে না ভারত জোড়ো যাত্রায়। কিন্তু এই ভারত জোড়ো যাত্রার সময়ই বিহারে আরও তিনটি যাত্রা চলবে। নীতীশ কুমারের নেতৃত্বে ‘সমাধান যাত্রা’, মল্লিকার্জুন খাড়্গের নেতৃত্বে কংগ্রেসের ‘হাত সে হাত জোড়ো যাত্রা’ এবং রাজনৈতিক কৌশলবিদ প্রশান্ত কিশোরের ‘জন সুরজ যাত্রা’। এই তিন যাত্রা ঘিরে সরগরম বিহার। বিভিন্ন রাজনৈতিক দলের এই কর্মসূচি ঘিরে বিহারের রাজনীতির উত্তাপ যে শীতের মরসুমেও কয়েক গুণ বেড়ে যাবে সে ব্যাপারে এক প্রকার নিশ্চিত রাজনীতির কারবারিরা।

নীতীশ কুমারের ‘সমাধান যাত্রা’

বিগত কয়েক বছরেও বিহারে একাধিক রাজনৈতিক যাত্রা করেছেন নীতীশ কুমার। কিন্তু এখনকার পরিস্থিতি অনেকটাই আলাদা। গত অগস্টেই বিজেপির সঙ্গ ত্যাগ করেছেন নীতীশ। আরজেডি ও কংগ্রেসের সহায়তায় ফের বিহারের মসনদে বসেছেন তিনি। ২০২৪ সালে কেন্দ্রের সরকার গঠনের জন্য বিহারবাসী ভোট দেবেন তখন নিজের গুরুত্ব তুলে ধরতে চাইছেন নীতীশ। কিন্তু মোদী বিরোধী অনেক নেতার সঙ্গে সাম্প্রতিক অতীতে বৈঠক করেও প্রত্যাশা মতো প্রতিক্রিয়া পাননি। সে কারণেই এই যাত্রা বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। ৫ জানুয়ারি শুরু হয়েছে এই যাত্রা। বিহারের ১৮টি জেলায় যাবে এই যাত্রা।

‘হাত সে হাত জোড়ো যাত্রা’

রাহুল গান্ধী যখন ভারত জুড়ে ভারত জোড়ো যাত্রা করছেন। তখন কংগ্রেসের জাতীয় প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়্গে বিহারে হাত সে হাত জোড়ো যাত্রায় অংশ নিয়েছেন। হাত কংগ্রেসের নির্বাচনী প্রতীক। তা নিয়েই এই নাম। এই যাত্রায় ২০ টি জেলার ১২০০ কিলোমিটার যাবে বলে কংগ্রেস সূত্রে জানা গিয়েছে। এই যাত্রা কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার একটি অংশ। জেডিইউ এবং আরজেডির হাত ধরে বিহারের ক্ষমতায় থাকলেও ২০২৪ সালের লোকসভা ভোট এবং ২০২৫ সালে সে রাজ্যের বিধানসভা ভোটের আগে নিজের অবস্থান শক্ত করতে মরিয়া কংগ্রেস। সেই লক্ষ্যেই এই যাত্রা।

প্রশান্ত কিশোরের ‘জন সুরজ যাত্রা’

রাজনৈতিক কৌশলী হিসাবে প্রশান্ত কিশোর নিজের নাম পাকা করেছেন ভারতীয় রাজনীতিতে। জেডিইউ-র সঙ্গে থাকলেও নীতীশের সঙ্গ ছেড়েছেন তিনি। কংগ্রেসের উজ্জীবনের জন্য যে পরিকল্পনার কথা তিনি জানিয়েছিলেন তা প্রত্যাখ্যান করেছে কংগ্রেসও। তার পর বিহারের রাজনীতিতে নিজে পদার্পণ করতে চাইছেন প্রশান্ত কিশোর। মানুষের মাঝে পৌঁছে যাওয়ার জন্য নিজেই জন সুরজ যাত্রার আয়োজন করেছেন। বিহারের বিভিন্ন এলাকার তিন হাজার কিলোমিটার এই যাত্রার মাধ্যমে জুড়তে চাইছেন প্রশান্ত কিশোর।