Gujarat Bridge Collapsed: মাটি খুঁড়তেই বেঁকে গেল পিলারের গার্ডার, মোরবির স্মৃতি উসকে ফের গুজরাটে ভেঙে পড়ল নির্মীণমান সেতু

Gujarat Bridge Collapsed: ভাবনগর-সোমনাথ হাইওয়ের অংশ হিসাবেই দাতারদি বাইপাসের উপরে ওই সেতু তৈরি করা হচ্ছিল। সেতুর পিলার তৈরি হয়ে গিয়েছিল এবং তাতে কংক্রিটের গার্ডারও বসানো হয়ে গিয়েছিল।

Gujarat Bridge Collapsed: মাটি খুঁড়তেই বেঁকে গেল পিলারের গার্ডার, মোরবির স্মৃতি উসকে ফের গুজরাটে ভেঙে পড়ল নির্মীণমান সেতু
ভেঙে পড়া ব্রিজ। ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2023 | 6:26 AM

আহমেদাবাদ: ফিরে এল মোরবি সেতু দুর্ঘটনার (Morbi Bridge Collapsed) স্মৃতি। গুজরাটে (Gujarat) ফের ভেঙে পড়ল একটি সেতু (Bridge Collapsed)। গুজরাটের আমরেলি জেলায় একটি নির্মীয়মাণ সেতুর অংশ ভেঙে পড়ে। ঘটনাস্থলে সেই মুহূর্তে কেউ না থাকায় হতাহতের কোনও ঘটনা ঘটেনি। তবে কাজ চলাকালীনই এভাবে সেতুর একটি বড় অংশ ভেঙে পড়ায় নির্মাণকাজ ও তাতে ব্যবহৃত সামগ্রীর গুণমান নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশাসনের তরফে গোটা ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে।

বৃহস্পতিবার সেতু ভেঙে পড়ার ছবি ও ভিডিয়ো প্রকাশ্যে এলেও, জানা গিয়েছে, গতকাল নয়, গত ২৭ ফেব্রুয়ারি আমরেলি জেলার রাজুলার কাছে দাতারদি গ্রামে ভেঙে পড়ে সেতুটি। আমরেলির জেলাশাসক গৌরাঙ্গ মাকওয়ানা জানান, নির্মীণমাণ সেতুর একটি অংশ ভেঙে পড়েছে। তবে দুর্ঘটনায় কেউ আহত বা নিহত হননি। কী কারণে হঠাৎ ভেঙে পড়ল নির্মীয়মাণ সেতুটি, তা খতিয়ে দেখা হচ্ছে।

জানা গিয়েছে, ভাবনগর-সোমনাথ হাইওয়ের অংশ হিসাবেই দাতারদি বাইপাসের উপরে ওই সেতু তৈরি করা হচ্ছিল। সেতুর পিলার তৈরি হয়ে গিয়েছিল এবং তাতে কংক্রিটের গার্ডারও বসানো হয়ে গিয়েছিল। এই গার্ডারগুলি যাতে সুরক্ষিত থাকে, তার কাজই চলছিল বর্তমানে। মাটি খোঁড়ার সময় আচমকা কয়েকটি কংক্রিটের গার্ডার একদিকে হেলে যায় এবং  কিছুক্ষণের মধ্যে তা হুড়মুড়িয়ে ভেঙে মাটিতে আছড়ে পড়ে। ঘটনাস্থলে নির্মাণকর্মীরা থাকলেও, তারা কেউ আহত হননি বলেই জানা গিয়েছে। তবে মাটি খোঁড়া শুরু হতেই সেতুর পিলারের গার্ডার বেঁকে যাওয়া ও ভেঙে পড়ায় নির্মাণকাজ ও তাতে ব্যবহৃত সামগ্রীর গুণমান নিয়ে প্রশ্ন উঠছে।

উল্লেখ্য, এর আগে ২০২২ সালের ৩০ অক্টোবর গুজরাটের মোরবিতে মাচ্ছু নদীর উপরে অবস্থিত একটি সেতু ভেঙে পড়ে। দুর্ঘটনায় কমপক্ষে ১৪০ জনের মৃত্যু হয়েছিল। মামলা গড়ায় সুপ্রিম কোর্ট অবধি। পরে তদন্তে জানা যায়, এই সেতুটি রক্ষণাবেক্ষণের জন্য ওরেভা নামক একটি সংস্থাকে বরাত দেওয়া হয়েছিল। কয়েক মাস ধরে রক্ষণাবেক্ষণের কাজ চলছিল সেতুতে। কিন্তু কাজ শেষ হওয়ৈর আগেই তা জনসাধারণের ব্যবহারের জন্য় খুলে দেওয়া হয়। সেতুর পুরনো তার ছিড়ে যাওয়া, ইঞ্জিনিয়ারদের ভুল সহ একাধিক কারণে এই সেতু ভেঙে পড়ে।