‘কোভিশিল্ডের মতো অত কম নয়’, কত দাম হবে তৃতীয় ভ্যাকসিন স্পুটনিক ভি-এর?

সরকার ভ্যাকসিনের দাম বেঁধে দেওয়ার পর কোনও বেসরকারি হাসপাতালে করোনা টিকা (COVID Vaccine) নিতে এখন খরচ হয় ২৫০ টাকা।

'কোভিশিল্ডের মতো অত কম নয়', কত দাম হবে তৃতীয় ভ্যাকসিন স্পুটনিক ভি-এর?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 3:58 PM

নয়া দিল্লি: দেশে ডিসিজিআই ছাড়পত্র পেয়েছে রাশিয়ার করোনা প্রতিষেধক স্পুটনিক ভি (Sputnik V)। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সিইও কিরিল দমিত্রেভ ভারতের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন। পাশাপাশি তিনি এ-ও জানিয়েছেন, ভারতে বছরে ৮৫ কোটিরও বেশি স্পুটনিক ভি তৈরি হবে। কিন্তু এই তৃতীয় ভ্যাকসিনের দাম কত হবে? এই প্রশ্নের উত্তর এখনও জানা যায়নি।

সরকারিভাবে না কি বেসরকারিভাবে স্পুটনিক ভি পাওয়া যাবে সে বিষয়েও এখনও কিছু জানায়নি কেন্দ্র। তাই ভ্যাকসিনের দাম নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে। কিন্তু বিশ্ব বাজারে এই ভ্যাকসিন মেলে ডোজ় প্রতি ১০ ডলারে যা ভারতীয় মুদ্রায় ৭৫০ টাকার আশেপাশে। ভারতে এই ভ্য়াকসিনের দাম এখনও ঠিক হয়নি। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সিইও কিরিল দমিত্রেভ জানিয়েছেন, কেন্দ্রকে যে দামে সেরাম অ্যাস্ট্রাজ়েনেকার কোভিশিল্ড বিক্রি করেছে, তত কম দামে হয়ত মিলবে না স্পুটনিক ভি।

সরকার ভ্যাকসিনের দাম বেঁধে দেওয়ার পর কোনও বেসরকারি হাসপাতালে করোনা টিকা নিতে এখন খরচ হয় ২৫০ টাকা। যার মধ্যে ১৫০ টাকা ভ্যাকসিনের দাম ও ১০০ টাকা সার্ভিস চার্জ। স্পুটনিক কত দামে মেলে সেটাই এখন দেখার। মডার্না ও ফাইজ়ারের পর বিশ্বের সবচেয়ে কার্যকরী করোনা টিকা হল স্পুটনিক। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে করোনা রুখতে স্পুটনিক ৯১.৬ শতাংশ কার্যকরী। ভারতে তৃতীয় দফার ট্রায়াল চলাকালীনই ১৯ ফেব্রুয়ারি আপদকালীন অনুমোদনের আবেদন করেছিল স্পুটনিক। ইতিমধ্যেই বিশ্বের একাধিক দেশে অনুমোদন পেয়েছে রাশিয়ার এই করোনা প্রতিষেধক। ভারতে ১৮ থেকে ৯৯ বছর বয়সী ১ হাজার ৬০০ জনের ওপর ট্রায়াল চালিয়েছে ডঃ রেড্ডিজ ল্যাব। এই ভ্যাকসিনকে মূলত মাইনাস ১৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। তবে সাধারণ শীতলাবস্থাতেও এই ভ্যাকসিন ২ মাস সতেজ থাকে। তাই ভারতে এই ভ্যাকসিন নিয়ে কোনও সমস্যা হবে না বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: করোনা রুখতে বিদেশি ভ্যাকসিনে বড় পদক্ষেপ কেন্দ্রের