5

Rahul Gandhi: ‘মানহানির জন্য সর্বোচ্চ শাস্তি আমিই প্রথম পেলাম’, বিদেশের মাটিতে রাহুলের বক্তব্যে জোর বিতর্ক

‘মোদী পদবি’ নিয়ে মন্তব্যের জেরে শাস্তি পাওয়া রাহুল সে বিষয়ে বলেছেন, “ আমি ২০০৪ সালে যখন রাজনীতিতে যোগ দিয়েছিলাম, তখন কখনও ভাবিনি দেশে এখন যা চলছে তা দেখতে হবে। আমিই বোধহয় প্রথম ব্যক্তি যিনি মানহানির মামলায় সর্বোচ্চ শাস্তি পেলাম। এও যে সম্ভব তা ভাবিনি কখনও।”

Rahul Gandhi: ‘মানহানির জন্য সর্বোচ্চ শাস্তি আমিই প্রথম পেলাম’, বিদেশের মাটিতে রাহুলের বক্তব্যে জোর বিতর্ক
রাহুল গান্ধী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 2:34 PM

নয়াদিল্লি: ‘মোদী পদবি’ নিয়ে অবমাননাকর মন্তব্যের জেরে আদালত দোষী সাব্যস্ত করেছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে। ২ বছর জেলের সাজা হয় তাঁর। এর পর লোকসভার সদস্য পদ খোয়াতে হয়েছে রাহুলকে। সেই বিষয় নিয়ে এ বার বিদেশের মাটিতে মুখ খুললেন রাহুল গান্ধী। বর্তমানে আমেরিকা সফরে গিয়েছেন তিনি। সেই সফরে গিয়ে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দিয়েছেন রাহুল। সেখানেই তাঁর অভিযোগ, তিনিই প্রথম ব্যক্তি যিনি মানমানির মামলার জন্য সর্বোচ্চ শাস্তি পেলেন। এই বিষয়ে মন্তব্যের পাশাপাশি বিজেপি ও বিজেপি শাসিত সরকারের সমালোচনাও শোনা গিয়েছে রাহুলের মুখে। নিজের ভারত জোড়ো যাত্রার গুরুত্বের কথাও তুলে ধরেছেন রাহুল। যদিও রাহুলের এই সব মন্তব্য ভারতকে অপমান করছে বলে তোপ দেগেছে বিজেপি।

‘মোদী পদবি’ নিয়ে মন্তব্যের জেরে শাস্তি পাওয়া রাহুল সে বিষয়ে বলেছেন, “ আমি ২০০৪ সালে যখন রাজনীতিতে যোগ দিয়েছিলাম, তখন কখনও ভাবিনি দেশে এখন যা চলছে তা দেখতে হবে। আমিই বোধহয় প্রথম ব্যক্তি যিনি মানহানির মামলায় সর্বোচ্চ শাস্তি পেলাম। এও যে সম্ভব তা ভাবিনি কখনও।” এই শাস্তির জেরে সাংসদ পদ খোয়াতে হয়েছে চার বার কংগ্রেসের টিকিটে সাংসদ হওয়া রাহুল। ‘ভারত জোড়ো যাত্রার’ উদাহরণ টেনে তিনি জানিয়েছেন, সাংসদে বসে থাকার থেকে ‘বড় সুযোগ’ তিনি পেয়েছেন মানুষের পাশে থাকার। এর পাশাপাশি বিজেপিকে আক্রমণ করে রাহুল বলেছেন, “বিরোধীরা ভারতে কোণঠাসা। বিজেপি প্রতিষ্ঠান দখল করছে। আমরা গণতান্ত্রিক ভাবে লড়াই করছি। আমরা যখন দেখলাম কোনও প্রতিষ্ঠান আমাদের সাহায্য করছে না তখন রাস্তায় নামলাম। এর পরই ভারত জোড়ো যাত্রা হল।”

আমেরিকার মাটিতে দাঁড়িয়ে রাহুলের এই মন্তব্যে বিরক্ত বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের বক্তব্যেই ফুটে উঠেছে বিষয়টি। ফের ভারতকে রাহুল গান্ধী অপমান করছেন বলে তোপ দেগেছেন তিনি। এ নিয়ে অনুরাগ বলেছেন, “প্রধানমন্ত্রীর প্রশংসা রাহুলের সহ্য হয় না। আগেও করেছে, এখনও ভারতকে অপমান করছে।” প্রসঙ্গত মাস খানেক আগেই ব্রিটেনে গিয়ে দেশের গণতান্ত্রিক পরিস্থিতি ও বিজেপিকে নিয়ে একাধিক মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী। তা নিয়ে ব্যাপক সমালোচনা হয় দেশজুড়ে। বিদেশের মাটিতে দাঁড়িয়ে রাহুল দেশকে অপমান করছেন বলে অভিযোগ ছিল বিজেপির। তখন রাহুলকে ক্ষমা চাইতেন চাপ দিয়েছিলেন বিজেপির একাধিক নেতা মন্ত্রী। সেই ঘটনার পুনরাবৃত্তি এ বারেও হল বলে মত বিজেপির।