Mehbooba Mufti: ‘আরএসএস ও তাদের দল হিন্দুত্বকে দখল করে নিয়েছে’, বিজেপি আইসিস জঙ্গিদের সঙ্গে তুলনা করে বললেন কাশ্মীর প্রাক্তন মুখ্যমন্ত্রী

Mehbooba Mufti, তিনি বলেন, "ধর্মীয় দলটি আইসিসি জঙ্গিদের সঙ্গে তুলনা করা চলে। কারণ দলটি ধর্মের নামে হিন্দু মুসলিমদের মধ্য লড়াই বাঁধিয়ে দিতে পারদর্শী। তাদের আইসিসের সঙ্গে তুলনা করা ছাড়া উপায় নেই, কারণ দুপক্ষই ধর্মের নামে মানুষকে হত্যা করে।"

Mehbooba Mufti: 'আরএসএস ও তাদের দল হিন্দুত্বকে দখল করে নিয়েছে', বিজেপি আইসিস জঙ্গিদের সঙ্গে তুলনা করে বললেন কাশ্মীর প্রাক্তন মুখ্যমন্ত্রী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 13, 2021 | 9:18 PM

শ্রীনগর: কংগ্রেস নেতা সলমন খুরশিদের লেখা বই নিয়ে বিতর্কের মাঝেই বিতর্কিত মন্তব্য করলেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি (Mehbooba Mufti)। শনিবার মেহবুবা বলেন, ভারতীয় জনতা পার্টি সনাতন হিন্দু ধর্মের বিরোধী। হিন্দু ধর্ম (Hinduism) সকলকে নিয়ে চলার কথা বললেও কার্যক্ষেত্রে বিজেপি সেটা পালন করে না। উত্তপ্ত কাশ্মীর (Kashmir) পরিস্থিতির মাঝেই বিজেপির প্রাক্তন জোট শরিকের এই মন্তব্যে নতুন করে রাজনীতিতে বিতর্ক দেখা দিয়েছে।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে পিপলস ডেমোক্রেটিক পার্টির () প্রধান বলেন মেহবুবা মুফতি বলেন, বিজেপি তাঁর আদর্শিক পরামর্শদাতা, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের থেকে যে শিক্ষা পেয়েছে আদতে তা হিন্দু ধর্মের পরিপন্থী। তিনি বলেন, “সনাতন হিন্দু ধর্ম, ধর্মীয় বিভাজন শেখায় না। আরএসএস, বিজেপি, জনসংঘের মত দলগুলি ধর্মের নামে মানুষে মানুষে লড়াই বাধিয়ে দিতেই অভ্যস্ত। তাঁরা হিন্দুধর্ম আর হিন্দুত্বকে দখল করে নিয়েছে। তাঁরা মনে করে হিন্দু ধর্মের ওপর একমাত্র বিজেপি ও আরএসএসের অধিকার রয়েছে, কিন্তু আসলে এটা সত্যি নয়।” তাঁর প্রশ্ন, যাঁরা ধর্মের নামে মানুষ খুন করে আর যাঁরা ধর্মের নামে নাশকতা করে, তাঁরা কিভাবে পরস্পরের থেকে কীভাবে আলাদা?

এরপরই বিস্ফোরক দাবি করেন মেহবুবা। তিনি বলেন, “ধর্মীয় দলটিকে আইসিসি জঙ্গিদের সঙ্গে তুলনা করা চলে। কারণ দলটি ধর্মের নামে হিন্দু মুসলিমদের মধ্য লড়াই বাঁধিয়ে দিতে পারদর্শী। তাদের আইসিসের সঙ্গে তুলনা করা ছাড়া উপায় নেই, কারণ দুপক্ষই ধর্মের নামে মানুষকে হত্যা করে।”

কংগ্রেস নেতা তথা বিশিষ্ট আইনজীবী সলমন খুরশিদের (Salman Khurshid) লেখা ‘সানরাইজ ওভার অযোধ্যা: নেশনহুড ইন আওয়ার টাইমস’ (Sunrise Over Ayodhya: Nationhood in Our Times’) বইতে হিন্দুত্ববাদীদের সঙ্গে সন্ত্রাসবাদীদের তুলনা করা হয়েছে। এই বইতে লেখা এই বিতর্কিত তথ্য সামনে আসার পর থেকেই নিন্দার ঝড় ওঠে। বিজেপির তরফে সলমন খুরশিদকে তীব্র আক্রমণ করা হয়। বিতর্কের পরে সলমন খুরশিদ সংবাদমাধ্যমকে বলেন, “যাদের বই নিয়ে রাজনীতি করার তারা রাজনীতি করবে, আর যাদের বই লেখা কাজ তাঁরা বই লিখবে। আমার বই হিন্দু মুসলিম ঐক্যের কথা মাথায় রেখেই লেখা।”

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালের ৫ অগাস্ট কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেবার পর থেকেই ফারুখ আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতির মত বিরোধী দলের নেতা নেত্রীদের গৃহবন্দি করে রাখা হয়েছিল। সম্প্রতি একের পর এক ইস্যুতে ক্রমাগত উত্তপ্ত হয়ে উঠেছিল কাশ্মীর পরিস্থিতি। জঙ্গি হানায় বলি হয়েছেন অসংখ্য সাধারণ মানুষ। বারবার জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের এই আক্রমণ কেন্দ্রীয় সরকারের কাছে যথেষ্ঠ চিন্তার কারণ হয়ে উঠেছিল। এর মধ্যেই জানা গিয়েছিল, কাশ্মীরে ৫ হাজার ৫০০ জন জওয়ানের দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স বা সিআরপিএফ (CRPF)। কেন্দ্রীয় সরকারের সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, চলতি বছরে কাশ্মীরে ১৩৮ জন জঙ্গিকে খতম করেছে কেন্দ্রীয় বাহিনী। এর পাশাপাশি ৫৫ জন জঙ্গিকে আটক করা হয়েছে বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন Priyanka Gandhi: অমিত শাহের মন্তব্যকে ‘জুমলা’ বলে কটাক্ষ প্রিয়াঙ্কার