EVM Machine: হ্যাক করা হতে পারে EVM, ভোটের পর বিস্ফোরক দাবি ইলন মাস্কের

Elon Musk on EVM: ইলন মাস্কের এই মন্তব্যে জবাব দিয়েছেন বিজেপি নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি এক্স মাধ্যমে ইলন মাস্ককে ট্যাগ করে লিখেছেন, এটা একটা এমন বার্তা যাতে মনে হয়, কেউ কোনও সুরক্ষিত ডিজিটাল হার্ডওয়ার তৈরিই করতে পারবে না।

EVM Machine: হ্যাক করা হতে পারে EVM, ভোটের পর বিস্ফোরক দাবি ইলন মাস্কের
ইলন মাস্কImage Credit source: twitter
Follow Us:
| Updated on: Jun 16, 2024 | 12:29 PM

নয়া দিল্লি: ভারতে সদ্য শেষ হয়েছে ভোট। ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করে ভোটগ্রহণ করা হয়েছে। এবার সেই ইভিএম নিয়েই প্রশ্ন তুললেন টেসলা সিইও ইলন মাস্ক। তাঁর মতে ইভিএম হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। মানুষ অথবা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ব্যবহার করে ইভিএমের হিসেব গুলিয়ে দেওয়া সম্ভব। তবে তাঁর এই মতের সঙ্গে অনেক রাজনীতিকই একমত হচ্ছেন না।

ইলন মাস্ক এই প্রসঙ্গে একটি টুইট করেছেন। লিখেছেন, ‘আমাদের ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করা উচিত নয়। মানুষ বা এআই দ্বারা হ্যাক হওয়ার ঝুঁকি থাকে। তার ফল হতে পারে খারাপ।’

সম্প্রতি পোয়ের্তো রিকোর ভোট ঘিরে একটি বিতর্ক তৈরি হয়। ওই নির্বাচনেও ইভিএম ব্যবহার করা হয়েছে। সেখানে একাধিক অভিযোগ উঠেছে। আসল ভোটের সংখ্যা খুঁজতে অনেক হিসেব নিকেশ করতে হয় সেখানে। পেপার ট্রেল দিয়ে মেলানো হয় ভোটের হিসেব।

এই ইস্যুতে আমেরিকা জুড়ে চর্চা শুরু হয়েছে। তবে ভারতে যে ইভিএম ব্যবহার করা হয়, তা এম থ্রি ইভিএম নামে পরিচিত, সেগুলি ট্যাম্পার প্রুফ অর্থাৎ হ্যাক হওয়ার কোনও সম্ভাবনা থাকে না। এতে থাকে সেফটি মোড, ফলে হ্যাক করার চেষ্টা হলে মেশিন কাজ করা বন্ধ করে দেয়।

ইলন মাস্কের এই মন্তব্যে জবাব দিয়েছেন বিজেপি নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি এক্স মাধ্যমে ইলন মাস্ককে ট্যাগ করে লিখেছেন, এটা একটা এমন বার্তা যাতে মনে হয়, কেউ কোনও সুরক্ষিত ডিজিটাল হার্ডওয়ার তৈরিই করতে পারবে না। তাঁর মতে, ইলন মাস্কের এই মত আমেরিকার জন্য প্রযোজ্য, কারণ সেখানে ভোটিং মেশিনের সঙ্গে ইন্টারনেটের যোগ থাকে। কিন্তু ভারতে ব্যবহৃত ইভিএম আলাদাভাবে তৈরি করা হয়েছে, এটি অত্যন্ত সুরক্ষিত বলে জানিয়েছেন বিজেপি নেতা। তিনি উল্লেখ করেছেন, ভারতের ইভিএমের সঙ্গে ব্লু টুথ, ওয়াইফাই, ইন্টারনেট- কোনও কিছুরই যোগ নেই।

উল্লেখ্য, ভারতের ইভিএম আপগ্রেড করার জন্য দায়িত্ব রয়েছে তিনটি আইআইটি-র একটি টিম। আর শুধুমাত্র ইভিএম নয়, ভিভিপ্যাটের সঙ্গেও মেলানো হয় ফলাফল। ১০০ শতাংশ ভিভিপ্যাটের সঙ্গে ইভিএমের ফলাফল মেলানোর দাবি জানানো হলেও সুপ্রিম কোর্ট তা খারিজ করে দিয়েছে।