NEET পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছিল? কী জানালেন NTA প্রধান

NEET Controversy: এই প্রবেশিকা পরীক্ষা নিয়ে একাধিক অভিযোগ উঠেছে। এ বছর নিট পরীক্ষায় ৬৭ জন প্রথম স্থানাধিকারী হয়েছেন। তা নিয়ে বিস্তর অভিযোগ তুলেছেন পরীক্ষার্থীরা। এমনকি প্রশ্নপত্র ফাঁসের অভিযোগও উঠেছে। এই পরিস্থিতিতেই নিট নিয়ে সাফাই দিল পরীক্ষা গ্রহণকারী সংস্থা। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-র ডিরেক্টর জেনারাল সুবোধ কুমার।

NEET পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছিল? কী জানালেন NTA প্রধান
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jun 08, 2024 | 3:53 PM

ন্যাশনাল এলিজিবিলিটি এন্ট্রান্স টেস্ট (NEET) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে দিন কয়েক আগে। তার পর থেকেই এই প্রবেশিকা পরীক্ষা নিয়ে একাধিক অভিযোগ উঠেছে। এ বছর নিট পরীক্ষায় ৬৭ জন প্রথম স্থানাধিকারী হয়েছেন। তা নিয়ে বিস্তর অভিযোগ তুলেছেন পরীক্ষার্থীরা। এমনকি প্রশ্নপত্র ফাঁসের অভিযোগও উঠেছে। এই পরিস্থিতিতেই নিট নিয়ে সাফাই দিল পরীক্ষা গ্রহণকারী সংস্থা। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-র ডিরেক্টর জেনারাল সুবোধ কুমার। শনিবার সাংবাদিক সম্মেলনে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তিনি সাফ জানিয়েছেন, নিটের কোনও প্রশ্নপত্র ফাঁস হয়নি।

প্রশ্নপত্র ফাঁসের পাশাপাশি গ্রেস মার্ক দেওয়া নিয়েও প্রশ্ন তুলেছিলেন পরীক্ষার্থীদের একাংশ। পরীক্ষার সময় ৬টি কেন্দ্রে পরীক্ষার্থীরা সমস্যায় পড়েছিলেন, সে জন্যই এই গ্রেস মার্কস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন এনটিএ প্রধান। তিনি জানিয়েছেন, মাত্র ৬টি কেন্দ্রে এ সমস্যা হয়েছে। বাকি দেশের সমস্ত কেন্দ্রে সুষ্ঠভাবেই হয়েছিল পরীক্ষাগ্রহণ। এবং প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা কোথাও ঘটেনি।

এ বিষয়ে সুবোধ কুমার সাংবাদিক সম্মেলনে বলেছেন, “আমরা আমাদের সিস্টেম স্বচ্ছভাবে বিশ্লেষণ করেছি। এবং তার পরই ফল প্রকাশ করা হয়েছিল। আমরা সিস্টেম বিশ্লেষণ করে দেখেছি প্রশ্নফাঁসের মতো ঘটনা কোথাও ঘটেনি।” তিনি আরও বলেছেন, “দেশে ৪ হাজার ৭৫০টি পরীক্ষাকেন্দ্রের মধ্যে সমস্যা হয়েছিল ৬টি কেন্দ্রে। ২৪ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে মাত্র ১৬০০ পরীক্ষার্থী ভুক্তভোগী হয়েছেন।” এই ১৫০০ জনের পুনর্মূল্যায়ন করা হবে বলেও তিনি জানিয়েছেন।