Draupadi Murmu : রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে দ্রৌপদী, অথচ তাঁর গ্রামেই নেই বিদ্যুৎ পরিষেবা! আলো ফোটাতে জারি নির্দেশিকা

Draupadi Murmu : রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী ওড়িশার মেয়ে দ্রৌপদী মুর্মু। এদিকে তাঁঁর গ্রামেই এতদিন আলো জ্বলত না। এবার সেখানে বিদ্যুৎ পরিষেবা আনতে তৎপর হল ওড়িশা সরকার।

Draupadi Murmu : রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে দ্রৌপদী, অথচ তাঁর গ্রামেই নেই বিদ্যুৎ পরিষেবা! আলো ফোটাতে জারি নির্দেশিকা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 12:03 AM

 ভুবনেশ্বর : সব ঠিক থাকলে দেশের পরবর্তী প্রথম নাগরিক হতে চলেছেন দ্রৌপদী মুর্মু। নির্বাচিত হলে প্রথম আদিবাসী তথা প্রথম ওড়িয়া হিসেবে এই পদে বসবেন দ্রৌপদী। তৃণমূল স্তর থেকে রাজনীতি শুরু করা দ্রৌপদীকে প্রার্থী করে বিজেপি যেমন চমক দিয়েছে, তেমনই এই প্রার্থী নির্বাচন তাদের ভোট সমীকরণ মেলাতে সাহায্য করেছে। ইতিমধ্যেই ওড়িশার শাসকদল বিজু জনতা দল ঘোষণা করেছে যে দ্রৌপদীকে তারা সমর্থন করবে। এই প্রার্থী বাছাই যেন দেশের আদিবাসী সম্প্রদায়ের কাছে এক আশার প্রদীপ। তবে দ্রৌপদীর গ্রামের সব বাড়িতে এখনও জ্বলেনা বাতি! আর তাই সম্ভাব্য রাষ্ট্রপতির গ্রামে বিদ্যুৎ পৌঁছাতে উদ্যোগী হল বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা।

ময়ূরভঞ্জ জেলার কুসুমি ব্লকের উপড়বেদ গ্রামে আদি বাড়ি এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর। তবে তাঁর গ্রামে স্বাধীনতার ৭৫ বছরেও পৌঁছায়নি বিদ্যুৎ। এবার রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী হিসেবে দ্রৌপদীর নাম ঘোষণা হতেই তাঁর গ্রামে বিদ্যুৎ পৌঁছাতে তৎপর হয়েছে নবীন পট্টনায়েকের সরকার। এখন অবশ্য উপড়বেদ গ্রামে আর বাস করেন না দ্রৌপদী। তিনি এই গ্রাম থেকে ২০ কিমি দূরে রাইরংপুর শহরে থাকেন। তবে ভাবী রাষ্ট্রপতির আদি বাড়ি যে গ্রামে, সে গ্রামে এখনও পুরোপুরি বিদ্যুৎ পৌঁছায়নি! তাতে বিড়ম্বনাতে পড়েছে বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা।

এই আবহে টাটা পাওয়ার নর্থ ওড়িশা ডিস্ট্রিবিউশন লিমিটেডের আধিকারিক ও কর্মীরা ৩৮টি বিদ্যুতের খুঁটি ও ৯০০ মিটার কেবল, ট্রান্সফর্মার নিয়ে পৌঁছে গিয়েছেন উপড়বেদ গ্রামে। তাঁদের সঙ্গে রয়েছে একটি ট্রাক ও মাটি খোঁড়ার মেশিনও। ২৪ ঘণ্টার মধ্যে গোটা গ্রামে বিদ্যুৎ সরবরাহ করার নির্দেশিকা জারি হয়েছে সংস্থার তরফে। আগামী সপ্তাহের মধ্যেই বিদ্যুতের কাজ সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ সরবরাহকারী সংস্থার সিইও ভাস্কর সরকার। কুসুমি ব্লকের উপড়বেদা গ্রামের জনসংখ্যা ৩৫০০। এই গ্রামে দুটি পাড়া রয়েছে – বাদশাহি এবং ডুঙ্গুরশাহি। যদিও বাদশাহীর সব বাড়িতে বিদ্যুৎ পৌঁছেছে, ডুঙ্গুরশাহীর ১৪টি পরিবার এখনও অন্ধকারে রয়েছে। এই আবহে দ্রৌপদীর গ্রামের সব পরিবারের ঘরে যাতে বিদ্যুতের বাতি জ্বলে, তার জন্য তৎপরতা তুঙ্গে।