Russia-Ukraine Conflict : রাশিয়ার মতি-গতি বোঝা দায়! ইউক্রেনে থাকা ভারতীয়দের দ্রুত দেশে ফেরানোর দাবি সংসদীয় স্থায়ী কমিটির

Ukraine Situation: ইউক্রেনে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে বিবেচনা করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছেন পর্যটন ও সংস্কৃতি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা।

Russia-Ukraine Conflict : রাশিয়ার মতি-গতি বোঝা দায়! ইউক্রেনে থাকা ভারতীয়দের দ্রুত দেশে ফেরানোর দাবি সংসদীয় স্থায়ী কমিটির
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 3:36 PM

কিয়েভ ও নয়া দিল্লি: ইউক্রেনের পরিস্থিতি (Ukraine Situation) ক্রমেই জটিল হতে শুরু করেছে। সেখানকার প্রতি মুহূর্তের গতিবিধির উপর নজর রাখছে দিল্লি। বুধবার পরিবহণ, পর্যটন ও সংস্কৃতি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি (Parliamentary Panel) রাশিয়া-ইউক্রেনের মধ্যে যে যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। বিশেষ করে ইউক্রেনে বসবাসকারী ছাত্র সহ অন্যান্য ভারতীয়দের জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেছে কমিটি। ইউক্রেনে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে বিবেচনা করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছেন পর্যটন ও সংস্কৃতি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা। যত সময় এগোচ্ছে, তত ইউক্রেনের পরিস্থিতি জটিল থেকে জটিলতর হয়ে উঠছে।

ইউক্রেনে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে মঙ্গলবারই সে দেশে বসবাসকারী ভারতীয় নাগরিকদের, বিশেষ করে যে সব পড়ুয়াদের এখন ইউক্রেনে থাকার সেভাবে প্রয়োজন নেই, তাঁরা “সাময়িকভাবে ইউক্রেন ছেড়ে চলে যাওয়ার কথা বিবেচনা করতে পারেন” – এই বলে একটি উপদেশাবলী জারি করেছে। তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সংসদীয় স্থায়ী কমিটির তরফে কেন্দ্রীয় সরকারের কাছে এই আবেদন স্বাভাবিকভাবেই পরিস্থিতির গুরুত্ব বুঝিয়ে দিচ্ছে। সংসদীয় স্থায়ী কমিটির এক সদস্য বৈঠকে ইউক্রেনের ইস্যুটি উত্থাপন করেন এবং কমিটির চেয়ারম্যানকে ইউক্রেন থেকে ভারতীয়দের নিরাপদে প্রত্যাবর্তনের বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রকের কাছে তুলে ধরার জন্য অনুরোধ করেন।

সংবাদ সংস্থা এএনআইকে বুধবারের বৈঠকে উপস্থিত স্থায়ী কমিটির এক সদস্য জানিয়েছেন, “কমিটির সকল সদস্যরা এই বিষয়ে একমত হয়েছেন এবং তাঁরা মনে করেছেন যে ইউক্রেনে থাকা ভারতীয়দের নিরাপদে দেশে ফেরানোর প্রক্রিয়াটি দ্রুত করা উচিত।” ইউক্রেন বিষয়ক আলোচনার সময় কমিটিতে কিয়েভে পাঠরত শিক্ষার্থীদের দেশে ফেরানোর উপর বিশেষ নজর দেওয়ার জন্যও আর্জি তোলা হয়েছে। অ্যাজেন্ডা অনুযায়ী, অনুদানের দাবিতে বন্দর, নৌপরিবহন ও জলপথ মন্ত্রকের সচিবের মতামত শুনতে বিজেপি রাজ্যসভার সাংসদ টি জি ভেঙ্কটেশের নেতৃত্বে পরিবহন, পর্যটন ও সংস্কৃতি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি বুধবার এক বৈঠকে বসেছিল।

জানা গিয়েছে, ইউক্রেনে কোনও সরকারী শিক্ষার্থী নেই। তবে বর্তমানে ইউক্রেনের বিভিন্ন জায়গায় হাজার হাজার ছাত্র রয়েছে এবং ভারতে তাঁদের নিরাপদে প্রত্যাবর্তনের ব্যবস্থা করার দাবি উঠছে। সাম্প্রতিক কালে ইউক্রেনকে কেন্দ্র করে উত্তেজনা পরিস্থিতি আরও বেড়েছে। রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনীয় সীমান্তে সেনা মোতায়েন করার অভিযোগ তুলেছে ন্যাটো বাহিনী। পাল্টা অভিযোগ তুলেছে রাশিয়াও । মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউক্রেন এই গোটা উত্তেজনার পরিস্থিতির জন্য দায়ী করেছে রাশিয়াকেই। এদিকে, মস্কোর দাবি তাদের কোনও দেশে আক্রমণ করার কোনও পরিকল্পনা নেই।

আরও পড়ুন : PM Modi slams opposition: ‘কংগ্রেসের জেরক্স কপি’, কার উদ্দেশে এই কথা বললেন প্রধানমন্ত্রী মোদী?