ইচ্ছে থাকলেও উপায় নেই, সরাসরি রাজ্যকে টিকা দিচ্ছে না বিদেশি নির্মাতারা

কেজরীবাল জানান, যেহেতু ফাইজ়ার ও মডার্না রাজ্য সরকারকে টিকা দিতে চায় না।

ইচ্ছে থাকলেও উপায় নেই, সরাসরি রাজ্যকে টিকা দিচ্ছে না বিদেশি নির্মাতারা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 24, 2021 | 1:41 PM

নয়া দিল্লি: দেশে করোনা (COVID 19) টিকার সঙ্কট। পর্যাপ্ত টিকা পাচ্ছে না রাজ্যগুলি। দেশের নির্মাতারা পর্যাপ্ত টিকা জোগান দিতে পারছে না। তাই বিদেশি সংস্থার দ্বারস্থ হয়েছিল একের পর এক রাজ্য। কিন্তু কোনও বিদেশি সংস্থাই সরাসরি রাজ্যের হাতে টিকা দিতে চাইছে না। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানিয়েছেন, নির্মাতারা সাফ জানিয়েছে তারা ভ্যাকসিন দেবে শুধু কেন্দ্রীয় সরকারকে।

টিকা সঙ্কটে শনিবার থেকে দিল্লিতে বন্ধ ১৮-৪৪ বছর বয়সীদের টিকাকরণ। আগে থেকেই টিকা চেয়ে ফাইজ়ার ও মডার্নার দ্বারস্থ হয়েছিল রাজধানী। দুই ভ্যাকসিন নির্মাতার একই কথা, তারা স্রেফ চুক্তি করবে কেন্দ্রের সঙ্গে। এ বিষয়ে কেজরীবাল জানান, যেহেতু ফাইজ়ার ও মডার্না রাজ্য সরকারকে টিকা দিতে চায় না। তাই কেন্দ্রের উচিত টিকা আমদানি করে রাজ্যের হাতে তুলে দেওয়া।

একদিন আগে পঞ্জাবও জানিয়েছিল, মডার্না জানিয়েছে তারা রাজ্য সরকারের সঙ্গে চুক্তি করবে না। সব বিদেশি সংস্থার কাছে দ্বারস্থ হয়েছিল পঞ্জাব সরকার। কিন্তু রাশিয়া ও ফাইজ়ারের কাছ থেকে কোনও উত্তর আসেনি। আর মডার্নার কাছ থেকে জুটেছিল প্রত্যাখ্যান। ভ্যাকসিন সঙ্কটে জেরবার গোটা দিল্লি। মুখ্যমন্ত্রী কেজরীবাল কয়েকদিন আগেই চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। যেখানে তিনি জানিয়েছেন, টিকাকরণের জন্য দিল্লির প্রতি মাসে অন্তত ৮০ লক্ষ ডোজ় প্রয়োজন। সেখানে মে মাসে দিল্লি পেয়েছে স্রেফ ১৬ লক্ষ ডোজ়। পাশাপাশি ওই চিঠিতে দ্রুত টিকাকরণের জন্য কেন্দ্রের কাছে আর্জি জানান কেজরীবাল।

আরও পড়ুন: মুসলিম ধর্মালম্বীকে লাঠিপেটা ‘গো-রক্ষকের’, থানায় দায়ের অভিযোগ