Biggest Train Accident: করমণ্ডলের আগেও বেলাইন একাধিক ট্রেন, সাম্প্রতিক কালের কয়েকটি দুর্ঘটনা একনজরে

Train Accident: দুর্ঘটনার ভয়াবহতা সম্পর্কে রেলমন্ত্রকের মুখপাত্র অমিতাভ শর্মা জানান, মালগাড়ির সঙ্গে ধাক্কা লেগে করমণ্ডল এক্সপ্রেসের একাধিক বগি ছিটকে একেবারে উল্টো দিকের লাইনের উপর পড়েছে।

Biggest Train Accident: করমণ্ডলের আগেও বেলাইন একাধিক ট্রেন, সাম্প্রতিক কালের কয়েকটি দুর্ঘটনা একনজরে
মালগাড়ির সঙ্গে ধাক্কা করমণ্ডল এক্সপ্রেসের।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 12:29 AM

নয়া দিল্লি: শুক্রবার সন্ধ্যায় ভয়াবহ রেল দুর্ঘটনার (Train Accident) সাক্ষী হয়েছে ওড়িশার (Odisha) বালেশ্বর। একইসঙ্গে দুর্ঘটনার কবলে পড়েছে করমণ্ডল এক্সপ্রেস-সহ মোট ৩টি ট্রেন। এই দুর্ঘটনায় এখনও পর্যন্ত কমপক্ষে ৩০ জনের মৃত্যুর খবর মিলেছে। তবে আহতের সংখ্যা কয়েকশো। একেবারে মালগাড়ির উপর উঠে গিয়েছে করমণ্ডল এক্সপ্রেসের (Coromandel Express) একাধিক বগি। একাধিক বগি দুমড়ে-মুচড়ে গিয়েছে। মনে করা হচ্ছে, গত কয়েক বছরের দেশের সবচেয়ে বড় রেল দুর্ঘটনার মধ্যে এটি একটি।

দুর্ঘটনার ভয়াবহতা সম্পর্কে রেলমন্ত্রকের মুখপাত্র অমিতাভ শর্মা জানান, মালগাড়ির সঙ্গে ধাক্কা লেগে করমণ্ডল এক্সপ্রেসের একাধিক বগি ছিটকে একেবারে উল্টো দিকের লাইনের উপর পড়েছে। সেই বগিগুলিকে ধাক্কা দিয়ে বেলাইন হয়ে যায় যশবন্তপুর-হাওড়া সুপারফার্স্ট এক্সপ্রেস। এই দুর্ঘটনার পরই টুইট করে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রাতেই দুর্ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছেন। উদ্ধারকাজে নামাতে হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী থেকে সেনাবাহিনীকেও।

সাম্প্রতিক কালে দেশের বড় রেল দুর্ঘটনাগুলি দেখে নেওয়া যাক একনজরে… ১) ১৩ জানুয়ারি, ২০২২- পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারে বেলাইন হয়ে যায় বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের কমপক্ষে ১২টি বগি। ঘটনায় ৯ যাত্রীর মৃত্যু হয় এবং ৩০ জন গুরুতর আহত হন।

২) ২৩ অগস্ট, ২০১৭- উত্তরপ্রদেশের আউরাইয়ার কাছে বেলাইন হয়ে যায় দিল্লিগামী কৈফিয়াত এক্সপ্রেসের ৯টি বগি। ঘটনায় অন্তত ৭০ জন গুরুতর জখম হন।

৩) ১৯ অগস্ট, ২০১৭- হরিদ্বার-পুরী কলিঙ্গ উৎকল এক্সপ্রেস উত্তর প্রদেশের মুজফফরনগরের খাটাউলির কাছে দুর্ঘটনার কবলে পড়ে। ট্রেনের ১৪টি বগি লাইনচ্যুত হয়ে যায়। ঘটনায় ২১ জন যাত্রীর মৃত্যু হয় এবং ৯৭ জন গুরুতর আহত হন।

৪) ২০ নভেম্বর, ২০১৬- উত্তর প্রদেশের কানপুরের কাছে বেলাইন হয়ে যায় ইন্দোর-পাটনা এক্সপ্রেস। সেই দুর্ঘটনায় কমপক্ষে ১৫০ জন যাত্রীর মৃত্যু হয় এবং ১৫০-র বেশি যাত্রী গুরুতর আহত হন।

৫) ২০ মার্চ, ২০১৫- দেরাদুন-বারাণসী জনতা এক্সপ্রেস উত্তর প্রদেশের রায়েবরেলির বাচরাওয়ান স্টেশনের কাছে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে। ট্রেনটির ইঞ্জিন সহ ২টি কোচ বেলাইন হয়ে যায় এবং ৩০ জনের বেশি যাত্রীর মৃত্যু হয়। এছাড়া ১৫০-এর বেশি যাত্রী আহত হয়েছিলেন।

৬) ২৬ মে, ২০১৪- উত্তর প্রদেশের সন্ত কবীর নগর এলাকায় গোরক্ষপুরগামী গোরক্ষধাম এক্সপ্রেসের সঙ্গে একটি মালগাড়ির মুখোমুখি সংঘর্ষ হয়। এই দুর্ঘটনায় ২৫ জন যাত্রীর মৃত্যু হয় এং ৫০ জনের বেশি গুরুতর আহত হন।

৭) ৩০ জুলাই, ২০১২- নেল্লোড়ের কাছে চলন্ত দিল্লি-চেন্নাই তামিলনাড়ু এক্সপ্রেসের একটি কামরায় আগুন ধরে যায় এবং জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয় ৩০ জনের। ২০১২ সালই ভারতীয় রেলের ইতিহাসে সবচেয়ে কালো বছর। এই বছরে মোট ১৪টি ট্রেন দুর্ঘটনা ঘটেছিল। যার মধ্যে ট্রেনের বেলাইন হওয়া থেকে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনাও রয়েছে।

৮) ৭ জুলাই, ২০১১- উত্তরপ্রদেশের এটাহর কাছে ছাপড়া-মথুরা এক্সপ্রেসের সঙ্গে একটি বাসের সংঘর্ষ হয় এবং দ্রুত গতির ট্রেনটি বাসটিকে প্রায় হাফ কিলোমিটার টেনে নিয়ে গিয়েছিল। মর্মান্তিক এই ঘটনায় ৬৯ জনের মৃত্যু হয়। এছাড়া বহু মানুষ আহত হয়েছিলেন।