ChatGPT on Russia-Ukraine War: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমাধান বাতলে দিল ChatGPT! উত্তর দেখে অবাক শশী

ChatGPT on Russia-Ukraine War: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমাধান জানতে চেয়ে ChatGPT-র কাছে প্রশ্ন রেখেছিলেন ভারতের প্রাক্তন বিদেশ সচিব। তাঁর প্রশ্নের উত্তরে ৮ টি সমাধানও বাতলে দিল এই AI চ্যাটবট।

ChatGPT on Russia-Ukraine War: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমাধান বাতলে দিল ChatGPT! উত্তর দেখে অবাক শশী
গ্রাফিক্স সৌজন্যে: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 3:42 PM

নয়া দিল্লি: একের পর এক কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এআই বট চ্যাটজিপিটি (ChatGPT)। মেডিকেল, ল, এমবিএ -র মতো পরীক্ষা পাশ করেছে এই উন্নতমানের AI। ChatGPT আসার পর থেকেই বিভিন্ন মহলে চাকরি যাওয়ার জল্পনাও শুরু হয়েছে। মনে করা হচ্ছে, সব সমস্যার সমাধান রয়েছে এই ChatGPT-র কাছে। এবার ChatGPT-র কাছে দীর্ঘদিন ধরে চলে আসা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমাধান চাইলেন ভারতের প্রাক্তন বিদেশ সচিব তথা লেখক বিকাশ স্বরূপ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে দুই দেশের সমঝোতায় আসার ৮ টি সম্ভাব্য সমাধানও জানিয়ে দিল ChatGPT। সেই ৮ টি পরামর্শ নিজের টুইটার থেকে সকলের সঙ্গে শেয়ার করে নিলেন বিকাশ স্বরূপ। আর ChatGPT-র সঙ্গে এই পরীক্ষাকে দুর্দান্ত বললেন কংগ্রেস নেতা শশী থারুর।

ChatGPT কে প্রশ্ন করা হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমাধান হবে কীভাবে? প্রশ্ন করার সঙ্গে সঙ্গেই ৮ টি সমাধানও দিয়ে দেয় এই AI চ্যাটবট। এর মধ্যে অন্যতম হল, যেসব অঞ্চলে রাশিয়ান ভাষার মানুষ বসবাস করেন সেখানে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করতে হবে ইউক্রেনকে। দুই দেশের মধ্যে সমঝোতার সুযোগ তৈরির জন্য সংঘর্ষ বিরতিতে আসার পরামর্শ দিয়েছে এই চ্যাটবট। এই পরামর্শ দেওয়ার সঙ্গে সঙ্গে ChatGPT এও জানিয়েছে, উভয় দেশের পক্ষে গ্রহণযোগ্য এমন সমাধান বের করা খুবই চ্যালেঞ্জিং কাজ। এদিকে এক বছরব্যপী এই যুদ্ধে ইউক্রেনের অর্থনীতির কোমর প্রায় ভেঙে গিয়েছে। তাই ইউক্রেনের অর্থনীতিকে স্থিতিশীল করতে বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠানগুলি থেকে আর্থিক সাহায্যের কথাও বলেছে এই চ্য়াটবট। পাশাপাশি ChatGPT বলেছে, “ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে মান্যতা দিতে হবে রাশিয়াকে।”

ChatGPT আরও বলেছে যে ইউক্রেনে রাশিয়ান ভাষাভাষীদের সাংস্কৃতিক অধিকার রক্ষার জন্য রাশিয়ার প্রতিবেশীর সঙ্গে একযোগে কাজ করা উচিত। যেমন শিক্ষা ও জনজীবনে রাশিয়ান ভাষা ব্যবহারের অনুমতি দেওয়া উচিত। সংঘাতপূর্ণ এলাকা থেকে সামরিক বাহিনী প্রত্যাহার এবং সীমান্তে একটি ডিমিলিটারাইজড জ়োন প্রতিষ্ঠারও আহ্বান জানানোর পরামর্শ দিয়েছে এই চ্য়াটবট।

এদিকে প্রাক্তন বিদেশ সচিবের এই উদ্যোগ আকর্ষণীয় মনে হয়েছে কংগ্রেস নেতা শশী থারুরের কাছে। তবে তিনি বলেছেন, এই সংঘাতে জড়িতে রাষ্ট্রনেতারা AI চ্যাটবটের এই উপলব্ধি বোঝার জায়গায় নেই। তিনি টুইটে লিখেছেন, “এটা খুব আকর্ষণীয় উদ্যোগ। তবে এই দ্বন্দেবর সময় চ্যাটবটের উপলব্ধির বাইরে দুই রাষ্ট্রনেতা। এক্ষেত্রে দুই রাষ্ট্রনেতাই বিশেষত রাশিয়ার বেশ কিছু আপত্তি তুলতে পারে বলে আমার মনে হয়। তবে এটা একটা ভাল পরীক্ষা ছিল।” বিভিন্ন ক্ষেত্রে নানান সমাধান নিয়ে চলে আসছে ChatGPT। এই চ্যাটবটের বুদ্ধিমত্তা দেখে অবাক অনেকেই। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ মেটাতে এবার AI চ্যাটবটের এই পরামর্শ কি মেনে নেবে দুই রাষ্ট্রনেতা!