আনলক হতেই শিকেয় স্বাস্থ্যবিধি, এক ধাক্কায় ১০ হাজারে পৌঁছল উদ্ধবরাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা

গত সপ্তাহেই মহারাষ্ট্রের কোভিড ম্যানেজমেন্ট টিমের তরফেও নির্দিষ্ট সময়ের আগেই রাজ্যে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছিল।

আনলক হতেই শিকেয় স্বাস্থ্যবিধি, এক ধাক্কায় ১০ হাজারে পৌঁছল উদ্ধবরাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা
দাদর রেল স্টেশনে চলছে করোনা পরীক্ষা। ছবি:PTI
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 7:31 AM

মুম্বই: পরিকল্পনা ছিল পাঁচ ভাগে আনলক শুরু করার। প্রথম দফা আনলকেই শপিং মল, বাজার হাটে যে পরিমাণ ভিড় চোখে পড়ছিল, তাতেই চিকিৎসক-বিশেষজ্ঞরা ফের সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করেছিলেন। সেটিই সত্যি হচ্ছে ধীরে ধীরে। চলতি সপ্তাহে প্রতিদিনই এক ধাক্কায় অনেকটা বাড়ছে মহারাষ্ট্রের করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৬৬ জন।

একদিকে, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের খোঁজ, অন্যদিকে আনলক শুরু হতেই সাধারণ মানুষের কোভিডবিধি ভঙ্গ করা-দুয়ে মিলে ফের একবার উর্ধ্বমুখী করোনা আক্রান্তের সংখ্যা। সোমবার রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৬ হাজার ২৭০, মঙ্গলবারই তা বেড়ে ৮ হাজার ৪৭০-এ পৌঁছয়। বুধবার সেই আক্রান্তের সংখ্যাই ১০ হাজার ৬৬-তে পৌঁছয়। অর্থাৎ প্রতিদিনই রাজ্যে কমপক্ষে দুই হাজার করে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

অন্যদিকে, দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী ডেল্টা ভ্যারিয়েন্টেরও মিউটেশন হয়ে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। মহারাষ্ট্রের রত্নগিরি ও জলগাঁওতেই এই ভ্যারিয়েন্টে আক্রান্ত আটজনের খোঁজ মিলেছে। সংক্রমণ ছড়িয়ে পড়া থেকে রুখতে কেন্দ্রের তরফে ইতিমধ্যেই সতর্কবার্তা দেওয়া হয়েছে মহারাষ্ট্র, মধ্য প্রদেশ ও কেরলে।

গত সপ্তাহেই মহারাষ্ট্রের কোভিড ম্যানেজমেন্ট টিমের তরফেও নির্দিষ্ট সময়ের আগেই রাজ্যে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছিল। আনলক প্রক্রিয়া শুরু হতেই সাধারণ মানুষ স্বাস্থ্যবিধি ভুলে ভিড় জমিয়েছেন নানা জায়গায়। সেই কারণেই ফের করোনা সংক্রমণ বাড়ছে বলে দাবি গবেষকদের। সংক্রমণের আগামী ঢেউয়ে মহারাষ্ট্রে সক্রিয় রোগীর সংখ্যাই আট লক্ষে পৌঁছতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: তৃতীয় ঢেউ থেকে শিশুদের সুরক্ষা দিতে পারবে কোভ্যাক্সিন? জবাব খুঁজলেন এইমস কর্তা