‘ডেল্টা প্লাস’ ভ্যারিয়েন্টই কি ডেকে আনবে করোনার তৃতীয় ঢেউ?

ভারতে এখনও অবধি ৪০ জন ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মিলেছে। ইতিমধ্যেই মহারাষ্ট্র, কেরল ও মধ্য প্রদেশে কেন্দ্রের তরফে বিশেষ সতর্কবাণী পাঠানো হয়েছে।

'ডেল্টা প্লাস' ভ্যারিয়েন্টই কি ডেকে আনবে করোনার তৃতীয় ঢেউ?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 6:38 AM

নয়া দিল্লি: দেশের তিন রাজ্যে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের খোঁজ মিলতেই তৈরি হয়েছে নয়া উদ্বেগ। তৃতীয় ঢেউয়ের কারণ হয়ে উঠতে পারে করোনার এই নতুন প্রজাতি, এই আশঙ্কাই করছেন অনেকে। তবে ইন্সটিটিউট অব জিনোমিক্স অ্যান্ড ইন্টেগ্রেটেড বায়োলজির ডিরেক্টর ডঃ অনুরাগ আগরওয়াল জানালেন, এখনই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য ডেল্টা ভ্যারিয়েন্টই দায়ী বলে মনে করেন বিশেষজ্ঞরা। ভাইরাসের এই প্রজাতির প্রথম খোঁজ মিলেছিল ভারতেই, জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যেই তা ধরা পড়ে। ভাইরাসের মিউটেশন হয়েছে কিনা, তা জানার জন্য প্রয়োজন জিনোম সিকোয়েন্সিংয়ের। করোনা আক্রান্তদের জিনোম সিকোয়েন্সিং করেই অস্তিত্বও মিলেছে ডেল্টা প্লাসের। এই বিষয়ে ডঃ আগরওয়াল বলেন, “এই পর্যায়ে দাঁড়িয়ে আপাতত এমন কোনও প্রমাণ নেই যা তৃতীয় ঢেউয়ের কারণ হিসাবে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টই দায়ী থাকবে বলে ইঙ্গিত দেয়।”

তিনি জানান, কেবল জুন মাসেই মহারাষ্ট্র থেকে সংগৃহীত ৩৫০০-রও বেশি নমুনার জিনোম সিকোয়েন্সিং করা হয়েছে। এই নমুনাগুলি এপ্রিল ও মে মাসে সংগ্রহ করা হয়েছিল। নমুনাতেই ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের খোঁজ মেলে। কিন্তু এখনও অবধি তাতে সংক্রমণের হার ১ শতাংশেরও কম। ডেল্টা ভ্যারিয়েন্ট বা তৃতীয় ঢেউ আসার আগেই তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার তুলনায় বর্তমানে দ্বিতীয় ঢেউ এখনও কেন শেষ হয়নি, তা নিয়ে চিন্তিত হওয়া উচিত বলে তিনি জানান। একইসঙ্গে সংক্রমণ রুখতে যাবতীয় স্বাস্থ্যবিধি অনুসরণের আবেদনও জানান।

ভারতে এখনও অবধি ৪০ জন ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মিলেছে। ইতিমধ্যেই মহারাষ্ট্র, কেরল ও মধ্য প্রদেশে কেন্দ্রের তরফে বিশেষ সতর্কবাণী পাঠানো হয়েছে। সংক্রমণ রুখতে কন্টেনমেন্ট পদ্ধতি অনুসরণ করতে বলা হয়েছে।

আরও পড়ুন: ১৭ বছরের তরুণীকে ছাদ থেকে ছুড়ে ফেলা হল উত্তরপ্রদেশে