তৃতীয় ঢেউ থেকে শিশুদের সুরক্ষা দিতে পারবে কোভ্যাক্সিন? জবাব খুঁজলেন এইমস কর্তা

ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহির মতো একাধিক দেশে ইতিমধ্যেই ফাইজ়ারের টিকার মাধ্যমে শিশুদেরও টিকাকরণ শুরু করা হয়েছে।

তৃতীয় ঢেউ থেকে শিশুদের সুরক্ষা দিতে পারবে কোভ্যাক্সিন? জবাব খুঁজলেন এইমস কর্তা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 7:08 AM

নয়া দিল্লি: তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, বিশেষজ্ঞদের এই অনুমান সামনে আসতেই দেশে জোরকদমে শুরু হয়ে গিয়েছে শিশুদের জন্য টিকা প্রস্তুতকরণের কাজ। ইতিমধ্যেই ভারত বায়োটেক সংস্থার তরফে দুই উর্ধ্ব শিশুদের জন্য ভ্যাকসিন প্রস্তুতির কাজ শুরু হয়ে গিয়েছে। তবে এই ভ্যাকসিন কি আদৌই শিশুদের মধ্যে সংক্রমণ রুখতে সাহায্য করবে? এই প্রশ্নের জবাব দিলেন এইমসের ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া।

হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেকের তরফে ইতিমধ্যেই টিকার পরীক্ষামূলক ট্রায়াল শুরু করা হয়েছে। দিল্লি ও পটনার এইমস হাসপাতালেই চলা এই ট্রায়ালের বিষয়ে ডঃ গুলেরিয়া বলেন, “২ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের পরিকল্পনা রয়েছে ভারত বায়োটেক সংস্থার। ইতিমধ্যেই সংস্থার তরফে পরীক্ষামূলকভাবে টিকাকরণও শুরু করা হয়েছে। বেশ কিছু সংখ্যক শিশু টিকাও পেয়েছেন।”

তবে এই ভ্যাকসিন শিশুদের দেহে সংক্রমণ রুখতে সক্ষম কিনা, সে বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, আগামী ২-৩ মাসের মধ্যেই ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে জানা যাবে। এরপরই টিকা নিয়ামক সংস্থার কাছ থেকে অনুমতি নেওয়া হবে। ফাইজ়ার ইতিমধ্যেই জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি পেয়েছে, তবে তা ১৮ উর্ধ্বদের ক্ষেত্রে।

উল্লেখ্য, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহির মতো একাধিক দেশে ইতিমধ্যেই ফাইজ়ারের টিকার মাধ্যমে শিশুদেরও টিকাকরণ শুরু করা হয়েছে।

এইমস কর্তা জানান, পরীক্ষামূলক ট্রায়ালে যে সমস্ত শিশুরা অংশ নিতে আসছেন, তাদের মধ্যে অধিকাংশের দেহেই ইতিমধ্যেই অ্যান্টিবডি প্রস্তুত রয়েছে। ভ্যাকসিন প্রয়োগে তা আরও বৃদ্ধি পাবে বলেই মনে করা হচ্ছে। ৫০-৬০ শতাংশ শিশুদের দেহেই অ্যান্টিবডি উপস্থিত থাকায় তৃতীয় ঢেউয়ে তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম বলেই জানান ডঃ গুলেরিয়া।

আরও পড়ুন: ‘ডেল্টা প্লাস’ ভ্যারিয়েন্টই কি ডেকে আনবে করোনার তৃতীয় ঢেউ?