Delhi Airport: ভোরের বৃষ্টিতে ধসল বিমানবন্দরের ছাদ, মৃত ১, আহত ৫! বিপর্যস্ত রাজধানী

Delhi Airport: ভোরের ঝড়-বৃষ্টিতে বিপর্যস্ত রাজধানী দিল্লি। শহরের একাধিক জায়গায় জল দাঁড়িয়ে যাওয়ার পাশপাশি, শুক্রবার (২৮ জুন) ভোরে, ভেঙে পড়ল ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের ছাদের একটি অংশ। এই ঘটনায় অন্তত ৬ জন আহত হয়েছেন।

Delhi Airport: ভোরের বৃষ্টিতে ধসল বিমানবন্দরের ছাদ, মৃত ১, আহত ৫! বিপর্যস্ত রাজধানী
দিল্লি বিমানবন্দরে ভেঙে পড়ল ছাদ, আটকে গাড়ি Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jun 28, 2024 | 8:52 AM

নয়া দিল্লি: ভোরের ঝড়-বৃষ্টিতে বিপর্যস্ত রাজধানী দিল্লি। শহরের একাধিক জায়গায় জল দাঁড়িয়ে যাওয়ার পাশপাশি, শুক্রবার (২৮ জুন) ভোরে, ভেঙে পড়ল ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের ছাদের একটি অংশ। এই ঘটনায় অন্তত ৬ জন আহত হয়েছেন। তাঁদের সকলকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পরে, তাদের মধ্যে একজনের মৃত্যু হয়। টার্মিনালের ওই অংশে বেশ কয়েকটি গাড়ি দাঁড়িয়েছিল। ছাদ ভেঙে পড়ায় সেগুলির ক্ষতি হয়েছে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ঘটনাটি ঘটে এদিন ভোর সাড়ে পাঁচটা নাগাদ। সঙ্গে সঙ্গে উদ্ধার ও ত্রাণ সহায়তায় ঘটনাস্থলে ছুটে যায় দমকলের তিনটি ইঞ্জিন। দমকলের এক কর্তা জানিয়েছেন, “সকাল সাড়ে পাঁচটার দিকে, আমাদের কাছে ফোন আসে যে, দিল্লি বিমানবন্দরের টার্মিনাল-১-এর ছাদ ধসে গিয়েছে। এরপরই তিনটি ফায়ার ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছেছে।”

প্রসঙ্গত, বিমানবন্দরে বিমান এবং যাত্রী সংখ্যা প্রত্যাশার চেয়ে বেশি হয়ে যাওয়ায়, ২০১৯ সালে বিমানবন্দরের টার্মিনাল ১-এর সম্প্রসারণের কাজ শুরু হয়েছিল। প্রথমে কোভিড মহামারি, তারপর এই সংস্কারের জন্য প্রায় ১৯ মাস বন্ধ ছিল দিল্লি বিমানবন্দরের টার্মিনাল ১। ২০২৩-এর ৩১ অক্টোবর, এটি ফের খুলে দেওয়া হয়েছিল যাত্রীদের জন্য। চলতি বছরের মার্চে, সম্প্রসারিত টার্মিনাল-১-এর উদ্বোধন করা হয়েছিল। সম্প্রসারণের পর, টার্মিনালের দরজায় ফেস রেকগনিশন সিস্টেম, স্বয়ংক্রিয় ট্রে রিকভার, ব্যাগেজ ড্রপ কিয়স্ক, পিক-আপ ও ড্রপ-অফ লেন, টার্মিনালের ভিতরে কেনাকাটা এবং খাবারের সুবিধা, প্রার্থনা ঘর, যোগব্যায়াম করার জায়গা, লাউঞ্জ, চার্জিং স্টেশন, ওষুধের কক্ষ, শিশুর যত্নের কক্ষ, স্মার্ট ওয়াশরুম এবং অন্যান্য সুবিধা চালু করা হয়েছিল।

সোশ্যাল মিডিয়ায়, কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী, রামমোহন নাইডু কিঞ্জারপু জানিয়েছেন, “দিল্লি বিমানবন্দরে ১ নম্বর টার্মিনালের ছাদ ধসে পড়ার ঘটনার উপর আমি ব্যক্তিগতভাবে নজর রাখছি। ফার্স্ট রেসপন্ডাররা ঘটনাস্থলে কাজ করছে। এছাড়াও এয়ারলাইন্সগুলিকে ১ নম্বর টার্মিনালের সমস্ত ক্ষতিগ্রস্ত যাত্রীদের সহায়তা করার নির্দেশ দেওয়া হয়েছে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। উদ্ধার অভিযান এখনও চলছে।”  দিল্লি বিমানবন্দরের এক মুখপাত্র জানিয়েছেন, ১ নম্বর টার্মিনাল থেকে সমস্ত উড়ান সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে। দুপুর ২টো পর্যন্ত বন্ধ সব উড়ান। নিরাপত্তাজনিত কারণে, চেক-ইন কাউন্টারগুলিও বন্ধ করে দেওয়া হয়েছে। আধিকারিকরা জানিয়েছেন, টার্মিনালের পিক-আপ এবং ড্রপ এলাকায় পার্ক করা গাড়িগুলির উপরের অংশের ছাদের শীট এবং সাপোর্ট বিমগুলি ভেঙে পড়েছে।

ঘটনাস্থলের বেশ কিছু ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে ধসে যাওয়া ছাদের নীচে বেশ কয়েকটি গাড়ি আটকে আছে। ছাদ ধসে পড়ার কারণ এখনও সরকারিভাবে জানানো হয়নি। তবে, মনে করা হচ্ছে তীব্র ঝড়-বৃষ্টিতেই এই দুর্ঘটনা ঘটেছে। শুক্রবার ভোরবেলা দিল্লি এবং এর পার্শ্ববর্তী এলাকাগুলিতে তীব্র বজ্রপাত এবং বর্ষণ শুরু হয়। ভোররাতে মাত্র ৩ ঘণ্টাতেই ১৪৮.৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে দিল্লিতে। যার ফলে পুরো রাজধানী এলাকা জুড়ে জায়গায় জায়গায় জল দাঁড়িয়ে গিয়েছে। ভোরের ঝড়-বৃষ্টিতে এদিন অনেকটাই কমেছে সর্বোচ্চ তাপমাত্রা। তবে জলাবদ্ধতার কারণে শহরের বিভিন্ন জায়গায় ব্যাপক যানজট তৈরি হয়েছে। ঘটনাস্থলের ছবি-ভিডিয়োতে দেখা গিয়েছে, দক্ষিণ দিল্লির গোবিন্দপুরী এলাকা এবং নয়ডার সেক্টর ৯৫ পুরোপুরি জলের তলায়। বৃহস্পতিবারও, দিল্লির বেশ কিছু অংশে ভারী বৃষ্টি হয়েছিল। ভারতের আবহাওয়া বিভাগ আগামী সাতদিনই দিল্লিতে মেঘলা আকাশ, বিক্ষিপ্তভাবে দমকা হাওয়া এবং বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।