Govt’s Plan to Evacuate Indians from Ukraine: ইউক্রেনে আটকে ২০ হাজার ভারতীয়! কোন পথে দেশে ফিরবেন, জানাল কেন্দ্র

Govt's Plan to Evacuate Indians from Ukraine: গতকাল সকালেও একটি বিশেষ বিমান ইউক্রেনের উদ্দেশে রওনা দেয়। এয়ার ইন্ডিয়ার ওই বিমানেই ভারতে ফেরার কথা ছিল কয়েকশো ভারতীয়ের। কিন্তু রাশিয়ার লাগাতার মিসাইল হামলার জন্য সকালেই ইউক্রেন তাদের এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়।

Govt's Plan to Evacuate Indians from Ukraine: ইউক্রেনে আটকে ২০ হাজার ভারতীয়! কোন পথে দেশে ফিরবেন, জানাল কেন্দ্র
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 6:01 AM

নয়া দিল্লি: যুদ্ধ শুরু হয়ে গিয়েছে ইউক্রেনে (Ukraine)। বৃহস্পতিবারই সে দেশের উপরে সামরিক অভিযান চালিয়েছে রাশিয়া (Russia)। এদিকে, দেশে এখনও আটকে প্রায় ২০ হাজারেরও বেশি ভারতীয়। গতকালই এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমান ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করার জন্য রওনা দিলেও, অবতরণের ঠিক আগেই ইউক্রেনের এয়ারস্পেস (Airspace) বন্ধ হয়ে যাওয়ায়, যাত্রী ছাড়াই নয়া দিল্লিতে ফিরে আসে ওই বিমান। যেখানে দেশে অসামরিক বিমান চলাচলই বন্ধ হয়ে গিয়েছে, সেখান থেকে কীভাবে ভারতীয়দের উদ্ধার করা হবে, এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে সকলের মনে। তবে বিকল্প রাস্তা খুঁজছে কেন্দ্র সরকারও। বৃহস্পতিবারই কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে সমস্ত ভারতীয়রা (Indians) ইউক্রেনে আটকে রয়েছেন, তারা কাতারের পথ ধরে দেশে ফিরে আসতে পারেন।

প্রায় গোটা বিশ্বের বিরোধিতা সত্ত্বেও বৃহস্পতিবার ভোরেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেন যে, তিনি ইউক্রেনে সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। পূর্ব রাশিয়ার সীমান্তে যে বিচ্ছিন্নতাবাদী শক্তি মাথাচাড়া দিয়ে উঠেছে, তা দমন করতেই এই অভিযান শুরু করা হচ্ছে। পুতিনের এই ঘোষণার কিছুক্ষণের মধ্যেই ইউক্রেনের আকাশ থেকে মিসাইল বর্ষণের খবর পাওয়া যায়। প্রশাসনের তরফে জানিয়ে দেওয়া হয়, বিরুপ পরিস্থিতির কারণে অসামরিক বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। একাংশের দাবি, রীতিমতো ধ্বংস করে দেওয়া হয়েছে ইউক্রেনের এয়ারস্পেস।

এদিকে, বিগত কয়েক সপ্তাহ ধরেই ইউক্রেন-রাশিয়ার মধ্যে যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হওয়ায়, কেন্দ্রের তরফে বিশেষ বিমান পাঠিয়ে ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছিল। গতকাল সকালেও একটি বিশেষ বিমান ইউক্রেনের উদ্দেশে রওনা দেয়। এয়ার ইন্ডিয়ার ওই বিমানেই ভারতে ফেরার কথা ছিল কয়েকশো ভারতীয়ের। কিন্তু রাশিয়ার লাগাতার মিসাইল হামলার জন্য সকালেই ইউক্রেন তাদের এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়। ফলে এয়ার ইন্ডিয়ার বিমানটিকেও অবতরণ করতে দেওয়া হয়নি। ইউক্রেনের তরফে ‘নোটাম’ জারি করার পরই ওই বিমানটি ফের নয়া দিল্লিতে ফিরে আসে।

উদ্ধারকারী বিমান খালি হাতে ফিরে আসার পরই বিকল্প রাস্তা খুঁজতে জরুরি বৈঠকে বসে বিদেশমন্ত্রক। উড়ান বিশেষজ্ঞরাও সাফ জানিয়েছেন যে, ইউক্রেনের এয়ারস্পেস খোলা হলে, তবেই অসামরিক বিমান চলাচল শুরু করা সম্ভব। কিন্তু বর্তমানে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে ইউক্রেনে, তাতে সে দেশে আটকে থাকা প্রায় ২০ হাজার ভারতীয়দের সরাসরি বিমানে ফিরিয়ে আনা অসম্ভব। সেই কারণেই বিকল্প রাস্তা হিসাবে কাতারকে বেছে নিয়েছে কেন্দ্র।

কাতার থেকে ভারতে বিমান চলাচল স্বাভাবিক থাকায় ইউক্রেনে আটকে থাকা ভারতীয়, যারা এই মুহূর্তেই দেশে ফিরতে চান, তাদের কাতার অবধি আসতে বলা হয়েছে। তবে এই যুদ্ধ পরিস্থিতির মাঝে কীভাবে ইউক্রেন থেকে কাতারে পৌঁছবেন, সেই বিষয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি কেন্দ্রের তরফে।

কাতারে ভারতীয় দূতাবাসের তরফেও টুইট করে জানানো হয়েছে যে, ভারত-কাতার এয়ার বাবল চুক্তির অধীনেই ভারত সরকারের তরফে ইউক্রেন থেকে আগত যাত্রীদের কাতারকে ট্রানজিট হিসাবে ব্যবহার করে দেশে ফেরার পরামর্শ দেওয়া হয়েছে।  এর অর্থ হল ইউক্রেন থেকে যে সমস্ত যাত্রীরা কাতারে যাবেন, তাদের বিনা বাধায় ভারতের বিমানে উঠতে দেওয়া হবে।

আরও পড়ুন: Russia Ukraine Conflict: রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা নরেন্দ্র মোদীর, ভারতীয় নাগরিকদের নিয়েও উদ্বেগ প্রকাশ