Kiren Rijiju: বিচার বিভাগ বিরোধী দল নয়, হবেও না: কিরণ রিজিজু

Union Law Minister Kiren Rijiju: বিচার বিভাগকে বিরোধী দলের ভূমিকা পালন করতে বাধ্য করাতে চাইছে কিছু মানুষ। কিন্তু, বিচার বিভাগ নিজেই এই প্রচেষ্টা প্রতিহত করবে, এমনটাই জানালেন কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রী কিরণ রিজিজু।

Kiren Rijiju: বিচার বিভাগ বিরোধী দল নয়, হবেও না: কিরণ রিজিজু
কিরেণ রিরিজু
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2023 | 5:14 PM

ভুবনেশ্বর: ‘কিছু লোক’ চায় ভারতীয় বিচার বিভাগ বিরোধী দলের ভূমিকা পালন করুক। কিন্তু, বিচার বিভাগকে এমন ভূমিকা পালন করতে বাধ্য করা যাবে না। রবিবার (৫ মার্চ), ওড়িশার ভুবনেশ্বরে কেন্দ্রীয় সরকারের আইন কর্মকর্তাদের এক সম্মেলনে অংশ নেন কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রী কিরণ রিজিজু। তিনি বলেন, “কিছু লোক বিচার বিভাগকে একটি বিরোধী দলের ভূমিকা পালন করতে বাধ্য করতে চায়। ভারতীয় বিচার বিভাগ এটা কখনই মেনে নেবে না। আমি বলতে পারি, ভারতীয় বিচার বিভাগ নিজেই ভারতীয় বিচার বিভাগকে বিরোধী দলের ভূমিকা পালন করতে জোর করার এই প্রচেষ্টা প্রতিহত করবে। এটা কখনই ঘটবে না।”

কিরণ রিজিজু আরও বলেন, “বিচার বিভাগের স্বাধীনতা মানেই তা সরকার বিরোধী হবে তা তো নয়। সম্প্রতি, আমি একটি বিশেষ মানসিকতার কিছু লোকের একটি সেমিনার দেখে অবাক হয়ে গিয়েছি। সেই সেমিনারে একমাত্র আলোচ্য বিষয় ছিল, ভারত সরকারের পক্ষ থেকে ভারতীয় বিচার ব্যবস্থাকে আক্রমণ করা হচ্ছে। কেউ কি একটিও উদাহরণ দিতে পারবেন, যেখানে আমাদের বর্তমান সরকার ভারতীয় বিচার ব্যবস্থাকে অবজ্ঞা করেছে? পারবেন না এবং আমরা কখনই সেটা করব না।”

বিচার বিভাগকে বিরোধী দলের ভূমিকা নিতে বাধ্য করার বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি, সোশ্যাল মিডিয়ায় বিচারপতিদের নাম করে তাঁদের ব্যক্তিগত আক্রমণ করার প্রবণতা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রী। কিরণ রিজিজু বলেন, “সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিচারকদের নাম করে ব্যক্তিহত আক্রমণ করা, গালিগালাজ করাটা দুর্ভাগ্যজনক। যদি সরকারকে আক্রমণ করা হয়, যদি সরকারের সমালোচনা করা হয়, তাহলে কোনও অসুবিধা নেই। গণতন্ত্রে নির্বাচিত সরকারকে অবশ্যই প্রশ্ন করা উচিত। কিন্তু, বিচার বিভাগ যখন কোনও ধরনের অভিযোগ বা আক্রমণের মুখে পড়ে তখন বিষয়টি ভালো দেখায় না। এটা সঠিক নয়। আমি আইন ও বিচার মন্ত্রী হিসেবে ব্যক্তিগতভাবে চাই যে এগুলি থেকে নির্লিপ্ত থাকুক বিচার বিভাগ। জনগণের সমালোচনা থেকে দূরে থাকতে হবে বিচার বিভাগকে।”