Nitish Kumar: ‘২০১৪-য় জিতেছিলেন, কিন্তু ২০২৪-এ?’ মোদীকে সরাসরি চ্যালেঞ্জ, নীতীশ কি এবার প্রধানমন্ত্রী হতে চান?

Nitish Kumar chalanges Narendra Modi: বিজেপির থেকে বিচ্ছিন্ন হওয়ার পরদিনই, নাম না করে সরাসরি নরেন্দ্র মোদীকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন নীতীশ কুমার। ২০২৪ লোকসভা নির্বাচনে বিরোধী ঐক্যের আহ্বান জানালেন তিনি।

Nitish Kumar: '২০১৪-য় জিতেছিলেন, কিন্তু ২০২৪-এ?' মোদীকে সরাসরি চ্যালেঞ্জ, নীতীশ কি এবার প্রধানমন্ত্রী হতে চান?
বিচ্ছেদের পরদিনই সরাসরি চ্যালেঞ্জ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 4:11 PM

পটনা: একদিন আগেই বিজেপির সঙ্গে বিচ্ছেদ ঘটেছে জেডিইউ-এর। লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল, কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলের সঙ্গে নতুন মহাজোট গড়েছেন নীতীশ কুমার। বুধবার (১০ অগস্ট) নয়া জোটের প্রধান হিসেবে, অষ্টমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন নীতীশ। আর শপথ গ্রহণের পরই, নাম না করে সরাসরি নরেন্দ্র মোদীকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন তিনি। ফ্রি প্রেস জার্নালের এক প্রতিবেদন অনুযায়ী, এদিন শপথ গ্রহণের পরই নীতীশ কুমার বলেছেন, “২০১৪ সালে তিনি জিতেছিলেন, কিন্তু ২০২৪ সালে কি জিতবেন?” তবে, তিনি নিজে প্রধানমন্ত্রী পদের দৌড়ে নেই বলে স্পষ্ট করে দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী।

বুধবার অষ্টমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়ে রেকর্ড গড়েছেন জেডিইউ প্রধান। শপথ নেওয়ার পরই তিনি সংবাদমাধ্যমের মুখোমুখি হন। বিজেপিকে ছেড়ে নয়া জোট গড়ার পর, গেরুয়া শিবির থেকে প্রচার করা হচ্ছে, নয়া মিলিজুলি সরকার পূর্ণ মেয়াদ টিকবে না। সেই দাবি উড়িয়ে নীতীশ বলেছেন, “২০১৫ সালের বিধানসভা নির্বাচনের পর তারা (বিজেপি) যেখানে ছিল, সেখানেই ফিরে যাবে।” প্রসঙ্গত ২০১৫ সালের বিধানসভা নির্বাচনের আগেও বিজেপির সঙ্গ ত্যাগ করেছিলেন নীতীশ। নির্বাচনে আরজেটি জিতেছিল ৮০টি আসনে, জেডিইউ ৭১টি আসনে আর বিজেপি পেয়েছিল মাত্র ৫৩টি আসন।

তবে শুধু বিধানসভা নির্বাচন নয়, আগামী লোকসভা নির্বাচনেও বিজেপির সাফল্য পাওয়া নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন সদ্য প্রাক্তন এনডিএ জোটসঙ্গী। তিনি বলেন, “যারা ২০১৪ সালে ক্ষমতায় এসেছিল, তারা কি আদৌ ২০২৪ সালে বিজয়ী হবে? আমি চাই ২০২৪ সালের জন্য সকলে (বিরোধীরা) একত্রিত হোক। আমি এই জাতীয় কোনও পদের (প্রধানমন্ত্রী) প্রার্থী নই।”

২০১৫ সালে মহাজোট গড়ে নির্বাচন লড়ে সাফল্য পেলেও, মাত্র দুই বছরের মধ্যেই সেই জোট ভেঙে ফের বিজেপির হাত ধরেছিলেন নীতীশ কুমার। ২০২০ সালের বিধানসভা নির্বাচনে জেডিইউ এবং বিজেপি একসঙ্গেই লড়াই করেছিল। বিজেপি বেশি আসন জিতলেও, নির্বাচন পূর্ববর্তী সিদ্ধান্ত অনুযায়ী নীতীশ কুমারকেই জোটের মুখ্যমন্ত্রী করা হয়েছিল। বস্তুত, বিজেপির সঙ্গে নীতীশের সম্পর্ক প্রায় দুই দশকেরও বেশি পুরোনো। ১৯৯৬ সালে বাজপেয়ী সরকারের মন্ত্রীও ছিলেন তিনি। কিন্তু, বিজেপিতে নরেন্দ্র মোদী ও অমিত শাহ-এর উত্থান কখনই মেনে নিতে পারেননি তিনি। ২০১৭ সাল থেকে একসঙ্গে সরকার চালালেও, ছোটখাট বিভিন্ন বিষয়ে প্রায়শই দুই দলের মধ্যে মতবিরোধ হয়েছে। আর এবার ফের ছাড়াছাড়ি হল।