Chandrayaan-3: চাঁদের আরও কাছাকাছি পৌঁছল চন্দ্রযান-৩, বেশ কয়েকটি ভিডিয়ো প্রকাশ্যে আনল ইসরো

ISRO: প্রপালসন মডিউল থেকে বিচ্ছিন্ন হওয়ার পর এদিন ডিবুস্টিং প্রক্রিয়া সম্পূর্ণ হল। আর ডিবুস্টিং প্রক্রিয়া শুরুর আগে চন্দ্রপৃষ্ঠের আরও কিছু ছবি ও ভিডিয়ো উঠে এসেছে চন্দ্রযানের ক্যামেরায়। সেই ছবি প্রকাশ করল ইসরো।

Chandrayaan-3: চাঁদের আরও কাছাকাছি পৌঁছল চন্দ্রযান-৩, বেশ কয়েকটি ভিডিয়ো প্রকাশ্যে আনল ইসরো
চন্দ্রযান-৩-র বুস্টিং প্রক্রিয়া শুরু।Image Credit source: Twitter/ISRO
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2023 | 9:30 PM

বেঙ্গালুরু: চাঁদের আরও কাছাকাছি পৌঁছল ইসরো (ISRO)-র চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। আজ, ১৮ অগস্ট চন্দ্রযান-৩-র চাঁদে অবতরণের আরও এক ধাপ এগোল। প্রপালসন মডিউল থেকে বিচ্ছিন্ন হওয়ার পর এদিন ডিবুস্টিং প্রক্রিয়া সম্পূর্ণ হল। আর ডিবুস্টিং প্রক্রিয়া শুরুর আগে চন্দ্রপৃষ্ঠের আরও কিছু ছবি ও ভিডিয়ো উঠে এসেছে চন্দ্রযানের ক্যামেরায়। সেই ছবি প্রকাশ করল ইসরো।

কী দেখা যাচ্ছে চন্দ্রযান-৩ -র ভিডিয়োগুলিতে?

প্রপালসন মডিউল থেকে বিচ্ছিন্ন হওয়ার আগে ও পরের ভিডিয়ো প্রকাশ করেছে ইসরো। প্রপালসন মডিউল থেকে বিচ্ছিন্ন হওয়ার আগে গত ১৫ অগস্ট চন্দ্রযান-৩ থেকে তোলা সেই ভিডিয়োটিতে এবড়ো-খেবড়ো, একাধিক গর্ত সম্বলিত নিরেট চন্দ্রপৃষ্ঠের ছবি ধরা পড়েছে।

প্রপালসন মডিউল থেকে বিচ্ছিন্ন হওয়ার ঠিক পরের মুহূর্ত ক্যাপচার করেছে ল্যান্ডার ইমেজ ক্যামেরা। সেই ভিডিয়োতে চন্দ্রপৃষ্ঠের পাশাপাশি বিচ্ছিন্ন হয়ে যাওয়া প্রপালসান মডিউলটিও দেখা যাচ্ছে।

এদিন চন্দ্রযান-৩ -র প্রথম ডিবুস্টিং প্রক্রিয়া যে সম্পূর্ণ হয়েছে, সেটির ছবিও টুইটারে তুলে ধরেছে ইসরো। আগামী ২০ অগস্ট, রবিবার দ্বিতীয় ডিবুস্টিং হবে বলেও টুইটারে উল্লেখ করেছে ইসরো।

প্রসঙ্গত, গত ৫ অগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে চন্দ্রযান-৩। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৩ অগস্ট চাঁদে নামবে ইসরোর এই চন্দ্রযান। চাঁদের দক্ষিণ মেরুতে নামবে এটি। এর আগে ভারতের কোনও যান চাঁদের মাটিতে নামেনি। আর কোনও দেশ আগে চাঁদের দক্ষিণ মেরুতে যান পাঠায়নি।